Mann Ki Baat: 'নির্ভয়ে টিকা নিন', নিজের মায়ের প্রসঙ্গ টেনে দেশবাসীকে আহ্বান মোদীর

দেশবাসীকে ভ্যাকসিন নেওয়ার কথা আর একবার মনে করিয়ে দিলেন মোদী। সেই প্রসঙ্গেই নিজের ও তাঁর মায়ের উদাহরণও দিলেন। 

Updated By: Jun 27, 2021, 01:17 PM IST
Mann Ki Baat: 'নির্ভয়ে টিকা নিন', নিজের মায়ের প্রসঙ্গ টেনে দেশবাসীকে আহ্বান মোদীর

নিজস্ব প্রতিবেদন: 'মন কি বাত'-এর অনুষ্ঠানের ৭৮তম পর্ব নিয়ে রবিবার হাজির হয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Modi)। এদিন শুরুতেই কিংবদন্তি অ্যাথলিট মিলখা সিংকে স্মরণ করলেন তিনি। এর পাশাপাশি দেশবাসীকে ভ্যাকসিন নেওয়ার কথাই আর একবার মনে করিয়ে দিলেন মোদী। সেই প্রসঙ্গেই নিজের ও তাঁর মায়ের উদাহরণও দিলেন। 

করোনা রুখতে বিনামূল্যে দেশজুড়ে টিকাকরণে জোর দিয়েছে কেন্দ্র। ২১ জুন নজির গড়ে ভারতে ৮৬ লক্ষের বেশি মানুষকে টিকা দেওয়া হয়েছে। কিন্তু এসবের পরও একাংশের দেশবাসী টিকা নিতে ভয় পাচ্ছে। টিকাকরণ নিয়ে নানা শঙ্কা তৈরি হয়েছে। এবারের 'মন কি বাত' অনুষ্ঠানে মোদী বলেন, দেশে অনেকে এখনও অনেকে ভ্যাকসিন নেননি। কিন্তু দেশের প্রতিটি প্রান্তের মানুষের ভ্যাকসিন নেওয়া উচিত। সামান্য কিছু পার্শ্বপ্রতিক্রিয়া থাকলেও করোনাকে জিততে ভ্যাকসিন ছাড়া উপায় নেই বলেই স্পষ্ট করেন মোদী।

আরও পড়ুন, দেশে হঠাৎই কমল মজুত টিকার সংখ্যা, সুপ্রিম কোর্টের হলফনামা প্রকাশে চাঞ্চল্য

করোনাকে হারাতে টিকার বিকল্প নেই বলেই মত মোদীর। এদিন তিনি জানান, চিকিৎসা বিজ্ঞানের উপর আস্থা রাখতে হবে। এ প্রসঙ্গেই দেশবাসীকে সাহস জোগাতে তুলে ধরেছেন নিজের মায়ের টিকা নেওয়ার প্রসঙ্গও। তিনি বলেছেন, ‘আমি ও আমার প্রায় একশো বছরের বৃদ্ধা মা টিকা নিয়েছি। অনেকেই বিভ্রান্তি ছড়াচ্ছে, তাদেরকে যা ইচ্ছে করতে দিন। আমরা টিকা নেব এবং কোভিড বিধি মেনে চলব, তবেই আমরা একসঙ্গে করোনার বিরুদ্ধে লড়তে পারবো।’

এ বছরের ১৮ জুন প্রয়াত হন কিংবদন্তি অ্যাথলিট মিলখা সিং। আজ 'মন কি বাত'-এ অলিম্পিক্সের কথা উঠলেই মিলখা সিংয়ের কথা মনে পড়ে যায় বলে জানিয়েছেন তিনি। মোদী বলেন, "যখন অলিম্পিক্সের কথা ওঠে, তখন আমরা কী করে মিলখা সিংহকে স্মরণ না করে থাকি। তিনি যখন হাসপাতালে ছিলেন, তখন তাঁর সঙ্গে কথা বলার সুযোগ হয়েছিল। তাঁকে অনুরোধ করেছিলাম, যে সব অ্যাথলিট টোকিও অলিম্পিক্সে অংশ নিতে যাচ্ছেন তাঁদের উৎসাহিত করতে।"

.