Sudan Crisis: যুদ্ধবিধ্বস্ত সুদান থেকে উদ্ধার ২৫০ ভারতীয়, জোরকদমে জারি 'অপারেশন কাবেরী'র কাজ

সোমবারই সুদানে আটকে পড়া ভারতীয় নাগরিকদের নিরাপদে দেশে ফেরাতে উদ্যোগ নিয়েছে কেন্দ্র। বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর জানিয়ে দেন গৃহযুদ্ধে বিপর্যস্ত সুদান থেকে ভারতীয়দের সরিয়ে আনার সিদ্ধান্তের কথা। প্রথম পর্যায়ে সেই কাজও শুরুও হয়েছে। এবার 'অপারেশন কাবেরী'-র দ্বিতীয় পর্যায়ে সুদান বন্দরের বাকি ২৫০ জন ভারতীয়কে নিয়ে বিমান বাহিনীর দুটি  আইএ এফ সি-১৩০ জে ( IAF C-130 J) হারকিউলিস বিমানের সাহায্যে তাঁদের ফিরিয়ে আনা হয়। 

Updated By: Apr 26, 2023, 10:38 AM IST
Sudan Crisis: যুদ্ধবিধ্বস্ত সুদান থেকে উদ্ধার ২৫০ ভারতীয়, জোরকদমে জারি 'অপারেশন কাবেরী'র কাজ
নিজস্ব ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: সোমবারই সুদানে আটকে পড়া ভারতীয় নাগরিকদের নিরাপদে দেশে ফেরাতে উদ্যোগ নিয়েছে কেন্দ্র। বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর জানিয়ে দেন গৃহযুদ্ধে বিপর্যস্ত সুদান থেকে ভারতীয়দের সরিয়ে আনার সিদ্ধান্তের কথা। প্রথম পর্যায়ে সেই কাজও শুরুও হয়েছে। এবার 'অপারেশন কাবেরী'-র দ্বিতীয় পর্যায়ে সুদান বন্দরের বাকি ২৫০ জন ভারতীয়কে নিয়ে বিমান বাহিনীর দুটি  আইএ এফ সি-১৩০ জে ( IAF C-130 J) হারকিউলিস বিমানের সাহায্যে তাঁদের ফিরিয়ে আনা হয়। 

আরও পড়ুন, Joe Biden: ফের সাদা বাড়ির লড়াইয়ে বাইডেন! বয়স্কতম POTUS পাবেন দ্বিতীয় সুযোগ?

এর আগে বুধবার, বিদেশ মন্ত্রক ট্যুইট করেছিল যে IAF C-130J বিমানে  ১২১ জন যাত্রীকে নিয়ে আসা হয়েছে৷ যদিও MoS MEA পরে ট্যুইট করে বলে যে দ্বিতীয় ব্যাচে ১৪৮ ভারতীয়কে সরিয়ে নেওয়া হয়েছে৷ সেদেশের সেনা এবং আধা সেনার মধ্যে লড়াই চলছে গত এক সপ্তাহের বেশি সময় ধরে। যার ফলে ভারত সহ বিভিন্ন দেশের নাগরিকেরা সে দেশে আটকে পড়েছিলেন। তাঁদের মধ্যে অনেককেই এদিন উদ্ধার করা হয়েছে।

রাজধানী খার্তুমে সুদানের সেনাবাহিনী এবং আধাসামরিক গোষ্ঠীর মধ্যে লড়াই তীব্র হওয়ার সঙ্গে সঙ্গে বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর জানায় যে যুদ্ধ-বিধ্বস্ত সুদান থেকে তার নাগরিকদের সরিয়ে নেওয়ার জন্য তাদের 'অপারেশন কাবেরী' চলছে এবং প্রায় ৫০০ ভারতীয় সুদানের বন্দরে পৌঁছেছে। যুদ্ধবিধ্বস্ত দেশে আটকে পড়া ভারতীয়দের ফিরিয়ে আনতে ভারত "অপারেশন কাবেরী" চালু করেছে। 

সুদানের সেনাপ্রধান আবদেল ফতাহ আল-বুরহান এবং আধাসেনা আরএসএফ বাহিনীর প্রধান মহম্মদ হামদান ডাগলো ওরফে হেমেত্তির বাহিনীর লড়াইয়ে নিহতের সংখ্যা ইতিমধ্যেই হাজার ছুঁতে চলেছে। এই পরিস্থিতিতে শুধু বিদেশি নাগরিকেরাই নয়, রাজধানী খার্তুম এবং তার ‘যমজ শহর’ ওমদুরমান-সহ সুদানের বিভিন্ন শহর থেকে সাধারণ মানুষও পালাতে শুরু করেছেন। অন্যদিকে, মঙ্গলবার ভারতীয় নৌবাহিনীর আইএনএস তেগ সুদানে আটকে পড়া ভারতীয়দের সরিয়ে নেওয়ার আরও সুবিধার্থে 'অপারেশন কাবেরী'-তে যোগ দিয়েছে। মঙ্গলবার ফ্রিজেট রণতরী অতিরিক্ত আধিকারিক এবং আটকে পড়া ভারতীয়দের জন্য প্রয়োজনীয় ত্রাণ সামগ্রী নিয়ে পোর্ট সুদানে পৌঁছেছে। 

আরও পড়ুন, Australia: কোরিয়ান মহিলাদের নেশাগ্রস্থ করিয়ে যৌনাচার, ধর্ষণ! অস্ট্রেলিয়ার এক ভারতীয়র কুকীর্তি

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.