রাজস্থানের ওম বিড়লাই হতে পারেন লোকসভার স্পিকার

তাঁর স্ত্রী অমৃতা বিড়লা সংবাদসংস্থা এএনআইকে জানিয়েছেন, মন্ত্রিসভা তাঁর স্বামীকে এই সিদ্ধান্ত দেওয়ায় তিনি খুশি।

Updated By: Jun 18, 2019, 01:30 PM IST
রাজস্থানের ওম বিড়লাই হতে পারেন লোকসভার স্পিকার

নিজস্ব প্রতিবেদন: দ্বিতীয় দফায় ক্ষমতায় এসে কাজ শুরু করে দিয়েছেন নরেন্দ্র মোদী। গঠন হয়ে গিয়েছে মন্ত্রিসভা। শুরু হয়ে গিয়েছে সপ্তদশ লোকসভার প্রথম অধিবেশনও। এবার যাবতীয় জল্পনার কেন্দ্রে কে হবেন নবগঠিত লোকসভার অধ্যক্ষ।

একাধিক নাম নিয়ে চর্চা চলছে জাতীয় রাজনৈতিক মহলে। এবার সেই তালিকায় ঢুকে পড়ল কার্যত অপ্রত্যাশিত একটি নাম। সূত্রের খবর, বিজেপির তরফে রাজস্থানের সাংসদ ওম বিড়লাকে লোকসভার স্পিকার পদ দেওয়া হতে পারে।

আরও পড়ুন: সংসদের ভিতরে উঠল 'ইনকিলাব জিন্দাবাদ' স্লোগান

বিজেপি এবার ৩০৩টি আসনে জয় পেয়েছে। এনডিএ সব মিলিয়ে পেয়েছে ৩৫৪টি আসন। তাই শাসক পক্ষ যাঁকে লোকসভা পরিচালনার ভার দিতে চাইবেন, তিনি সহজেই জয় পেয়ে যাবেন। সেই কারণেই রাজস্থানের কোটা-বুন্দির এই সাংসদের স্পিকার হওয়া এক প্রকার নিশ্চিত বলেই মনে করছে রাজধানীর রাজনৈতিক মহল।

কেন তাঁরা এমন মনে করছেন? কারণ, ওই সূত্র মারফত জানা গিয়েছে যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ওম বিড়লাকে স্পিকার পদে বসানোর বিষয়ে সহমত হয়েছেন।

আরও পড়ুন: ডাক্তারদের নিরাপত্তা সুনিশ্চিত করতে গিয়ে সাধারণ মানুষদের অবহেলা বরদাস্ত নয়, শীর্ষ আদালতে ধাক্কা IMA-র

এদিন নয়াদিল্লিতে বিজেপির নবনির্বাচিত কার্যকরী সভাপতি জেপি নড্ডার বাসভবনে যান ওম বিড়লা। তাঁর দাবি, দলের একজন কার্যকর্তা হিসেবে তিনি জেপি নড্ডার সঙ্গে দেখা করতে গিয়েছিলেন। কিন্তু তাঁকে স্পিকার করা হতে পারে, এমন কোনও খবর তিনি জানেন না বলে দাবি করেছেন রাজস্থানের ওই বিজেপি সাংসদ।

তবে তাঁর স্ত্রী অমৃতা বিড়লা সংবাদসংস্থা এএনআইকে জানিয়েছেন, মন্ত্রিসভা তাঁর স্বামীকে এই সিদ্ধান্ত দেওয়ায় তিনি খুশি। তাঁর লোকসভার স্পিকার হতে চলায় তিনি ও তাঁর পরিবার গর্ব অনুভব করছে বলে অমৃতা বিড়লার দাবি।

আরও পড়ুন: অনন্তনাগে গুলির লড়াইয়ে খতম ৩ জঙ্গি, শহিদ ১ জওয়ান

গতবার লোকসভার স্পিকার হয়েছিলেন সুমিত্রা মহাজন। মধ্যপ্রদেশের ইন্দোর লোকসভা আসন থেকে তিনি আটবারের সাংসদ ছিলেন। এবার আর তিনি ভোটে লড়েননি। কারণ, ৭৫ বছর বয়সের উপরের কাউকে এবার আর বিজেপি টিকিট দেয়নি। ফলে লালকৃষ্ণ আডবানী, মুরলী মনোহর যোশীর মতো তিনিও বাদ পড়ে যান।

তাই এবার লোকসভা যে নতুন স্পিকার পেতে চলেছে, তা ঠিক হয়ে যায় নির্বাচনের ফল প্রকাশ হওয়ার আগেই। কিন্তু কে হবেন, সেই জল্পনার অবসান এখনও হয়নি। গতকাল, সোমবার লোকসভার অধিবেশন শুরু হয়েছে। আজ পর্যন্ত নবনির্বাচিত সাংসদদের শপথগ্রহণ চলছে। আগামিকাল, বুধবার লোকসভার স্পিকার নির্বাচন করা হবে। তাই আগামী পাঁচ বছর লোকসভা পরিচালনার ভার কার হাতে থাকবে, তার উত্তরের অপেক্ষা আর ২৪ ঘণ্টা।

.