রাজ্যে রিলায়েন্সের ৪জি পরিষেবা আসছে

শেষ হল মুকেশ আম্বানির সঙ্গে মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়ের আলোচনা। সূত্রে খবর পশ্চিমবঙ্গে রিলায়েন্সের ৪জি পরিষেবা চালু করা নিয়ে আলোচনা হয়েছে। কথা হয়েছে হলদিয়া পেট্রকেমিক্যালসে বিনিয়োগ নিয়েও। এক ঘণ্টার বেশি সময় ধরে চলে এই বৈঠক। কর্মসংস্কৃতির নিরিখে অনেক এগিয়েছে রাজ্য। শিল্প সম্মেলনের শেষে সাংবাদিক বৈঠকে যোগ দিয়ে এমন বার্তাই দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বড় মাপের শিল্পের জন্য পুরোপুরি তৈরি রাজ্য। মুম্বইয়ে শিল্প সম্মেলনের পর আরও একবার এমনটাই দাবি করলেন মুখ্যমন্ত্রী।  মুখ্যমন্ত্রীর দাবি আরব সাগরপাড়ের শিল্প সম্মেলন ১০০% সফল। এরপরেই প্রশ্ন ওঠে তবে কি বড়সড় কোনও শিল্প পেতে চলেছে রাজ্য? রাজ্যের প্রাপ্তির খতিয়ানটা দিয়েছেন মুখ্যমন্ত্রী নিজেই।

Updated By: Aug 1, 2013, 02:09 PM IST

শেষ হল মুকেশ আম্বানির সঙ্গে মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়ের আলোচনা। সূত্রে খবর পশ্চিমবঙ্গে রিলায়েন্সের ৪জি পরিষেবা চালু করা নিয়ে আলোচনা হয়েছে। কথা হয়েছে হলদিয়া পেট্রকেমিক্যালসে বিনিয়োগ নিয়েও। এক ঘণ্টার বেশি সময় ধরে চলে এই বৈঠক।
কর্মসংস্কৃতির নিরিখে অনেক এগিয়েছে রাজ্য। শিল্প সম্মেলনের শেষে সাংবাদিক বৈঠকে যোগ দিয়ে এমন বার্তাই দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বড় মাপের শিল্পের জন্য পুরোপুরি তৈরি রাজ্য। মুম্বইয়ে শিল্প সম্মেলনের পর আরও একবার এমনটাই দাবি করলেন মুখ্যমন্ত্রী।  মুখ্যমন্ত্রীর দাবি আরব সাগরপাড়ের শিল্প সম্মেলন ১০০% সফল। এরপরেই প্রশ্ন ওঠে তবে কি বড়সড় কোনও শিল্প পেতে চলেছে রাজ্য? রাজ্যের প্রাপ্তির খতিয়ানটা দিয়েছেন মুখ্যমন্ত্রী নিজেই।
মুখ্যমন্ত্রী জানিয়েছেন রাজ্যে বিনিয়োগ করতে উৎসাহ দেখিয়েছেন মুকেশ আম্বানি। বিগত দু'বছরে সারা দেশের শিল্পোন্নতির দ্বিগুণ শিল্পোন্নতি এই রাজ্যে হয়েছে বলেও জানিয়েছেন তিনি।
বাণিজ্যনগরে শিল্প সম্মেলনে হাজির ছিলেন দেশের বিজনেস টাইকুনদের অনেকেই। সম্মেলন শেষে উপস্থিত হেভিওয়েট শিল্পপতিদের তালিকা দিয়েছে মুখ্যমন্ত্রী নিজেই। রাজ্যে শিল্পের জন্য প্রয়োজনীয় পরিকাঠামোয় খুশি দেশের প্রথম সারির শিল্পপতিরা । এই প্রসঙ্গে বাংলাকে সোনার খনির সঙ্গে তুলনা করেছেন মুকেশ আম্বানি। আজ  বাণিজ্যনগরে শিল্প সম্মেলনের পরে এমনটাই জানিয়েছেন মুখ্যমন্ত্রী।
রাজ্যে পুঁজি টানার লক্ষ্যে বাণিজ্য নগরীতে শিল্প সম্মেলনের সূচনা করেন মুখ্যমন্ত্রী। আর সেই শিল্প সম্মেলনে যেন চাঁদের হাট। সম্মেলনে উপস্থিত ঞ্ছিলেন দেশের প্রথম সারির শিল্পপতিরা। রয়েছেন রিলায়েন্স গোষ্ঠীর কর্ণধার মুকেশ আম্বানি।  মুকেশ আম্বানি ছাড়াও আদি গোদরেজ, মধুর বাজাজ, বেনুগোপাল ধূত, অশোক হিন্দুজা-সহ প্রথম সারির অনেক শিল্পপতি উপস্থিত হয়েছেন সম্মেলনে।
আজ রাত আটটায় মুকেশ আম্বানির সঙ্গে আলাদাভাবে বৈঠক করবেন মুখ্যমন্ত্রী। মমতা বন্দ্যোপাধ্যায় যে গেস্ট হাউসে রয়েছেন সেখানেই বৈঠক হবে।
এরাজ্য থেকে আছেন সঞ্জীব গোয়েঙ্কা, হর্ষ নেওটিয়া, সঞ্জয় বুধিয়া এবং এপিজে গোষ্ঠীর কর্ণধার।
রাজ্যে কোথায় কোথায় শিল্পের জন্য জমি আছে তার হিসেব দিতে এবার মুখ্যমন্ত্রী সঙ্গে করে নিয়ে গেছেন ল্যান্ডব্যাঙ্কের যাবতীয় কাগজপত্র।
জমিনীতি বা সেজ নীতিতে বড়সড় কোনও পরিবর্তনের ইঙ্গিত নেই। তাই  বড় শিল্পের জন্য জমি নিয়ে সামাধান সূত্র এখনও অধরা। লগ্নি টানতে এবার শিল্পপতিদের জন্য কিছু সুবিধাজনক প্যাকেজ ঘোষণা করতে পারেন মুখ্যমন্ত্রী।

.