LIC: বাজারে এল LIC-র শেয়ার; কিনতে হবে ৯ মে'র মধ্যে

জানা গিয়েছে, এলআইসি আইপিও-তে বিনিয়োগের মিনিমাম রেঞ্জ ১৪,২৩৫ টাকা। সর্বোচ্চ ১,৯৯,২৯০ টাকা। পলিসিহোল্ডাররা ইকুইটি শেয়ার পিছু ৬০ টাকা করে ছাড় পাবেন। এলআইসি কর্মী এবং এজেন্টরা এই ছাড় পাবেন ৪৫ টাকা করে।

Updated By: May 4, 2022, 07:04 PM IST
 LIC: বাজারে এল LIC-র শেয়ার; কিনতে হবে ৯ মে'র মধ্যে

নিজস্ব প্রতিবেদন: আগেই জানিয়ে দেওয়া হয়েছিল ভারতীয় জীবন বিমা নিগম বুধবার ভারতীয় শেয়ার বাজারে আত্মপ্রকাশ করবে। শেয়ারে বিনিয়োগকারীরা ৪ মে থেকে এলআইসির শেয়ার কিনতে পারবেন। অবশেষে সেটাই ঘটল। এ সংক্রান্ত আনুষ্ঠানিক ঘোষণা হয়ে গেল। আর তার পরই নানা মহলে নানা বিতর্ক। তবে সাধারণ মানুষ, এই বিষয়টি নিয়ে খুবই দ্বিধাগ্রস্ত, ক্ষুব্ধও।

জানা গিয়েছে, এলআইসি-র শেয়ারের দর হবে ৯০২-৯৪৯ টাকা। আবার যাঁদের ইতিমধ্যেই এলআইসি পলিসি রয়েছে তাঁরা বিশেষ ছাড় পাবেন। করোনা সংক্রমণ ও রাশিয়া-ইউক্রেন যুদ্ধের জেরে সামগ্রিক ভাবে অর্থবাজারে যে অস্থিরতার সৃষ্টি হয়েছিল তার জেরে পূর্বঘোষণা থাকলেও সময়মতো এলআইসি-আইপিও বাজারে আসেনি। ২ মে বাজারে চলে এসেছে। এবং আজ ৪ মে থেকেই সাধারণ বিনিয়োগকারীরাও এতে বিনিয়োগ করতে পারবেন।  

জানা গিয়েছে, এলআইসি আইপিও-তে বিনিয়োগের মিনিমাম রেঞ্জ হল ১৪,২৩৫ টাকা। সর্বোচ্চ হল ১,৯৯,২৯০ টাকা। তবে পলিসিহোল্ডাররা ইকুইটি শেয়ার পিছু ৬০ টাকা করে ছাড় পাবেন। এলআইসি কর্মী এবং এজেন্টরা এই ছাড় পাবেন ৪৫ টাকা করে।

তবে আমজনতা থেকে সাধারণ পলিসি হোল্ডাররা এ নিয়ে খুবই ক্ষুব্ধ। তাঁদের অভিযোগ, বিমা সংস্থার বাজারমূল্যকে আড়াই থেকে চার গুণ করে তার পরে শেয়ারের দর ঠিক করা উচিত। কিন্তু এলআইসি'র ক্ষেত্রে তা হয়নি। এলআইসি'র বাজারমূল্য হঠাৎ কমল কোন যুক্তিতে? এলআইসি-র শেয়ারের বাজারমূল্যকে আড়াই গুণ করে শেয়ারের দর ঠিক হলে দাম হওয়া উচিত ছিল ২১৩২ টাকা। কিন্তু এক্ষেত্রে দাম অনেকটাই কম।

ইউনিয়নগুলির অভিযোগ, এক্ষেত্রে সরাসরি বেসরকারিকরণের দিকে এগোচ্ছে কেন্দ্র। ৯৫%: ৫%
রেশিও ছিল এলআইসি পলিসি-র ক্ষেত্রে। আগে পলিসি হোল্ডারদের বোনাস ছিল ৯৫% আর কেন্দ্র পেত ৫%। এবার সংশোধনীর পরে তা পলিসি হোল্ডারদের জন্য হল ৯০% আর কেন্দ্র পাবে ১০%।
আপাতত ৩.৫% শেয়ার বিক্রি করা হল। কিন্তু এই ৩.৫%-র অঙ্কটা যদি ভবিষ্যতে বাড়তে থাকে তবে তার মুনাফা কি আমজনতা পাবে?

আরও পড়ুন: LIC IPO: 'জলের দরে বেচে দেওয়া হল LIC-র শেয়ার' ক্ষুব্ধ আম পলিসিহোল্ডার

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.