Lok Sabha Elections 2024 Date: ৭ দফায় হবে লোকসভা নির্বাচন, জেনে নিন কবে ভোট দিচ্ছেন আপনি...

Lok Sabha Election 2024 Date, Schedule LIVE Updates: নির্বাচন কমিশন জানিয়েছে এই বছর সারা দেশে মোট ভোটার সংখ্যা ৯৬.৮ কোটি। ৮৫.৩ লাখ নতুন মহিলা ভোটার রয়েছেন এবারের নির্বাচনে। এছাড়াও কমিশনের তরফে জানানো হয়েছে যে এই বছরের নির্বাচনে প্রথমবার ভোট দেবেন ১.৮ কোটি জন।

Updated By: Mar 16, 2024, 04:33 PM IST
Lok Sabha Elections 2024 Date: ৭ দফায় হবে লোকসভা নির্বাচন, জেনে নিন কবে ভোট দিচ্ছেন আপনি...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ২০২৪ সালের লোকসভা নির্বাচনের তারিখ শনিবার বিকেল ৩টেয় ঘোষণা করা হয়েছে। সাংবাদিক সম্মেলনে উপস্থিত ছিল নির্বাচন কমিশনের ফুল বেঞ্চ। শুক্রবার ভারতের নির্বাচন কমিশন জানিয়েছিল কে শনিবার এই ঘোষণা করা হবে। ইসিআই X-এ একটি সংক্ষিপ্ত বিবৃতি পোস্ট করেছিল। তাতে বলা হয় যে লোকসভা নির্বাচনের নির্ঘণ্টের সঙ্গেও চারটি বিধানসভা নির্বাচনের তারিখ একই সময়ে প্রকাশ করা হবে।

নির্বাচন কমিশন ২০২৪ সালের লোকসভা নির্বাচনের তারিখ এবং সম্পূর্ণ সময়সূচী ঘোষণা করেছে। লোকসভা নির্বাচন ২০২৪ সাত দফায় অনুষ্ঠিত হবে। ১৯ এপ্রিল শুক্রবার প্রথম দফার ভোট হবে ২১ রাজ্য। লোকসভা নির্বাচন ২০২৪ এর ফলাফল ৪ জুন ঘোষণা করা হবে। প্রথম দফায় ভোট ১৯ এপ্রিল হবে। সাত দফায় মোট ৫৪৩টি নির্বাচনী এলাকা কভার করা হবে।

দ্বিতীয় দফার নির্বাচন হবে ২৬ এপ্রিল। ৭ মে তৃতীয় দফার নির্বাচন হবে মোট ১২ রাজ্যে। চতুর্থ দফার নির্বাচন হবে ১৩ মে। পঞ্চম দফার নির্বাচন হবে ২০ মে। ষষ্ঠ দফার নির্বাচন হবে ২৫ মে। সপ্তম দফার নির্বাচন হবে ১ জুন।

এই ঘোষণার পরেই মডেল কোড অফ কন্ডাক্ট দেশজুড়ে কার্যকর হয়ে গিয়েছে। ২০১৯ সালের নির্বাচন ১১ এপ্রিল থেকে ১৯ মে পর্যন্ত সাতটি ধাপে অনুষ্ঠিত হয়েছিল। ফলাফল ঘোষণা করা হয়েছিল চার দিন পরে।

নির্বাচন কমিশন জানিয়েছে এই বছর সারা দেশে মোট ভোটার সংখ্যা ৯৬.৮ কোটি। এর মধ্যে পুরুষ ভোটার ৪৯.৭ কোটি জন এবং মহিলা ভোটার ৪৭.১ কোটি জন। ৮৫.৩ লাখ নতুন মহিলা ভোটার রয়েছেন এবারের নির্বাচনে। নতুন ভোটারদের মধ্যে মহিলা ভোটার বেশি। ৮২ লক্ষ ভোটার আছেন যাদের বয়স ৮৫ বছরের উপরে। এবার সারা দেশে ৮৫ বছরের বেশি বয়সী প্রতিবন্ধীরা (৪০ শতাংশের বেশি) বাড়ি থেকে ভোট দিতে পারবেন। বিশেষ ফর্ম জারি করবে নির্বাচন কমিশন।

