নতুন নোট আসার আগে কি হবে বাজারের পরিস্থিতি?

রাতারাতি বাতিল মোট নোটের ৮৬ শতাংশই। যার মূল্য ১৪ লক্ষ ১৮ হাজার ৪০০ কোটি। নতুন নোট আসার আগে পর্যন্ত কী করে হবে লেনদেন? অভূতপূর্ব পরিস্থিতি ভারতীয় অর্থনীতিতে।

Updated By: Nov 9, 2016, 07:02 PM IST
নতুন নোট আসার আগে কি হবে বাজারের পরিস্থিতি?

ওয়েব ডেস্ক : রাতারাতি বাতিল মোট নোটের ৮৬ শতাংশই। যার মূল্য ১৪ লক্ষ ১৮ হাজার ৪০০ কোটি। নতুন নোট আসার আগে পর্যন্ত কী করে হবে লেনদেন? অভূতপূর্ব পরিস্থিতি ভারতীয় অর্থনীতিতে।
দু'টাকা বা  পাঁচ টাকার নোট থেকে হাজার টাকা... নয় রকম মূল্যের নোট এত দিন মিলত। তা দিয়েই চলত ১২৫ কোটির দেশের সব বিকিকিনি।

ভারতে এই মুহুর্তে ১৬ লক্ষ ৪১ হাজার ৫০০ কোটি টাকার নোট  রয়েছে। এর মধ্যে হাজার টাকার নোট রয়েছে ছ'শ ৩২ কোটির বেশি। যার আর্থিক মূল্য ৬ লক্ষ ৩২ হাজার ৬০০ কোটি। অথাত্ এক ঝলকে বলাই যায় হাজার টাকার নোটের  যে পরিমাণ  টাকা আছে তা পশ্চিমবঙ্গের মোট ঋণের দ্বিগুন। এবার আসা যাক ৫০০ টাকার নোটের কথায়। এই মুহূর্তে বাজারে ১৫'শ ৭০ কোটির বেশি ৫০০ টাকার নোট আছে। যার মূল্য ৭ লক্ষ ২৫ হাজার ২৮ কোটি টাকার মতো।

আরও পড়়ুন- ৫০০ ও ১০০০-এর নোট বদলে শনি ও রবিবার খোলা ব্যাঙ্ক

এর পর আসা যাক ১০০, ৫০ টাকা সহ খুচরো নোটের হিসাবে। হিসাব বলছে, বাজারে এই মুহূর্তে  ১৫৭৭ কোটির বেশি ১০০ টাকার নোট রয়েছে। যার মূল্য ১ লক্ষ ৫৭ হাজার ৮০০ কোটি টাকা। ৫০ টাকার নোট রয়েছে ৩৮৯ কোটি। যার মূল্য ১ লক্ষ ৯৪ হাজার কোটি  হাজার টাকা। ৪২৮ কোটির বেশি ২০ টাকার নোটে নয় হাজার ৮০০ কোটি টাকা রয়েছে। তিন হাজার ২০১ কোটির বেশি দশ টাকার নোটে আছে ৩২ হাজার ১১৫ কোটি টাকা। দু'টাকা আর ৫ টাকার মিলিয়ে ১১৬২ কোটির বেশি নোটে ৪৫০০ কোটি টাকা রয়েছে।
সব মিলিয়ে নোটের সংখ্যা ৯হাজার ২৬ দশমিক ৬কোটি। যার মূল্য ১৬ লক্ষ ৪১ হাজার ৫০০ কোটি টাকা। এর ৮৬ শতাংশই রয়েছে  হাজার আর ৫০০ টাকার নোটে।

হিসাব বলছে এই পরিমাণ ১৪লক্ষ ১৮ হাজার ৪০০ কোটি টাকা। তার মানে এটা স্পষ্ট যে মোট লেনদেনের বেশির ভাগই হচ্ছিল ৫০০ আর হাজার টাকার নোটে।
দেখা যাচ্ছে ৫ বছরে ৫০০ টাকার নোটের পরিমাণ বেড়েছে ৭৬ শতাংশ। আর হাজারের নোট বেড়েছে ১০৯ শতাংশ।

কিন্তু এত ৫০০-হাজারের নোট ছাপেইনি রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। এখানেই স্পষ্ট কত জাল নোট ঢুকে পড়েছে। সেই সমস্যা রুখতেই ৫০০ -হাজারের নোট বাতিল করেছে কেন্দ্র। রাতারাতি বাতিল হয়ে গেছে ১৪ লক্ষ ১৮ হাজার ৪০০ কোটি টাকা। কিন্তু এই পরিমাণ লেনদেনের বাজারটা রয়েছেই। তাহলে কী দিয়ে হবে লেনদেন? ফলে তৈরি হয়েছে নোটের আকাল। গোটা দেশ জুড়েই অভূতপূর্ব পরিস্থিতি...

.