Milind Deora | Rahul Gandhi: রাহুলের যাত্রার শুরুতেই 'রাহু-গ্রাসে' কংগ্রেস, দল ছাড়লেন পুরনো সৈনিক দেওরা

ভারত জোড়ো ন্যায় যাত্রা শুরুর ঠিক আগে তার দলের সিনিয়র নেতা মিলিন্দ দেওরা পদত্যাগ করার পরেই, কংগ্রেস রবিবার অভিযোগ করেছে যে দল থেকে তার প্রস্থানের ঘোষণার সময়টি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নির্ধারণ করেছেন। এক্স-এর একটি পোস্টে, সাত বারের কংগ্রেস সাংসদ মুরলি দেওরার সঙ্গে তাঁর দীর্ঘদিনে সম্পর্কের কথা স্মরণ করেছেন রমেশ।

Updated By: Jan 14, 2024, 11:35 AM IST
Milind Deora | Rahul Gandhi: রাহুলের যাত্রার শুরুতেই 'রাহু-গ্রাসে' কংগ্রেস, দল ছাড়লেন পুরনো সৈনিক দেওরা

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: নির্বাচনের আগেই ফের ধাক্কা কংগ্রেসের। এবার মহারাষ্ট্রে বিপাকে দেশের প্রধান বিরোধী দল। এর আগে রাজ্যের মসনদে থাকা শিবসেনার দল ভেঙে নতুন সরকার গঠন করে নেয় বিজেপি। এবার কংগ্রেসের গুরুত্বপূর্ণ সাংসদকে ভাঙ্গিয়ে নিয়েছে মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডের দল এমনটাই মনে করা হচ্ছে।

ভারত জোড়ো ন্যায় যাত্রা শুরুর ঠিক আগে তার দলের সিনিয়র নেতা মিলিন্দ দেওরা পদত্যাগ করার পরেই, কংগ্রেস রবিবার অভিযোগ করেছে যে দল থেকে তার প্রস্থানের ঘোষণার সময়টি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নির্ধারণ করেছেন।

কংগ্রেসের সাধারণ সম্পাদক জয়রাম রমেশ বলেছেন যে দেওরা এই শুক্রবার তাঁর সঙ্গে ফোনে কথা বলেছেন এবং অনুরোধ করেছেন যে তিনি উদ্ধব ঠাকরের নেতৃত্বাধীন শিবসেনা (ইউবিটি)-র কাছে দক্ষিণ মুম্বই লোকসভায় হারের বিষয়ে তাঁর উদ্বেগ নিয়ে রাহুল গান্ধীর সঙ্গে কথা বলতে চান। মিলিন্দ দেওরা এবং তার বাবা মুরলি দেওরা দুজনেই মুম্বই দক্ষিণের সাংসদ ছিলেন।

আরও পড়ুন: Ram Mandir: 'কংগ্রেসকে প্রায়শ্চিত্তের সুবর্ণ সুযোগ দিয়েছিল বিজেপি-আরএসএস, কিন্তু....', তীব্র কটাক্ষ বিশ্বশর্মার

রমেশ বলেন, “শুক্রবার সকাল ৮.৫২ মিনিটে এবং তারপরে দুপুর ২.৪৭ মিনিটে তিনি আমাকে মেসেজ করেছিলেন। আমি উত্তর দিয়েছিলাম, 'আপনি কী দল বদলের পরিকল্পনা করছেন?'। ২.৪৮ মিনিটে তিনি একটি বার্তা পাঠালেন, 'আপনার সঙ্গে কথা বলা কী সম্ভব নয়?' আমি বলেছিলাম আমি আপনাকে ফোন করব এবং ৩.৪০ মিনিটে, আমি তার সঙ্গে কথা বলেছি।”

কংগ্রেস সাধারণ সম্পাদক আরও বলেন, "তিনি (দেওরা) বলেছিলেন যে তিনি উদ্বিগ্ন যে এটি শিবসেনার জেতা আসন, তিনি রাহুল গান্ধীর সঙ্গে দেখা করতে চেয়েছিলেন এবং তাকে আসনটি সম্পর্কে ব্যাখ্যা করতে চেয়েছিলেন এবং আমাকেও এই আসনটি সম্পর্কে গান্ধীর সঙ্গে কথা বলতে বলেছিলেন’।

রমেশ অভিযোগ করেছিলেন, ‘অবশ্যই এই সব একটি প্রহসন ছিল এবং তিনি চলে যাওয়ার বিষয়ে মনস্থির করে ফেলেছিলেন। তার প্রস্থানের ঘোষণার সময় স্পষ্টতই প্রধানমন্ত্রীর দ্বারা নির্ধারিত ছিল’।

এক্স-এর একটি পোস্টে, সাত বারের কংগ্রেস সাংসদ মুরলি দেওরার সঙ্গে তাঁর দীর্ঘদিনে সম্পর্কের কথা স্মরণ করেছেন রমেশ।

তিনি বলেন, ‘তাঁর (মুরলি দেওরা) সব রাজনৈতিক দলেই ঘনিষ্ঠ বন্ধু ছিল। কিন্তু তিনি একজন অটল কংগ্রেসম্যান ছিলেন যিনি সর্বদা কংগ্রেস পার্টির পাশে ছিলেন। তথাস্তু!’

আরও পড়ুন: High Court: 'ভালোবাসা, লালসা নয়!' ১৩ বছরের কিশোরীকে ধর্ষণে অভিযুক্তকে জামিন হাইকোর্টের

প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী মিলিন্দ দেওরা আজ জানিয়েছেন যে তিনি দলের প্রাথমিক সদস্যপদ থেকে ইস্তফা দিয়েছেন।

সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম X-এ একটি পোস্টে, প্রাক্তন দক্ষিণ মুম্বই লোকসভার সাংসদ বলেছেন, ‘আজকের দিন আমার রাজনৈতিক যাত্রার একটি গুরুত্বপূর্ণ অধ্যায়ের সমাপ্তি চিহ্নিত করে। আমি কংগ্রেসের প্রাথমিক সদস্যপদ থেকে পদত্যাগ করেছি, আমার পরিবারের ৫৫ বছরের দলের সঙ্গে সম্পর্কের অবসান ঘটিয়েছি। বছরের পর বছর ধরে অটল সমর্থনের জন্য আমি সমস্ত নেতা, সহকর্মী এবং কর্মরতদের কাছে কৃতজ্ঞ’।

দেওরা, যিনি সম্প্রতি সর্বভারতীয় কংগ্রেস কমিটির যুগ্ম কোষাধ্যক্ষ নিযুক্ত হয়েছেন। আসন্ন নির্বাচনে উদ্ধব ঠাকরের নেতৃত্বাধীন শিবসেনা (ইউবিটি) দক্ষিণ মুম্বই লোকসভা আসন দাবি করায় তিনি অসম্মতি প্রকাশ করেছিলেন।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.