এছাড়াও কমিশনের তরফে জানানো হয়েছে যে এই বছরের নির্বাচনে প্রথমবার ভোট দেবেন ১.৮ কোটি জন। দেশে যুব ভোটার (২০-২৯ বছর) ১৯.৭৪ কোটি। বিশেষভাবে সক্ষম ভোটার ৮৮.৪ লক্ষ। ১০০ বছরের উর্ধ্বে বয়স এমন ভোটার রয়েছেন ২.১৮ লক্ষ। ট্রান্সজেন্ডার ভোটার ৪৮০০০ জন। ১০.৫ লক্ষ পোলিং বুথ। ১.৫ কোটি পোলিং অফিসার। ৫৫ লক্ষ ইভিএম ব্যবহার করা হবে।

আরও পড়ুন: Arvind Kejriwal: আদালতে হাজির কেজরিওয়াল, ১৫ হাজার টাকার বন্ডে জামিন

কমিশন জানিয়েছে, ফৌজদারি মামলা রয়েছে এমন প্রার্থীদের স্থানীয় সংবাদপত্রে পরপর ৩ বার বিজ্ঞাপন দিতে হবে। রাজনৈতিক দলকেও জানাতে হবে, কেন ওই প্রার্থীকেই বেছে নিতে হল। নির্বাচনে হিংসা বরদাস্ত করা হবে না। বাহুবলের প্রয়োগ কমিয়ে আনতে পর্যাপ্ত সংখ্যক সিএপিএফ মোতায়েন করা হবে বলেও জানানো হয়েছে।

কমিশন জানিয়েছে, হিংসা বন্ধ করতে টেলিভিশন, সোশ্যাল মিডিয়ায় সর্বক্ষণ নজরদারি ও কন্ট্রোল রুম ২৪×৭ থাকবে। একইসঙ্গে সব রাজ্য ও জেলাশাসকের জানিয়ে দেওয়া হয়েছে অস্থায়ী ও চুক্তিভিত্তিক কর্মীদের নির্বাচনের কাজে ব্যবহার করা চলবে না।

অর্থবলের প্রয়োগ সম্পর্কে কমিশনের বক্তব্য সম্প্রতি ১১টি রাজ্যের বিধানসভা নির্বাচনে ৩৪০০ কোটি টাকা বাজেয়াপ্ত করা হয়েছে। এর থেকে ‘শিক্ষা’ নিয়ে এবার রাজ্য ভিত্তিক কঠোর ব্যবস্থা নেওয়া হচ্ছে। সেই ব্যাপারে সংশ্লিষ্ট সরকারি এজেন্সিগুলোর সঙ্গে বৈঠক হয়েছে। আজকের পর আবারও বৈঠক হবে। সব বিমানবন্দরে আয়কর দফতরের বিশেষ দল মোতায়েন থাকবে। যেখানেই হেলিকপ্টার ও চাটার্ড বিমান নামবে, নিয়ম অনুযায়ী সব জিনিসের পরীক্ষা করা হবে। রেলস্টেশনেও বিশেষ নজরদারি থাকবে।

সোশ্যাল মিডিয়ায় ফেক নিউজের দিকে বিশেষ নজর থাকবে বলে জানানো হয়েছে কমিশনের তরফে। কেউ ওয়েবসাইটে সমালোচনার নামে সীমা ছাড়ালে কমিশন তার নিজস্ব ওয়েবসাইটে তার উল্লেখ করে নিজের মত প্রকাশ করবে।

আরও পড়ুন: ZEE NEWS-MATRIZE Opinion Poll: বাংলায় এগিয়ে তৃণমূলই, আসন কমবে বিজেপির!

