পাকিস্তানের চরবৃত্তির অভিযোগে গ্রেফতার রাজস্থানের নবাব

ধৃতের নাম নবাব খান ওরফে নাবিয়া। বছর ৩৬-এর ওই ব্যক্তির জয়সলমীরের গঙ্গা সেটলমেন্ট এলাকায় বাড়ি। তার বিরুদ্ধে ভারতীয় সেনাবাহিনীর গোপন তথ্য পাকিস্তানে পাচার করার অভিযোগ উঠেছে।

Updated By: Mar 13, 2019, 09:59 AM IST
পাকিস্তানের চরবৃত্তির অভিযোগে গ্রেফতার রাজস্থানের নবাব

নিজস্ব প্রতিবেদন: পাকিস্তানের গুপ্তচর সংস্থা আইএসআই-এর এজেন্ট সন্দেহে এক ব্যক্তিকে গ্রেফতার করল ভারত। রবিবার রাজস্থানের জয়সলমীর থেকে তাঁকে গ্রেফতার করা হয়েছে।

ধৃতের নাম নবাব খান ওরফে নাবিয়া। বছর ৩৬-এর ওই ব্যক্তির জয়সলমীরের গঙ্গা সেটলমেন্ট এলাকায় বাড়ি। তার বিরুদ্ধে ভারতীয় সেনাবাহিনীর গোপন তথ্য পাকিস্তানে পাচার করার অভিযোগ উঠেছে।

তবে তদন্তে আরও চাঞ্চল্যকর তথ্য সামনে উঠে এসেছে। রাজস্থানের এডিজি (গোয়েন্দা) উমেশ মিশ্র জানিয়েছেন, ধর্মীয় কারণে মা-বাবার সঙ্গে পাকিস্তানে গিয়েছিল নবাব। সেখানে তার এক আত্মীয় তাকে আইএসআই-এর সঙ্গে দেখা করার ব্যবস্থা করে।

আরও পড়ুন: ভিডিয়ো: সীমান্তে পাকিস্তানের মোক্ষণ জবাব দেওয়ার পরীক্ষায় সফল ক্ষেপণাস্ত্র

পাকিস্তানের একটি হোটেলে সেদেশের গুপ্তচর সংস্থার আধিকারিকদের সঙ্গে বৈঠক হয় নবাবের। তার পর সে পাকিস্তানেই ছিল। সেখানে ২২ দিন ধরে তাকে প্রশিক্ষণও দেয় আইএসআই।

তার পর সে জয়সলমীর ফিরে আসে। ফিরে এসে গত এক বছর ধরে পাকিস্তান সীমান্তে ভারতীয় সেনাবাহিনীর গতিবিধির উপর তথ্য পাচার করত নবাব।

আরও পড়ুন: অবৈধ টাকা রুখতে লোকসভা ভোটে নজরদারি করবে সিবিআই, ইডি

একটি সূত্রের দাবি, ভারতীয় সেনাবাহিনী সম্বন্ধে তথ্য একটি নির্দিষ্ট সময়ের মধ্যে দেওয়ার জন্য আইএসআই-এর তরফে নির্দেশ ছিল নবাবের কাছে। বিশেষ করে পুলওয়ামার জঙ্গি হামলার পর আরও বেশি তথ্য চাওয়া হচ্ছিল বলে জানা গিয়েছে।

উমেশ মিশ্র জানিয়েছেন, চরবৃত্তির অভিযোগে নবাবের বিরুদ্ধে সিআইডির বিশেষ পুলিস স্টেশনে মামলা দায়ের করা হয়েছে।

আরও পড়ুন: নীরবকে দেশে ফেরাতে তত্পর নয় ভারত, দাবি ব্রিটেনের

প্রশ্ন উঠছে, কীভাবে এই কাজ করত নবাব। সূত্রের খবর, মূলত ফোনে যোগাযোগ রাখা হত তার সঙ্গে। কথা হত সাংকেতিক ভাষায়। সাধারণ ফোন কলের থেকে বেশি ব্যবহার করা হত হোয়াটস অ্যাপ ও ভয়েস কল।

এই কাজের বদলে মোটা টাকা পেত নবাব। তাকে টাকা দেওয়া হত ব্যাঙ্ক ট্রান্সফারের মাধ্যমে। নবাব ও তার মা-বাবার অ্যাকাউন্টে নিয়মিত টাকা আসত।

আরও পড়ুন: কংগ্রেসে ভাঙন! বিজেপিতে যোগ দেওয়ার জোর জল্পনা মহারাষ্ট্রের বিরোধী দল নেতার ছেলের

জানা গিয়েছে, গোপন সূত্রে খবর পেয়ে তার উপর নজর রাখা শুরু হয়। সে পাকিস্তানের গুপ্তচর সংস্থার হয়ে কাজ করছে, এ বিষয়ে নিশ্চিত হওয়ার পর রবিবার তাকে গ্রেফতার করা হয়। তার একটি মোবাইলও বাজেয়াপ্ত করা হয়েছে।

.