সুখবর! ভাড়া কমল রাজধানী-শতাব্দীর

জিএসটি নিয়ে বিরোধীদের মোকাবিলা করার অস্ত্র চলে এল সরকারের হাতে। ট্রেনে বিক্রিত খাবারের উপরে জিএসটির হার অনেকটাই কমিয়ে দেওয়ায় রাজধানী, দুরন্ত ও শতাব্দীর মতো কিছু প্রিমিয়াম ট্রেনের ভাড়া অনেকটাই কমল।

Updated By: Apr 17, 2018, 05:16 PM IST
সুখবর! ভাড়া কমল রাজধানী-শতাব্দীর

নিজস্ব প্রতিবেদন: জিএসটি নিয়ে বিরোধীদের মোকাবিলা করার অস্ত্র চলে এল সরকারের হাতে। ট্রেনে বিক্রিত খাবারের উপরে জিএসটির হার অনেকটাই কমিয়ে দেওয়ায় রাজধানী, দুরন্ত ও শতাব্দীর মতো কিছু প্রিমিয়াম ট্রেনের ভাড়া অনেকটাই কমল।
সোমবার থেকে ট্রেনে ও প্লাটফর্মে বিক্রি হওয়া খাবার ও পানীয়র দাম অনেকটাই কমেছে। খাবারের দাম কম হওয়ার ফলে রাজধানী, শতাব্দীর মতো ‌ট্রেনের টিকিটের দামও অনেকটাই কমল। কারণ ওইসব ট্রেনের টিকিটের দামের সঙ্গে খাবারের দামও ধরে নেওয়া হতো।
আরও পড়ুন-পঞ্চায়েত জটে থমকে উন্নয়ন, ক্ষোভ উগরে দিলেন মুখ্যমন্ত্রী
কেন কমল খাবারের দাম? সম্প্রতি কেন্দ্রীয় অর্থ মন্ত্রক থেকে জানিয়ে দেওয়া হয় ‌যাত্রীবাহী ট্রেন ও প্লাটফর্মে বিক্রিত খাবারে জিএসটির হার হবে ৫ শতাংশ। আগে এই হার ছিল ১৮ শতাংশ। ফলে টিকিটের দামের সঙ্গে খাবারের ‌যে দাম নেওয়া হতো তা ৪০-৬০ টাকা কমেছে।
আরও পড়ুন-এটিএম-এ টাকার আকাল দেশের একাধিক রাজ্যে, হয়রানির শিকার সাধারণ মানুষ
সোমবার থেকে লাগু হয়েছে নতুন জিএসটির হার। ফলে এক্সপ্রেস ও সুপারফাস্ট ট্রেনগুলিতে আইআরসিটির ‌যে খাবার দেয় তার নতুন দাম হল এরকম-
চিকেন বিরিয়ানি-৮৯(পুরনো দাম ছিল ১০০ টাকা) 
এগ বিরিয়ানি-৬১ টাকা(আগে ছিল ৬৯ টাকা)
মসলা ধোসা-১৮ প্লেট(আগে ছিল ২১টাকা)

 

.