আদর্শ আচরণবিধি লঙ্ঘন প্রসঙ্গে জানানো হয়েছে যে রাজনৈতিক দলগুলোকে বলা হচ্ছে, স্টার প্রচারকদের নজরে কমিশনের আদর্শ আচরণবিধি আনতে হবে। তারা আরও জানিয়েছে ৫৩৭টি রাজনৈতিক দলের স্বীকৃতি বাতিল করা হচ্ছে এবং শিশুদেরকে কোনওভাবেই প্রচারে ব্যবহার করা যাবে না। নির্বাচনে ২১০০ পর্যবেক্ষক থাকবে বলেও জানানো হয়েছে।

ভোটকর্মীদের পরামর্শ হিসেবে বলা হয়েছে যে নিরপেক্ষতা বজায় রাখতে হবে। অন্যথায় কড়া ব্যবস্থা নেবে কমিশন।

বিধানসভা নির্বাচন

২৬ বিধানসভা আসনে উপনির্বাচন হবে বিধানসভা আসনে। এর মধ্যে রয়েছে পশ্চিমবঙ্গের বিধানসভা আসনের নামও। লোকসভা নির্বাচনের সময়ের সঙ্গেই এই উপনির্বাচন হবে। পশ্চিমবঙ্গে বরাহনগর ও ভগবানগোলায় উপনির্বাচন হবে।

অরুনাচল প্রদেশে ১৯ এপ্রিল বিধানসভা নির্বাচন হবে। ওড়িশায় নির্বাচন হবে ১৩ মে, ২৯ এপ্রিল  

প্রথমবার, নির্বাচন কমিশন ভোটের তারিখ, ভোটের পর্যায় এবং অন্যান্য বিশদ বিবরণ ঘোষণা করার জন্য একটি সাংবাদিক সম্মেলনের জন্য ২৪-ঘণ্টার নোটিশ দিয়েছে।

বাংলার ক্ষমতাসীন তৃণমূল ইতিমধ্যেই তাদের অবস্থান পরিষ্কার করেছে। রাজ্যের ৪২টি আসনেই এক দফায় নির্বাচনের আহ্বান জানিয়েছে তাঁরা এবং কেন্দ্রীয় নিরাপত্তা বাহিনীকে ‘ভোটারদের ভয়/ভীতি প্রদর্শন না’ করার দাবি জানিয়েছে।

নির্বাচন কমিশনের তরফে জানানো হয়েছে যে বাংলায় মোট সাত দফায় নির্বাচন হবে। ২০১৯ সালেও সাত দফায় নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল পশ্চিমবঙ্গে।  

বাংলায় লোকসভা নির্বাচনের সময়সূচি

দফা ১ - ১৯ এপ্রিল ২০২৪। কোচবিহার, আলিপুরদুয়ার, জলপাইগুড়ি লোকসভা আসনে হবে নির্বাচন।   

দফা ২ - ২৬ এপ্রিল ২০২৪। রায়গঞ্জ, বালুরঘাট, দার্জিলিং লোকসভা আসনে হবে নির্বাচন।   

দফা ৩ – ৭ মে ২০২৪। মালদহ উত্তর, মালদহ দক্ষিণ, মুর্শিদাবাদ, জঙ্গিপুর লোকসভা আসনে হবে নির্বাচন।   

দফা ৪ – ১৩ মে ২০২৪। বহরমপুর, কৃষ্ণনগর, রাণাঘাট, বোলপুর, বীরভূম, বরধমান-পুর্ব, বর্ধমান-দুর্গাপুর, আসানসোল লোকসভা আসনে হবে নির্বাচন।   

দফা ৫ – ২০ মে ২০২৪। শ্রীরামপুর, ব্যারাকপুর, বনগাঁ, হাওড়া, উলুবেড়িয়া, হুগলি, আরামবাগ লোকসভা আসনে হবে নির্বাচন।   

দফা ৬ – ২৫ মে ২০২৪। তমলুক, কাঁথি, ঘাটাল, ঝাড়গ্রাম, বাঁকুড়া, বিষ্ণুপুর, মেদিনীপুর, পুরুলিয়া লোকসভা আসনে হবে নির্বাচন।   

দফা ৭ – ১ জুন ২০২৪। দমদম, বারাসত, বসিরহাট, জয়নগর, মথুরাপুর, ডায়মন্ডহারবার, যাদবপুর, কলকাতা উত্তর, কলকাতা দক্ষিণ লোকসভা আসনে হবে নির্বাচন।   

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.