আধার তথ্য চুরি গেলে নির্বাচনে প্রভাব পড়তে পারে, আশঙ্কা সুপ্রিম কোর্টের বিচারপতির

আধার বাধ্যতামূলক করা নিয়ে ইতিমধ্যে ২৭টি মামলা দায়ের হয়েছে শীর্ষ আদালতে। এই সবকটি মামলা একত্রিত করে তার শুনানি করছে সুপ্রিম কোর্ট। এদিন সেই শুনানি চলার সময় এমন পর্যবেক্ষণ করেন বিচারপতি চন্দ্রচূড়।

Updated By: Apr 17, 2018, 06:39 PM IST
আধার তথ্য চুরি গেলে নির্বাচনে প্রভাব পড়তে পারে, আশঙ্কা সুপ্রিম কোর্টের বিচারপতির

নিজস্ব প্রতিবেদন: আধার তথ্যের নিরাপত্তা নিয়ে বেনজির প্রশ্ন তুলে দিলেন সুপ্রিম কোর্টের বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়। সরকারের হাতে থাকা আধার তথ্য চুরি গেলে নির্বাচনের ফলাফলে তা প্রভাব ফেলতে পারে বলে আশঙ্কা করলেন বিচারপতি চন্দ্রচূড়।

আধার বাধ্যতামূলক করা নিয়ে ইতিমধ্যে ২৭টি মামলা দায়ের হয়েছে শীর্ষ আদালতে। এই সবকটি মামলা একত্রিত করে তার শুনানি করছে সুপ্রিম কোর্ট। এদিন সেই শুনানি চলার সময় এমন পর্যবেক্ষণ করেন বিচারপতি চন্দ্রচূড়। এখনও পর্যন্ত আধার নিয়ে সুপ্রিম কোর্টের করা একাধিক মন্তব্যে বারবার পিছু হঠতে হয়েছে সরকারতে। তবে সুপ্রিম কোর্টের এক বিচারপতির এদিনের এই পর্যবেক্ষণকেই আপাতত আধার ইস্যুতে কেন্দ্রের জন্য সবচেয়ে বড় ধাক্কা বলে মনে করা হচ্ছে। আরও পড়ুন- সুখবর! ভাড়া কমল রাজধানী-শতাব্দীর

এই মামলায় দুই সপ্তাহ আগে ইউআইডিএআই কর্তৃপক্ষ পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যমে আধার তথ্যের নিরাপত্তা যে কতটা সুদৃঢ় তা ব্যাখ্যা করেছিল। কিন্তু তারপরও মঙ্গলবার এই মন্তব্য করেন বিচারপতি। ফেলে, সরকারের হাতে আধারের নিরাপত্তা নিয়ে শীর্ষ আদালতের বিচারপতি যে মোটেও আশ্বস্ত নন, তা স্পষ্ট হয়ে গেল।

সাম্প্রিতক অতীতে কেমব্রিজ অ্যানালিটিকা ফেসবুকের তথ্য চুরি করে মার্কিন নির্বাচনে তা কাজে লাগিয়েছে বলে যে অভিযোগ উঠেছে, সে বিষয়টিও আলোচনার মধ্যে চলে আসছে। পাশাপাশি, ২০১৯-এর লোকসভা নির্বাচনকে সামনে রেখে কংগ্রেস সেই কেমব্রিজ অ্যানালিটিকার সাহায্য নিতে চলেছে বলেও বিজেপি শিবিরের পক্ষ থেকে বিতর্ক উস্কে দেওয়া হয়েছে। ফলে, এমন আবহে সুপ্রিম কোর্টের বিচারপতির আজকের পর্যবেক্ষণ রাজনৈতিকভাবে রীতিমত তাত্পর্যপূর্ণ বলেও মনে করা হচ্ছে।

.