Mahua Moitra: বার বার মুলতুবি অধিবেশন, মহুয়া ইস্যুতে সংসদে একজোট 'ইন্ডিয়া'!

বিতর্কের মাঝেও এদিন লোকসভায় ঢোকার সময় বেশ 'আত্মবিশ্বাসী' মহুয়া মৈত্র। তাঁকে বলতে শোনা গেল, "লাভলি, দেখব, কী হয়। মা দুর্গা এসে গিয়েছে। এবার দেখবেন। বস্ত্রহরণের খেলা ওরা শুরু করেছে। এবার মহাভারতের যুদ্ধ দেখবে।" 

Updated By: Dec 8, 2023, 01:25 PM IST
Mahua Moitra: বার বার মুলতুবি অধিবেশন, মহুয়া ইস্যুতে সংসদে একজোট 'ইন্ডিয়া'!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ফের মুলতুবি অধিবেশন। এই নিয়ে আজ দ্বিতীয়বারের জন্য মুলতুবি হয়ে গেল সংসদের অধিবেশন। এদিন লোকসভার অধিবেশন বসার পরই বিরোধীদের হট্টগোলের জেরে মুলতুবি হয়ে যায় অধিবেশন। প্রথমে বেলা ১২টা পর্যন্ত মুলতুবি হয় অধিবেশন। তারপর অধিবেশন বসতেই লোকসভায় পেশ হয় এথিক্স কমিটির রিপোর্ট। রিপোর্ট পেশ করেন এথিক্স কমিটির চেয়ারম্যান বিনোদ সোনকর। তারপরই ফের ২টো পর্যন্ত মুলতুবি হয়ে গিয়েছে লোকসভার অধিবেশন। বলাই বাহুল্য যে মহুয়া ইস্যুতে সংসদে একজোট 'ইন্ডিয়া'! বিজেপির সরকারের বিরোধিতায় সরব বিরোধীরা। বিতর্কে তৃণমূল সাংসদ মহুয়ার পাশেই বিরোধী ইন্ডিয়া জোটের নেতৃত্বরা। রিপোর্টের কপি চেয়ে স্পিকারকে চিঠি দিয়েছেন সুদীপ বন্দ্যোপাধ্য়ায়। রিপোর্ট পড়ার জন্য ২ দিন সময়ও চেয়েছেন তৃণমূল দলনেতা।

উল্লেখ্য, এথিক্স কমিটির বিরুদ্ধে প্রশ্ন তুলে লোকসভার স্পিকারকে চিঠিও দিয়েছেন লোকসভার বিরোধী দলনেতা অধীর চৌধুরী। তবে বিতর্কের মাঝেও এদিন লোকসভায় ঢোকার সময় বেশ 'আত্মবিশ্বাসী'-ই ধরা পড়লেন মহুয়া মৈত্র। সাংবাদিকদের প্রশ্নের উত্তরে তাঁকে বলতে শোনা গেল, "লাভলি, দেখব, কী হয়। মা দুর্গা এসে গিয়েছে। এবার দেখবেন। বস্ত্রহরণের খেলা ওরা শুরু করেছে। এবার মহাভারতের যুদ্ধ দেখবে।" পাশাপাশি, কাজী নজরুল ইসলামের কবিতার লাইন ধার করেও তাঁকে বলতে শোনা যায়, "অসত্যের কাছে কভু নত নাহি কর শির। ভয়ে কাঁপে কাপুরুষ, লড়ে যায় বীর।" ঘুষের বদলে প্রশ্নকাণ্ডে মহুয়ার সদস্যপদ খারিজের দাবিতে প্রস্তাব আনবেন কেন্দ্রীয় মন্ত্রী। তারপরই স্পিকার ওম বিড়লা সিদ্ধান্ত নেবেন যে কোন পথে এগোবে লোকসভা। 

প্রসঙ্গত, বৃহস্পতিবারই জানা যায় যে, শুক্রবার প্রথমে এথিক্স কমিটির রিপোর্ট পেশ করা হবে। স্পিকারের হাতে তুলে দেওয়া হবে রিপোর্ট। তারপর সংসদে মহুয়া মৈত্রের সদস্যপদ খারিজের প্রস্তাব আনবেন কেন্দ্রীয় মন্ত্রী। শুধু তাই নয়, আধঘণ্টার মধ্যেই সেই প্রস্তাব করাতে চায় সরকার! সংসদের এখন শীতকালীন অধিবেশন চলছে। গতকাল তৃণমূলের লোকসভা নেতা, সাংসদ সুদীপ বন্দ্য়োপাধ্যায়ও জানান, 'আমি যখন আজকে মাননীয় স্পিকারের সঙ্গে কথা বলতে গেলাম, উনি জানালেন যে মহুয়া মৈত্রের বিষয়টি কালকে আসবে। এথিক্স কমিটির রিপোর্টের সঙ্গে প্রস্তাব আসবে। আমি তখন বলি, মহুয়া মৈত্রকে বলতে দিতে হবে। আলোচনায় রাখতে হবে বিষয়টা। উনি বলেন, আমি কিছু সময় দেব। আমি বলি, কিছু সময়ে হবে না। ইন্ডিয়া জোটের প্রতিটি দলই এই সিদ্ধান্তের প্রতিবাদ করছে। তারা তো বলতে চাইবে। বললেন, আপনার বক্তব্য শুনে রাখলাম। আমি আধঘন্টার মধ্যে বিষয়টা নিষ্পত্তি করতে চাই।'

উল্লেখ্য, 'টাকার বিনিময়ে প্রশ্ন' বিতর্কেই বিপাকে তৃণমূল সাংসদ মহুয়া মৈত্র। ৫০০ পাতার রিপোর্টে তাঁর সাংসদ পদ খারিজের সুপারিশ করেছে এথিক্স কমিটি। লোকসভার পোর্টালে প্রত্যেক সাংসদের আলাদা লগ-ইন ও পাসওয়ার্ড থাকে। এখন মহুয়াার বিরুদ্ধে অভিযোগ, এথিক্স কমিটি রিপোর্টেও উল্লেখ, 'সেই লগ-ইন ও পাসওয়ার্ড শেয়ার করেছিলেন মহুয়া। এরপরই দেশের বাইরে থেকে পোর্টালে লগইন করা হয়।' কমিটির মতে, 'এটা স্রেফ অনৈতিক নয়, এই কাজ সংসদের অবমাননা।'  কমিটির আরও সুপারিশ, 'টাকার বিনিময়ে প্রশ্ন বিতর্কে কৃষ্ণনগরের সাংসদের বিরুদ্ধে নির্দিষ্ট সময়সীমার মধ্যে আইন ও প্রাতিষ্ঠানিক তদন্ত করা উচিত কেন্দ্রীয় সরকারের।' 

আরও পড়ুন, TMC: গিরিরাজের 'ঠুমকা'য় উত্তাল সংসদ-বিধানসভা! তীব্র ধিক্কার, ক্ষমা চাওয়ার দাবি তৃণমূলের

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.