ভারতীয় রাজনীতির গৌরবজ্জ্বল অধ্যায়ের অবসান, সুষমার প্রয়াণে বললেন মোদী

মঙ্গলবার হৃদযন্ত্র বিকল হয়ে প্রয়াত হন সুষমা স্বরাজ।    

Updated By: Aug 7, 2019, 12:00 AM IST
ভারতীয় রাজনীতির গৌরবজ্জ্বল অধ্যায়ের অবসান, সুষমার প্রয়াণে বললেন মোদী

নিজস্ব প্রতিবেদন: সুষমা স্বরাজের মৃত্যুর পর শোকজ্ঞাপন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বললেন, ভারতীয় রাজনীতির গৌরবজ্জ্বল অধ্যায়ের সমাপ্তি হল। অসাধারণ নেত্রীর মৃত্যুতে শোকস্তব্ধ গোটা দেশ। তাঁর ব্যক্তিগত ক্ষতি বলেও মনে করিয়ে দিয়েছেন প্রধানমন্ত্রী। মঙ্গলবার হৃদযন্ত্র বিকল হয়ে প্রয়াত হন সুষমা স্বরাজ।    

এদিন টুইটারে মোদী লিখেছেন,'ভারতীয় রাজনীতির গৌরবজ্জ্বল অধ্যায়ের অবসান হল। অসাধারণ নেত্রীর মৃত্যুতে শোকস্তব্ধ ভারত। গরিবের জীবনের উন্নতি ও সাধারণ মানুষকে পরিষেবা দেওয়ার জন্য নিজের জীবনকে উত্সর্গ করেছিলেন। কোটি কোটি মানুষকে অনুপ্রেরণা দিয়েছেন সুষমা জি।' 

মোদীর কথায়,'সুষমা জি ছিলেন সুবক্তা। অসামান্য সাংসদ। দলমতের ঊর্ধ্বে উঠে সকলের প্রিয় পাত্রী ছিলেন। বিজেপি নীতি ও আদর্শ নিয়ে কখনও সমঝোতা করেননি। বিজেপির উত্থানে তাঁর বিশাল অবদান।' 

মোদী আরও লিখেছেন, দারুণ প্রশাসক ছিলেন সুষমা স্বরাজ। প্রতিটি মন্ত্রক সামলানোর ক্ষেত্রে নজির স্থাপন করেছেন। বিভিন্ন দেশের সঙ্গে ভারতের মেলবন্ধনে তাঁর গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল। মন্ত্রী হিসেবে তাঁর অন্য দিকও আমরা দেখেছি। বিশ্বের যে প্রান্তেই হোক, বিপর্যস্ত দেশবাসীকে সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছেন। বিদেশমন্ত্রকে ৫ বছর ধরে সুষমা জি-র অক্লান্ত পরিশ্রম কখনও ভুলতে পারব না। সুস্থ না থাকলে নিজের কাজের প্রতি সুবিচার করে গিয়েছেন। মন্ত্রকের প্রতিটি খুঁটিনাটি জানতেন। তাঁর দায়বদ্ধতা ও কাজের প্রতি আগ্রহ অতুলনীয়। 

একইসঙ্গে মোদী টুইট করেছেন, সুষমা স্বরাজের প্রয়াণ তাঁর কাছে ব্যক্তিগত ক্ষতি। ভারতের জন্য তাঁর কাজ স্মৃতিতে থেকে যাবে। তাঁর পরিবার, অনুগামী ও সমর্থকদের প্রতি সমাবেদনা জানাচ্ছি। ওম শান্তি।

দিল্লির এইমসে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন প্রাক্তন বিদেশমন্ত্রী। হৃদযন্ত্র বিকল হয়ে মৃত্যু হয়েছে তাঁর। বয়স হয়েছিল ৬৭ বছর। রাত ৯টা নাগাদ ভর্তি করা হয় এইমসে। 

আরও পড়ুন- ৩৭০ অপব্যবহার করে পণ্ডিত-বৌদ্ধদের খতম করেছেন, কোথায় ছিল সেকুলারিজম: লাদাখের সাংসদ

.