স্থগিতাদেশ নয়, আধার সংযুক্তিকরণ নিয়ে সিদ্ধান্ত জানাবে সাংবিধানিক বেঞ্চই : সুপ্রিম কোর্ট

Updated By: Nov 3, 2017, 03:26 PM IST
স্থগিতাদেশ নয়, আধার সংযুক্তিকরণ নিয়ে সিদ্ধান্ত জানাবে সাংবিধানিক বেঞ্চই : সুপ্রিম কোর্ট

নিজস্ব প্রতিবেদন : আধারের সঙ্গে ব্যাঙ্ক অ্যাকাউন্ট ও মোবাইল সংযুক্তিকরণে স্থগিতাদেশ চেয়ে দায়ের মামলা খারিজ করে দিল সুপ্রিম কোর্ট। শুক্রবার মামলাটির শুনানিতে বিচারপতি এ কে সিকরির নেতৃত্বাধিন ডিভিশন বেঞ্চ আবেদন খারিজ করে। বিষয়টি সুপ্রিম কোর্টের সাংবিধানিক বেঞ্চের বিচারাধীন বলে জানিয়েছেন বিচারপতিদ্বয়।  

বিচারপতি সিকরি আজ স্পষ্ট করেন, সাংবিধানিক বেঞ্চের বিবেচনাধীন বিষয়ে কোনও পরিস্থিতিতেই নাক গলাবে না সুপ্রিম কোর্ট। সেই সঙ্গে ব্যাঙ্ক ও মোবাইল পরিষেবা প্রদানকারী সংস্থাগুলিকে আদালত নির্দেশ দিয়েছে, কোনও অবস্থাতেই এব্যাপারে যেন বিভ্রান্ত না করা হয় গ্রাকদের। আধার সংযুক্তিকরণ না-হলে অ্যাকাউন্ট বা সংযোগ বন্ধ হয়ে যাবে, একথা কোনও ভাবেই উল্লেখ করা যাবে না ব্যাঙ্ক বা মোবাইল সংস্থার তরফে পাঠানো মেসেজে।

আরও পড়ুন- মোবাইল-আধার সংযুক্তিকরণের সময়সীমা ৬ ফেব্রুয়ারি, হলফনামা কেন্দ্রের

আধার সংযুক্তিকরণ নিয়ে সাংবিধানিক বেঞ্চের সিদ্ধান্ত না-আসা পর্যন্ত বিষয়টি স্থগিত রাখার আবেদন জানিয়ে সম্প্রতি কয়েকজন সমাজকর্মী সুপ্রিম কোর্টে মামলা করেন। শুক্রবার ছিল সেই মামলার শুনানি।

বৃহস্পতিবারই কেন্দ্রের তরফে জানিয়ে দেওয়া হয়েছে ২০১৮-র ৬ ফেব্রুয়ারির মধ্যে দেশের প্রতিটি মোবাইল নম্বরকে আধার কার্ডের সঙ্গে সংযুক্ত করতে হবে। সেই সঙ্গে ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গেও আধার সংযুক্তি বাধ্যতামূলক।

.