ছেলেদের আরও দায়িত্বশীল করে তুলুন, ধর্ষণ রুখতে অভিভাবকদের পরামর্শ মোদীর

ধর্ষণের বিরুদ্ধে ব্যবস্থা নিতে সরকার বদ্ধপরিকর। কিন্তু ছেলেদেরও দায়িত্বশীল হিসেবে গড়ে তুলতে হবে। মধ্যপ্রদেশের মান্ডালায় এক অনুষ্ঠানে অভিভাবকদের এভাবেই সতর্ক করলেন প্রধানমন্ত্রী মোদী।

Updated By: Apr 24, 2018, 08:15 PM IST
ছেলেদের আরও দায়িত্বশীল করে তুলুন, ধর্ষণ রুখতে অভিভাবকদের পরামর্শ মোদীর

নিজস্ব প্রতিবেদন: ধর্ষণের বিরুদ্ধে ব্যবস্থা নিতে সরকার বদ্ধপরিকর। কিন্তু ছেলেদেরও দায়িত্বশীল হিসেবে গড়ে তুলতে হবে। মধ্যপ্রদেশের মান্ডালায় এক অনুষ্ঠানে অভিভাবকদের এভাবেই সতর্ক করলেন প্রধানমন্ত্রী মোদী।

ধর্ষণের বিরুদ্ধে আইন আরও শক্ত করার লক্ষ্যে সরকার ইতিমধ্যেই একটি অর্ডিন্যান্স পাশ করিয়েছে। সেখানে ১২ বছরের কম বয়সী শিশুদের ধর্ষণের ক্ষেত্রে অপরাধীদের মৃত্যুদণ্ডের সুপারিশ করা হয়েছে। এরপর কাঠুয়া ও উন্নাউয়ের ধর্ষণের ঘটনা নিয়ে ফের সরব হলেন প্রধানমন্ত্রী।

আরও পড়ুন-বিরোধীদের আর্জি খারিজ,  পঞ্চায়েত মামলায় আদালতে কমিশনের 'অ্যাডভান্টেজ'! 

মান্ডালার ওই অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বলেন, “ নাবালকদের ধর্ষণে সরকারের অর্ডিন্যান্সে মৃত্যুদণ্ড নিয়ে শিবরাজ জি এইমাত্র কথা বললেন। দেখলাম সবাই এতে খুবই খুশি। অর্থাৎ দিল্লিতে একটি সরকার রয়েছে ‌যারা আপানাদের কথা শোনে। তাই কেন্দ্র মৃত্যুদণ্ডের ব্যবস্থা করেছে।”

আরও  পড়ুন-টরন্টোতে প্রকাশ্য রাস্তায় ট্রাক পিষে দিল ৯ জনকে

ধর্ষণের বিরুদ্ধে সরব হতে গিয়ে এখানেই থেমে থাকেননি প্রধানমন্ত্রী। বলেন, সমাজে মেয়েদের সুরক্ষার পরিবেশ তৈরি করতে হবে। পরিবারের মধ্যেই মেয়েদের প্রতি সম্মান দেখানোর শিক্ষা দিতে হবে। পাশাপাশি ছেলেদেরও বেশি দায়িত্ববান হিসেবে গড়ে তুলে তবে। এভাবে চললে সমাজে মেয়েদের নিরাপত্তা খুব একটা বড় কোনও ব্যাপার নয়। এর জন আমাদের একটি সামাজিক আন্দোলন তৈরি করতে হবে।

.