UPSC: মা মিড ডে মিলের রাঁধুনি, আপনার হৃদয় গলিয়ে দেবে রেভাইয়ার আইএএস হওয়ার লড়াই

UPSC: দারিদ্র ছিল, লড়াই ছিল তার থেকেও বেশি। সেইসময় থেকেই রেভাইয়ার মাথায় ঘুরপাক খাচ্ছিল ইউপিএসসি। তাকে টানছিল আইএএস হওয়ার স্বপ্ন। চাকরি পাওয়ার মরিয়া লড়াই করে ইউপিএসসি পরীক্ষায় পাস করেন ২০২২ সালে। ব়্যাঙ্ক হয় ৪১০

Updated By: Jul 5, 2023, 06:32 PM IST
UPSC: মা মিড ডে মিলের রাঁধুনি, আপনার হৃদয় গলিয়ে দেবে রেভাইয়ার আইএএস হওয়ার লড়াই

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ইউপিএসি-র পরীক্ষায় ৪১০ ব়্যাঙ্ক করে এলাকায় হইচই ফেলে দিয়েছেন ডোংরে রেভাইয়া। তবে তার থেকেই আকর্ষনী রেভাইয়ার লড়াইয়ের গল্প। মা মিড ডে মিল রান্নার কাজ করেন। দারিদ্র পিছু ছাড়ে না। তার মধ্যেও রেভাইয়ার লড়াইয়ের গল্প হৃদয় গলিয়ে দেবে।

আরও পড়ুন-প্রধানমন্ত্রী কিষাণ প্রকল্পে বড় পরিবর্তন সরকারের, প্রভাবিত হবেন কোটি কোটি কৃষক  

এমনিতেই পরিবারের আর্থিক পরিস্থিতি অত্যন্ত খারাপ ছিল। তার উপরে ছোটবেলাতাই বাবাকে হারান রেভারিয়া। সংসারের পুরো চাপ এসে পড়ে মায়ের উপরে। সাধারণ ঘরের গৃহবধূ। কী করবেন ভেবে পাচ্ছিলেন না তেলঙ্গানার ওই গৃহবধূ। শেষপর্যন্ত স্থানীয় একটি স্কুলে মিড মিল রান্না করার কাজ মেলে রেভাইয়ার মায়ের। পরিবারের খরচ চালাতে সেই আয় একেবারেই যথেষ্ট ছিল না। তার মধ্যেই পড়াশোনা চালিয়ে যান রেভাইয়া ও তার ভাইবোনরা। ওইরকম প্রতিকুল পরিস্থিতির মধ্যেই রেভাইয়া আইআইটি এন্ট্রান্স পাস করে ফেলেন। ভর্তি হন মাদ্রাজ আইআইটিতে।

মাদ্রাজ আইআইটিতে ভর্তি হলেও পড়াশোনা চালানোর টাকা কোথায়? অনেক দরজা ঘোরার পর রেভাইয়ার সাহায্যে এগিয়ে আসে জেলা প্রশাসন। মাথা থেকে বোঝা নামে রেভাইয়ার। আইআইটি গ্রাজুয়েট হয়ে রেভাইয়া পাস করেন গেট(GATE) পরীক্ষা। এরপর হায়দরাবাদে মোটা মাইনের একটি চাকরিতে যোগ দেন।

দারিদ্র ছিল, লড়াই ছিল তার থেকেও বেশি। সেইসময় থেকেই রেভাইয়ার মাথায় ঘুরপাক খাচ্ছিল ইউপিএসসি। তাকে টানছিল আইএএস হওয়ার স্বপ্ন। চাকরি পাওয়ার মরিয়া লড়াই করে ইউপিএসসি পরীক্ষায় পাস করেন ২০২২ সালে। ব়্যাঙ্ক হয় ৪১০। প্রসঙ্গত, হায়দরাবাদের একটি সফটঅয়ার কোম্পানিতে কাজ করার সময়েই ইউপিএসসির প্রস্তুতি শুরু করেছিলেন রেভাইয়া। পরে বুঝেছিলেন এভাবে প্রস্তুতি সম্ভব নয়। তাই শেষপর্যন্ত চাকরি ছেড়ে দিয়েই প্রস্তুতি শুরু করেন। 

এখন ট্রেনিং করছেন রেভাইয়া। খুব শীঘ্রই সরকারি অফিসার হিসেবে কাজে যোগ দেবেন। তাঁর এই সাফল্যের গোটাটাই এখন স্বপ্নের মতো মনে হয় গোটা পরিবারের। দলিত পরিবার থেকে উঠে আসায় এলাকার দলিত সমাজের খুশির সীমা নেই।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.