বিজেপি-র ব্রাত্যের তালিকায় কী এবার মুরলী মনোহর যোশী?

সম্প্রতি কয়েকটি রাজ্যে বিধানসভা নির্বাচনে তারা ভালো ফল করেছে। অসমে ক্ষমতায় এসেছে। কিন্তু, তারপরই দলের জাতীয় কমিটির বৈঠকের আগে বিজেপির অন্দরেই দেখা দিল বিতর্ক। এক সময় দলের তিনজন পিলারের মধ্যে অন্যতম বলে ধরা হত যাকে, এবার সেই মুরলী মনোহর যোশীই ডাক পেলেন না এই জাতীয় কমিটির বৈঠকে। আর এই ঘটনাকে ঘিরেই বৈঠকের মাঝে শুরু হয়েছে হৈ চৈ। মুরলী মনোহর যোশীর অনুগামীরা ইতিমধ্যেই এই ঘটনাকে ঘিরে বিক্ষোভ দেখাতে শুরু করেছেন।

Updated By: Jun 12, 2016, 05:17 PM IST
বিজেপি-র ব্রাত্যের তালিকায় কী এবার মুরলী মনোহর যোশী?

ওয়েব ডেস্ক : সম্প্রতি কয়েকটি রাজ্যে বিধানসভা নির্বাচনে তারা ভালো ফল করেছে। অসমে ক্ষমতায় এসেছে। কিন্তু, তারপরই দলের জাতীয় কমিটির বৈঠকের আগে বিজেপির অন্দরেই দেখা দিল বিতর্ক। এক সময় দলের তিনজন পিলারের মধ্যে অন্যতম বলে ধরা হত যাকে, এবার সেই মুরলী মনোহর যোশীই ডাক পেলেন না এই জাতীয় কমিটির বৈঠকে। আর এই ঘটনাকে ঘিরেই বৈঠকের মাঝে শুরু হয়েছে হৈ চৈ। মুরলী মনোহর যোশীর অনুগামীরা ইতিমধ্যেই এই ঘটনাকে ঘিরে বিক্ষোভ দেখাতে শুরু করেছেন।

এলাহাবাদ থেকে বিজেপির হয়ে ৩ বারের সাংসদ তথা দলের প্রাক্তন সভাপতি মুরলী মনোহর যোশীকে এল কে আদবানি ও অটল বিহারী বাজপেয়ীর সমতুল্য ধরা হয়। এই তিন পিলারের উপর ভর করেই একসময় দল কঠিন পরিস্থিতিকে সামলেছে। বর্তমানে কেন্দ্রে নরেন্দ্র মোদীর নেতৃত্বে রয়েছে বিজেপি সরকার। সেই সঙ্গে তাঁর প্রধান উপদেষ্টা হিসেবে রয়েছেন বিজেপি সভাপতি অমিত শাহ। মূলত, এই দুই নেতার অঙ্গুলিহেলনেই বর্তমানে বিজেপি দেশজুড়ে নিজেদের আধিপত্য কায়েম করেছে।

আর এবারও তাদের নেতৃত্বেই এলাহাবাদে শুরু হয়েছে বিজেপির ২ দিনের কেন্দ্রীয় কমিটির বৈঠক। বৈঠকে, সাম্প্রতিক নির্বাচন ও আগামীদিনে দল ও কেন্দ্রীয় সরকারের পরিকল্পনা সহ একাধিক বিষয়ে আলোচনা হতে চলেছে। কিন্তু, সেই বৈঠকে দলের তাবড় নেতারা উপস্থিত থাকলেও ডাক পাননি বিজেপি-র এই প্রাক্তন সভাপতি। যদিও, তিনি এই সময় এলাহাবাদেই রয়েছেন। এদিকে, গোটা বিষয়টি নিয়ে দলের শীর্ষ নেতৃত্বরা মুখে কুলুপ এঁটেছেন।

এপ্রসঙ্গে তাঁর অনুগামীদের বক্তব্য, এক সময়ের বহিরাগতদের একাংশই এখন দলে নিয়ন্ত্রকের ভূমিকা পালন করছে। তাই দলের ভিত এখনও আর চোখে পড়ছে না। তবে, পরিস্থিতি যাই হোক না কেন, দলের অন্দরে যে নতুন সমীকরণ তৈরি হয়েছে, তা কিন্তু এই ঘটনা থেকেই কিছুটা পরিষ্কার।

.