Maharashtra Political Crisis: বিদ্রোহী বিধায়কদের বিশেষ পরিকল্পনা! পদচ্যুত হবেন ডেপুটি স্পিকার নরহরি জিরওয়াল?

মহারাষ্ট্র বিধানসভার ডেপুটি স্পিকার নারহরি জিরওয়ালকে শরিয়ে দেওয়ার চেষ্টা করা হবে বিদ্রোহী বিধায়কদের তরফে। মনে করা হচ্ছে তাঁরা বিধানসভায় ফ্লোর টেস্টের তোড়জোড় করছে এবং জিরওয়াল জোটের ঘনিষ্ঠ হওয়ায় বিদ্রোহীদের জন্য সমস্যা সৃষ্টি করতে পারেন। সেই কারনেই স্পিকার পদ খালি থাকা সত্ত্বেও তাঁকে সরিয়ে দেওয়ার চেষ্টা করা হবে শিন্ডে শিবিরের তরফে

Updated By: Jun 25, 2022, 07:24 AM IST
Maharashtra Political Crisis: বিদ্রোহী বিধায়কদের বিশেষ পরিকল্পনা! পদচ্যুত হবেন ডেপুটি স্পিকার নরহরি জিরওয়াল?

নিজস্ব প্রতিবেদন: মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে এনসিপি প্রধান শরদ পাওয়ার এবং ডেপুটি সিএম অজিত পাওয়ার সহ জোটের অন্যান্য শীর্ষ নেতৃত্বের একটি বৈঠক হয়। অন্যদিকে একনাথ শিন্ডে শিবিরের বিদ্রোহী বিধায়করা মহারাষ্ট্র বিধানসভার ডেপুটি স্পিকার নারহরি জিরওয়ালকে অপসারণ করার এজেন্ডা নিয়ে একটি বৈঠক করেন।

নারহরি জিরওয়াল এনসিপি নেতা শরদ পাওয়ারের ঘনিষ্ঠ এবং আস্থাভাজন হিসেবে পরিচিত। বিদ্রহিদের ধারণা এনসিপি-শিবসেনা জোটের প্রতি আনুগত্যের কারণে ফ্লোর টেস্টের সময় বিদ্রোহী গোষ্ঠীর জন্য সমস্যা হতে পারেন জিরওয়াল।

জানা গিয়েছে, "শিবসেনার বিদ্রোহী বিধায়কদের একটি বৈঠকে, তারা ডেপুটি স্পিকার নরহরি জিরওয়ালকে ক্ষমতাচ্যুত করার জন্য একটি প্রস্তাব নেওয়ার পরিকল্পনা করেছে। বিদ্রোহী গোষ্ঠীর ৪৬ জন বিধায়কের স্বাক্ষর নিয়ে প্রস্তাবের জন্য প্রস্তুতি নেওয়ার জন্য ব্যবস্থা করা হচ্ছে।" 

বিধানসভার ডেপুটি স্পিকার নারহরি জিরওয়ালের শিবসেনা বিধায়ক অজয় ​​চৌধুরীকে হাউসে দলের নতুন নেতা হিসাবে নিয়োগ করেন। এর পরেই শুক্রবার মহারাষ্ট্রে বিজেপিপন্থী দুই নির্দল বিধায়ক এই বিষয়ে আপত্তি জানান।

যোগেশ বলদি বলেন, "ডেপুটি স্পিকার এমন সিদ্ধান্ত নিতে পারেন না কারণ এটি বিধানসভার স্পিকারের এখতিয়ারে পরে। আমরা শীঘ্রই এই বিষয়ে আইনি পদক্ষেপ শুরু করব।"

আরও পড়ুন: Maharashtra Political Crisis, Eknath Shinde: সামান্য অটো চালক থেকে শিবসেনার শীর্ষ নেতা, কে এই একনাথ শিন্ডে?

বিধান ভবনের প্রাক্তন প্রধান সচিব ডঃ অনন্ত কালসে বলেছেন, "সংবিধানের ১৮০ নম্বর অনুচ্ছেদে স্পষ্টভাবে বলা হয়েছে স্পিকারের পদ খালি থাকলে বিধানসভার ডেপুটি স্পিকার সিদ্ধান্ত নিতে পারেন। আমি নিশ্চিত নই নির্দলদের এই দাবিটি আদালতে দাঁড়াতে পারবে কিনা।"

২০২১ সালের ফেব্রুয়ারি থেকে রাজ্য বিধানসভার স্পিকারের পদটি শূন্য রয়েছে। কংগ্রেস নেতা নানা পাটোলেকে দলের রাজ্য ইউনিট প্রধান হিসাবে নিযুক্ত করা হয়। তারপরেই খালি হয়ে যায় এই পদ।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.