ধর্মের রাজনীতি করে ভোটে জেতায় IU মুসলিম লিগ নেতার বিধায়কপদ খারিজ করল কেরল হাইকোর্ট

অভিযোগ ছিল, ভোট প্রচারে তিনি বলেছিলেন, মুসলিমদের UDF-কেই ভোট দেওয়া উচিত। এমনকী হাতবিল ছাপিয়ে তিনি 'অমুসলিম' প্রার্থীকে ভোট না দেওয়ার অনুরোধ করেছিলেন। 

Updated: Nov 9, 2018, 04:36 PM IST
ধর্মের রাজনীতি করে ভোটে জেতায় IU মুসলিম লিগ নেতার বিধায়কপদ খারিজ করল কেরল হাইকোর্ট

নিজস্ব প্রতিবেদন: সাম্প্রদায়িক রাজনীতি করে নির্বাচনে জেতায় কেরলের এক বিধায়কের বিধানসভার সদস্যপদ খারিজ করল কেরল হাইকোর্ট। কেরলের আঝিকোড়ের ইন্ডিয়ান ইউনিয়ন মুসলিম লিগের বিধায়ক কেএম শাহজির বিরুদ্ধে এই রায় দিয়েছেন বিচারপতি পিডি রাজন। ২০১৬ সালে কেরলের বিধানসভা নির্বাচনে শাহজির বিরুদ্ধে ভোটে জিততে সাম্প্রদায়িক রাজনীতি করার অভিযোগ উঠেছিল। 

এদিনের রায়ে নির্বাচন কমিশন ও কেরল বিধানসভার স্পিকার ওই বিধায়কের বিরুদ্ধে উপযুক্ত পদক্ষেপ করতে নির্দেশ দিয়েছে আদালত। কেরলের ক্ষমতাসীন জোট LDF-এর পক্ষে এমভি নিকেশ কুমারের করা মামলার প্রেক্ষিতে এই রায় দিয়েছেন বিচারক। তাঁর বিরুদ্ধে বেআইনি ভাবে ভোটে জেতার অভিযোগ এনেছিলেন ওই ব্যক্তি। ২০১৬ সালের বিধানসভা নির্বাচনে আঝিকোড় থেকে ২,২৮৭ ভোটে জিতেছিলেন শাহজি। 

সাতসকালে অল্পের জন্য রক্ষা, বড়সড় দুর্ঘটনার হাত থেকে বাঁচলেন বাবুল সুপ্রিয়

কেরলের বিরোধী জোট UDF-এর সদস্য ইন্ডিয়ান ইউনিয়ন মুসলিম লিগ। এই জোটের নেতৃত্বে রয়েছে কংগ্রেস। শাহজির বিরুদ্ধে জনপ্রতিনিধি আইন বিরোধী কাজ করার অভিযোগ দায়ের হয়েছিল। অভিযোগ ছিল, ভোট প্রচারে তিনি বলেছিলেন, মুসলিমদের UDF-কেই ভোট দেওয়া উচিত। এমনকী হাতবিল ছাপিয়ে তিনি 'অমুসলিম' প্রার্থীকে ভোট না দেওয়ার অনুরোধ করেছিলেন। 

এব্যাপারে IUML-এর তরফে জানানো হয়েছে, রায়ের নথি দেখে উচ্চ আদালতে আপিলের সিদ্ধান্ত নেবে তারা।