NCERT | Kerala State Board: মুঘল ইতিহাস থেকে ডারউইনের বিবর্তনবাদ, কেন্দ্র বাদ দিলেও পড়াবে রাজ্য

 বুধবার অনুষ্ঠিত পাঠ্যক্রম স্টিয়ারিং কমিটির বৈঠকে সিলেবাস থেকে NCERT-র বাদ দেওয়া অংশগুলি অন্তর্ভুক্ত করার বিষয়ে আলোচনা করা হয়েছে। কমিটি সরকারের শিক্ষামন্ত্রী ভি শিভানকুট্টিকে বিষয়টি নিয়ে সরকারের সঙ্গে আলোচনা করে সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা দিয়েছে।

Updated By: Apr 26, 2023, 03:20 PM IST
NCERT | Kerala State Board: মুঘল ইতিহাস থেকে ডারউইনের বিবর্তনবাদ, কেন্দ্র বাদ দিলেও পড়াবে রাজ্য

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: মঙ্গলবার কেরালা স্টেট কাউন্সিল অফ এডুকেশনাল রিসার্চ অ্যান্ড ট্রেনিং (SCERT) এর পাঠ্যক্রম স্টিয়ারিং কমিটির বৈঠকে রাজ্য স্কুলের পাঠ্যসূচিতে ন্যাশনাল কাউন্সিল অফ এডুকেশনাল রিসার্চ অ্যান্ড ট্রেনিং (NCERT) এর বাদ দেওয়া অংশগুলি অন্তর্ভুক্ত করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এক বিবৃতিতে এই কথা জানানো হয়েছে।

বিবৃতি অনুসারে, বুধবার অনুষ্ঠিত পাঠ্যক্রম স্টিয়ারিং কমিটির বৈঠকে সিলেবাস থেকে NCERT-র বাদ দেওয়া অংশগুলি অন্তর্ভুক্ত করার বিষয়ে আলোচনা করা হয়েছে। কমিটি সরকারের শিক্ষামন্ত্রী ভি শিভানকুট্টিকে বিষয়টি নিয়ে সরকারের সঙ্গে আলোচনা করে সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা দিয়েছে।

এর আগে, মন্ত্রী ভি শিভানকুট্টি বলেছিলেন যে কেরলের রাজ্য স্কুলের পাঠ্যসূচিতে অংশগুলি অন্তর্ভুক্ত করা হবে। NCERT স্কুলের পাঠ্যপুস্তক থেকে মুঘল ইতিহাস, গুজরাট দাঙ্গা এবং ডারউইনের বিবর্তন তত্ত্ব বাদ দিয়েছে।

আরও পড়ুন: Sudan Crisis: যুদ্ধবিধ্বস্ত সুদান থেকে উদ্ধার ২৫০ ভারতীয়, জোরকদমে জারি 'অপারেশন কাবেরী'র কাজ

এনসিইআরটি স্কুলের পাঠ্যসূচি থেকে কিছু অংশ বাদ দেওয়ার সিদ্ধান্তকে ঘিরে বিতর্কের প্রতিক্রিয়া জানিয়ে মন্ত্রী শিভানকুট্টি বলেছিলেন যে কেন্দ্রীয় সরকার এই বিষয়গুলি শেখানোর অনুমতি না দিলে রাজ্য সরকার স্বাধীনভাবে পাঠ্যপুস্তক মুদ্রণ করতে পারে।

একটি সাংবাদিক বৈঠকের সময়ে মন্ত্রী বলেন, ‘কেন্দ্র এই বিষয়গুলি শেখানোর অনুমতি না দিলে রাজ্য সরকার স্বাধীনভাবে পাঠ্যপুস্তক ছাপতে পারে। শিক্ষক ইউনিয়নগুলিও বিশ্বাস করে যে বাদ পড়া অংশগুলি শেখানো উচিত।‘

আরও পড়ুন: Parkash Singh Badal Passes away: প্রয়াত পঞ্জাবের প্রাক্তন মুখ্যমন্ত্রী প্রকাশ সিং বাদল

কেরালায় গুজরাট দাঙ্গা এবং মুঘল ইতিহাসের পাঠ সম্পর্কে অবহিত করে শিক্ষামন্ত্রী বলেন, ‘কেরালা সাংবিধানিক ও ধর্মনিরপেক্ষ মূল্যবোধকে গুরুত্ব দিয়ে এগিয়ে চলেছে। কেরালার অভিমত যে গুজরাট দাঙ্গা এবং মুঘল ইতিহাস সহ বাদ দেওয়া বিষয়গুলি অধ্যয়ন করা উচিত।‘

তিনি আরও যোগ করেছেন যে, ‘কেরালা পরীক্ষা করে দেখবে কিভাবে শেখানো যায়। এই বিষয়গুলি বাদ দেওয়ার বিষয়ে আপত্তি কেন্দ্রীয় সরকারকে লিখিতভাবে জানানো হবে’।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.