গাঁজা বৈধ হোক ভারতে, চায় আপ, সায় বিজেপির!

Updated By: Nov 4, 2016, 05:57 PM IST
গাঁজা বৈধ হোক ভারতে, চায় আপ, সায় বিজেপির!

 

সৌরভ পাল, কলকাতা: "বাবা বলেন, গাঁজা নেহি, দাওয়া হে, হাওয়া হে। গলেকা মাঞ্জন, আঁখোকা নিরঞ্জন হে", পাপনের গাওয়া গানের সুরেই এবার বৈধতার শিলমোহর দিতে চাইছে আমি আদমি পার্টি। না, শুধু গানের কলি নয়, গাঁজার কলিকে স্বীকৃতি দিতে প্রস্তাব রাখল আম আদমি পার্টির সাংসদ ধর্মবীর গান্ধি। আর তাতে সমর্থন দিলেন অভিনেতা সাংসদ বিনোদ খান্না সঙ্গে আরও বিজেপি সাংসদ। নভেম্বর ২০ থেকে লোকসভায় যে শীতকালীন অধিবেশন শুরু হবে সেখানে গাঁজাকে বৈধতা দেওয়ার বিষয়টি প্রস্তাব আকারেও ভাবার কথা ভাবছে আপ। 

 

এর পিছনে অবশ্য রয়েছে একটা সূক্ষ্ম রাজনীতি। কী সেটা? পাঞ্জাব। ভারতের এই রাজ্যে গাঁজা খাতায় কলমে অবৈধ হলেও সরকারের রাজস্যে একটা মোটা অঙ্ক আদায় হয় গাঁজা থেকেই। পাঞ্জাবে এবার ভোটে আকালি দল সহ বিজেপিকেও চাপে রেখেছে আপ। এই 'গাঁজা' তাস খেলে একটা ব্যপক ভোট ব্যাঙ্ক নিজেদের পকেটে আনতে চাইছে আপ, এমনটাই  মত রাজনৈতিক বিশ্লেষকদের। আর গাঁজায় 'আসক্তি' রয়েছে যুব সমাজের। অনেক কৃষকও রয়েছেন যারা গাঁজা চাষ করেই জীবিকা অর্জন করছেন। পাঞ্জাবে এই গাঁজা তাস দিয়ে এক ঢিলে তিন পাখি মারতে চাইছে আপ। এক, ভারতীয় সংস্কৃতির আদি উপকরণকে মান্যতা। দুই, ভোটের কথা মাথায় রেখে পাঞ্জাব থেকে ভোট আদায়। তিন, গাঁজাকে বৈধ করে তরুণ প্রজন্মকে কাছে টেনে নেওয়ার ছক।  

 

সম্প্রতি গাঁজার বিষয়টি নিয়ে একটি সিনেমা বিতর্ক তৈরি করেছিল গোটা ভারতে। 'উড়তা পাঞ্জাব' সিনেমায় গাঁজা, পাঞ্জাব এবং টিনেজদের যে সমীকরণ দেখানো হয়েছে তা নিয়ে বিপাকে পড়তে হয়েছিল পরিচালক অনুরাগ কাশ্যপকেও। পাঞ্জাবের মুখ্যমন্ত্রী প্রকাশ সিং বাদলও বিষয়টির বিরোধীতা করেছিলেন। প্রশ্নটা এখানেই, আপের 'গাঁজা রাজনীতি' কী তবে অনুরাগ কাশ্যপের বক্তব্যকেই মান্যতা দিয়ে দিল?                     

 

'প্রেম বাবা, প্রেম বাবা, জয়ও মহাদেবা, বানাও বানাও রাইট নাও, আত্মা কি শুদ্ধি কর দে ও মেরে পরমাত্মা...' ভারতীয় সংস্কৃতি তো এভাবেই গাঁজাকে পুজোর উপকরণ করে তুলেছে। দেবাদি দেব মহাদেবের পুজোতে যেমন লাগে মদ তেমনি লাগে সিদ্ধি (গাঁজা)। কথায় আছে শিবকে সন্তুষ্ট করতে হলে 'গাঁজা মাস্ট'। 

 

উল্লেখ্য, বঙ্গ দেশেও গাঁজার চল রয়েছে বেশ ভালো রকমের। তরলের থেকেও ড্রাই নেশাই এখন তরুণদের ট্রেন্ড। সাধু সন্ন্যাসীরা তো বটেই বাংলার আদি সংস্কৃতি বাউল-ফকিরদের সাধনার একটা অঙ্গ গাঁজা। হিমাচলের পার্বত্য অঞ্চলে গাঁজার পরিচিতি 'মানালি ক্রিম'। অনেক পার্লারও তো রয়েছে। বাংলায় দাম বাড়ছে মদেরও। 'গাঁজাই তাই হট ফেভারিট সবার' বলছে জেন ওয়াইয়ের এক প্রতিনিধি। 

ভারতীয় মাদক আইনে গাঁজাকে কতটা প্রাধান্য দেওয়া হবে তা আগামী দিনেই বোঝা যাবে, তবে গাঁজাকে বৈধতা দেওয়ার বিষয়টি 'ভালো পদক্ষেপ' মানছেন অনেকেই। 

 

.