স্নায়ুর লড়াই শেষ; সরকার গঠনের দাবি জানাব না, জানিয়ে দিলেন শিবরাজ

আমি এখন মুক্ত। ইস্তফা দিয়ে বললেন মধ্য প্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী

Updated By: Dec 12, 2018, 12:38 PM IST
স্নায়ুর লড়াই শেষ; সরকার গঠনের দাবি জানাব না, জানিয়ে দিলেন শিবরাজ

নিজস্ব প্রতিবেদন: টানা প্রায় ৪৮ ঘণ্টা স্নায়ুর লড়াইয়ের পর মধ্যপ্রদেশে সরকার গঠনের লড়াই ছেড়ে দিল বিজেপি। বিধানসভা নির্বাচনের চূড়ান্ত ফলাফলে ১০৯ আসনেই দৌড় থেমেছে শিবরাজ সিং ব্রিগেডের। সরকার গঠন করার জন্য প্রয়োজন ১১৬ আসন।

আরও পড়ুন-লড়াই ছাড়তে নারাজ গেরুয়া শিবির, মধ্যপ্রদেশে সরকার গড়তে ম্যারাথন বৈঠক বিজেপির

মঙ্গলবার সন্ধে থেকে গভীর তার পর্যন্ত শিবরাজ সিং চৌহানের বাড়িতে টানা বৈঠক করে বিজেপি। বিজেপি সূত্রের খবর, সরকার গঠন করতে মরিয়া চেষ্টা চালাচ্ছে বিজেপি। বুধবার সকালে ফের বৈঠকে বসেন বিজেপির শীর্ষ নেতারা। কোনও কোনও মহল থেকে মনে করা হচ্ছিল, আরও সাতটি আসন জোগাড় করে সরকার গঠন করার দাবি জানাতে চলেছে বিজেপি। কিন্তু বেলা বাড়তেই চিত্রটা স্পষ্ট হয়ে যায়।

সকাল ১১টা নাগাদ শিবরাজ সিং জানিয়ে দেন সরকার গঠন করা মতো বিধায়ক সংখ্যা তাঁদের হাতে নেই। সরকার গঠন করা দাবি তাঁরা করছেন না। সংবাদসংস্থা এএনআইকে শিবরাজ বলেন, ''সংখ্যা গরিষ্ঠতা পাইনি। সরকার গঠন করার দাবি করব না। রাজ্যপালের কাছে ইস্তফাপত্র জমা দিতে যাচ্ছি।''

আরও পড়ুন-মরুরাজ্যে লাল গোলাপ ফোটালেন বঙ্গসন্তান

উল্লেখ্য, নির্দল, সপা ও বসপার বিধায়কদের সমর্থন জোগাড় করে সরকার গঠন করা একটা ক্ষীণ সম্ভবানা ছিল বিজেপির সমানে। তবে তা ছিল জটিল অঙ্ক। কারণ মায়াবতীয় সমর্থন পাওয়ার সম্ভাবনা খুবই কম ছিল গেরুয়া শিবিরের পক্ষে। এর মধ্যেই মায়াবতী ঘোষণা করে দেন তিনি কংগ্রেসকেই সমর্থন করছেন। ফলে সরকার গঠনের সব সম্ভাবনাই শেষ হয়ে যায় বিজেপির।

.