PMKSY: প্রধানমন্ত্রী কিষাণ প্রকল্পে বড় পরিবর্তন সরকারের, প্রভাবিত হবেন কোটি কোটি কৃষক

PM Kisan 14th Instalment: সুবিধাভোগীর অবস্থান দেখার উপায়ও পরিবর্তিত হয়েছে। এখন আপনি যদি সুবিধাভোগীর অবস্থান দেখতে চান, তাহলে এর জন্য আপনার নিবন্ধন করা নম্বর প্রয়োজন হবে।

Updated By: Jul 5, 2023, 02:17 PM IST
PMKSY: প্রধানমন্ত্রী কিষাণ প্রকল্পে বড় পরিবর্তন সরকারের, প্রভাবিত হবেন কোটি কোটি কৃষক

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আপনিও যদি কেন্দ্রীয় সরকারের প্রধানমন্ত্রী কিষাণ যোজনার অধীনে নিজের নাম নিবন্ধন করে থাকেন, তাহলে এই খবরটি আপনার জন্য গুরুত্বপূর্ণ। হ্যাঁ, অতীতে, সরকার এই প্রকল্পে কিছু পরিবর্তন করেছে। এই পরিবর্তনগুলি সরাসরি প্রকল্পের সুবিধাভোগীদের প্রভাবিত করবে। দেশের ৮.৪৩ কোটি কৃষক পিএম কিষানের ১৩তম কিস্তির সুবিধা পেয়েছেন। এখন সরকার শীঘ্রই ডিবিটি-র মাধ্যমে কৃষকদের অ্যাকাউন্টে ১৪তম কিস্তির টাকা সতান্তর করতে যাচ্ছে। কিন্তু এই কিস্তি দেওয়ার আগে সরকার কিছু পরিবর্তন করেছে।

আরও পড়ুন: Disadvantages of Eating Fish: বাঙালি বলেই রোজ মাছ খাবেন? জেনে নিন তা আদৌ স্বাস্থ্যকর কি না...

আপনি যেভাবে স্ট্যাটাস দেখেন তা সম্পূর্ণভাবে বদলে গিয়েছে

প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনায় (প্রধানমন্ত্রী কিষাণ সম্মান যোজনা) সুবিধাভোগীর অবস্থান দেখার উপায় সম্পূর্ণ বদলে গিয়েছে। এর পাশাপাশি পিএম কিষানের মোবাইল অ্যাপ্লিকেশনও চালু করেছে সরকার। এর পরে, সুবিধাভোগীর অবস্থান দেখার পদ্ধতিও পরিবর্তিত হয়েছে। এখন আপনি যদি সুবিধাভোগীর অবস্থান দেখতে চান, তাহলে এর জন্য আপনার নিবন্ধন করা নম্বর প্রয়োজন হবে।

আরও পড়ুন: Vastu Tips for Kitchen: রান্নাঘরে কড়াই বা প্যান উল্টে রাখেন? সাবধান! কী ঘটতে পারে জানলে আঁতকে উঠবেন

ওটিপি এবং ফিঙ্গারপ্রিন্টের প্রয়োজন হবে না

জালিয়াতি প্রতিরোধ এবং ই-কেওয়াইসি সম্পূর্ণ করার উদ্দেশ্যে, কৃষি মন্ত্রক অতীতে পিএম কিষাণ মোবাইল অ্যাপ চালু করেছে। এই অ্যাপের, ফেস রেকগনিশনের মাধ্যমে ই-কেওয়াইসি সম্পূর্ণ করা যাবে। এইভাবে, ই-কেওয়াইসি করার পরে, আপনার ওয়ান টাইম পাসওয়ার্ড (ওটিপি) এবং আঙ্গুলের ছাপের প্রয়োজন হবে না। অন্যদিকে, সরকার ইতিমধ্যে ১৩টি কিস্তির টাকা দিয়েছে। কিন্তু ১৪তম কিস্তির বিষয়ে কোনও আনুষ্ঠানিক ঘোষণা করা হয়নি।

অনেক মিডিয়া রিপোর্টে দাবি করা হচ্ছে যে মোদী সরকার ১৫ জুলাইয়ের মধ্যে প্রধানমন্ত্রী কিষান নিধির ১৪ তম কিস্তির টাকা হস্তান্তর করতে পারে। তবে এই বিষয়ে সরকার বা কৃষি মন্ত্রকের পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে কোনও তথ্য দেওয়া হয়নি।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

.