ভারত-পাক বাইশ গজে সম্পর্ক ফেরাকে হাসিমুখে বরণ ইমরানের

ভারত-পাক বাইশ গজে সম্পর্ক ফেরাকে হাসিমুখে বরণ ইমরানের

ভারত-পাক বাইশ গজে সম্পর্ক ফেরাকে হাসিমুখে বরণ ইমরানেরদীর্ঘ চার বছর পর ফের ভারত-পাকিস্তান সিরিজ হতে চলেছে। বাইশ গজে দুই তিক্ত সম্পর্কের সিরিজকে স্বাগত জানালেন পাকিস্তানের কিংবদন্তি ক্রিকেটার ইমরান খান। পাকিস্তানের প্রাক্তন অধিনায়ক বলেছেন, "এই সিরিজ থেকে দুই দেশের ক্রিকেটাই উপকৃত হবে। তাঁর মতে, ভারত-পাকিস্তান অস্বাস্থ্যকর রেষারেষি আসলে এক শ্রেণীর মানুষের তৈরি। দুই দেশের সাধারণ মানুষ আসলে এই হিংসার পক্ষে নন। তবে ইমরান সিরিজকে স্বাগত জানালেও শিবসেনা কিন্তু বাইশ গজে দুদেশের সম্পর্ক ফেরা নিয়ে বেশ ক্ষুব্ধ। বাল ঠাকরের দল সিরিজ বয়কটের ডাক দিয়েছে।

আজই দিল্লিতে ইকনমি ফোরামের এক আলোচনাসভায় বক্তব্য রাখেন ইমরান। সেই সভায় অবশ্য ক্রিকেটার ইমরানের চেয়েও রাজনীতিবিদ হিসাবেই বেশি পাওয়া গেল। আমেরিকার রাষ্ট্রপতি বারাক ওবামাকে দ্বিতীয়বার নির্বাচনে জেতায় শুভেচ্ছা জানালেন।

এদিকে পাকিস্তান এই ভারত সফরকে হাতিয়ার করে বিশ্ব ক্রিকেট আঙিনায় নিজেদের হারানো সম্মান পুনরুদ্ধার করতে মরিয়া। তাই এই সিরিজ শুরুর আগেই পাকিস্তান বোর্ড জানিয়ে দিল সৌভ্রাতৃত্বের দূত হিসাবে দশ জন প্রাক্তন পাক অধিনায়ককে ভারতে পাঠানো হবে। এই দশ অধিনায়ক হলেন হানিফ মহম্মদ, ইমতিয়াজ আমেদ, মজিদ খান, জাহির আব্বাস, মুস্তাক মহম্মদ, ইমরান খান, জাভেদ বুরকি, ওয়াসিম বারি, ইনতিখাব আলম এবং সাদিক মহম্মদ। বরাবরই পাকিস্তান ক্রিকেটাররা তাদের দেশের সরকারের কাছে অনুরোধ করেছিলেন ক্রিকেটকে দুদেশের রাজনৈতিক বিষয়ের বাইরে রাখার জন্য। এবার পাকিস্তান ক্রিকেট বোর্ডও প্রাক্তন দশ অধিনায়কে ভারতে পাঠানোর সিদ্ধান্ত নিয়ে বুঝিয়ে দিল আগামিদিনে তারাও দুদেশের রাজনৈতিক সম্পর্কের বাইরে রাখতে চাইছে ক্রিকেটকে। এদিকে ভারতে এই সিরিজ দেখার জন্য পাঁচ হাজার পাক সমর্থকদের ভিসা দেওয়া হতে পারে। তবে শোনা যাচ্ছে সেই সব সমর্থকরা কেউই একের বেশি শহরে খেলা দেখতে যেতে পারবেন না।

First Published: Wednesday, November 07, 2012, 23:11


comments powered by Disqus