দলের প্রধানমন্ত্রী পদপ্রার্থী হওয়ার পর মোদীর মুখে ধর্মনিরপেক্ষতার বুলি

Last Updated: Sunday, September 15, 2013 - 18:45

সাম্প্রদায়িকতা ঢাকতে কি জাতীয়তাবাদকেই ঢাল করতে উদ্যোগী হলেন নরেন্দ্র মোদী? হরিয়ানার রেওয়ারিতে প্রাক্তন সেনাকর্মীদের অনুষ্ঠানে অংশ নিয়ে তিনি বলেন, জাতীয়তাবাদই হলো প্রকৃত ধর্মনিরপেক্ষতা। তাঁর অভিযোগ, কংগ্রেস মুখে ধর্মনিরপেক্ষতার বুলি আওড়ে আদতে দেশকে টুকরো টুকরো করছে।
প্রধানমন্ত্রী পদপ্রার্থী হিসেবে নাম ঘোষণা হয়েছে গত শুক্রবার। আর রবিবারই পুরোদস্তুর নেমে পড়লেন প্রচারের ময়দানে। বেছে নিলেন প্রাক্তন সেনাকর্মীদের অনুষ্ঠান। আর সেখানেই নিজের সাম্প্রদায়িকতার তকমাটাকে ঢাকার প্রবল চেষ্টা করে গেলেন গুজরাতের মুখ্যমন্ত্রী। জাতীয়তাবাদকে ঢাল করে নাম না করে টার্গেট করলেন কংগ্রেসকে।
 
প্রাক্তন সেনাকর্মীদের অনুষ্ঠান। প্রত্যাশিতই ছিল উঠে আসবে পাকিস্তান প্রসঙ্গ। সেই ইস্যুকে সামনে রেখেও কেন্দ্রকে তোপ দাগতে ছাড়লেন না গুজরাতের মুখ্যমন্ত্রী। তাঁর মতে, উপযুক্ত নেতৃত্বের অভাবেই বারবার সীমান্ত সমস্যার শিকার হচ্ছে ভারত।
 
লোকসভা ভোটে তিনিই বিজেপির মুখ। কিন্তু, লোকসভা ভোটের আগে কি নিজের গা থেকে ঝেড়ে ফেলতে পারবেন সাম্প্রদায়িকতার তকমাটা? সন্দিহান বিজেপি। সংশয়ে সম্ভবত খোদ নরেন্দ্র মোদীও। আর সেই কারণেই হয়তো এবার জাতীয়তাবাদকে হাতিয়ার করেই নিজের ইমেজটা বদলানোর চেষ্টা শুরু করে দিলেন গুজরাতের মুখ্যমন্ত্রী।



First Published: Sunday, September 15, 2013 - 18:58


comments powered by Disqus