জঙ্গলের গাইড থেকে জঙ্গি নেতা, NDFB-র ট্র্যাক রেকর্ড

জঙ্গিদের জঙ্গলের পথ চিনিয়ে দেওয়া থেকে শুরু। সেই সুবাদেই এনডিএফবি প্রধান রঞ্জন দৈমারির কাছাকাছি আসা। পরে তার থেকে সরে এসে নিজেই গঠন করেন এনডিএফবি এস। তেইশে ডিসেম্বর অসমে নৃশংস হামলার পিছনে রয়েছে এই জঙ্গি গোষ্ঠী।  যার শীর্ষে রয়েছেন সংবিজিত ইংতি কামার।

Updated By: Dec 28, 2014, 04:53 PM IST
জঙ্গলের গাইড থেকে জঙ্গি নেতা, NDFB-র ট্র্যাক রেকর্ড

কোকরাঝাড়: জঙ্গিদের জঙ্গলের পথ চিনিয়ে দেওয়া থেকে শুরু। সেই সুবাদেই এনডিএফবি প্রধান রঞ্জন দৈমারির কাছাকাছি আসা। পরে তার থেকে সরে এসে নিজেই গঠন করেন এনডিএফবি এস। তেইশে ডিসেম্বর অসমে নৃশংস হামলার পিছনে রয়েছে এই জঙ্গি গোষ্ঠী।  যার শীর্ষে রয়েছেন সংবিজিত ইংতি কামার।

উনিশশো নিরানব্বইয়ের জুলাই মাস। অসমের কোকড়াঝাড় জেলার গভীর জঙ্গলে কাঠ কেটে ফিরছিলেন আইকে ইংতি ওরফে সংবিজিত। সেখানেই তাঁর সঙ্গে দেখা হয় এনডিএফবি চেয়ারম্যান রঞ্জন দৈমারির সহযোগীদের। তখন থেকে তাঁদের জঙ্গলে পথ চিনিয়ে দেওয়ার কাজ শুরু করেন চেলাইকাঠি গ্রামের কাঠুরিয়া আই কে ইংতি।   সেইসময়েই এনডিএফবি চেয়ারম্যান রঞ্জন দৈমারির কাছাকাছি চলে আসেন ইংতি। সক্রিয়ভাবে নাম লেখান এনডিএফবিতে। দুহাজার চারে এনডিএফবি যুদ্ধবিরতি ঘোষণা করলে মানতে পারেননি রঞ্জন দৈমারি।

তার নেতৃত্বে এনডিএফবি রঞ্জন গোষ্ঠী সরকারের বিরুদ্ধে হামলা চালাতে থাকে। সেই বছরেই বাংলাদেশে পুলিসের হাতে ধরা পড়েন রঞ্জন। এরপরেই সরকারকে শান্তির বার্তা দেন তিনি। এর বিপক্ষে ছিলেন  সংবিজিত। কিছুদিন পরেই এনডিএফবি এস গঠন করে নিজেকে ওই গোষ্ঠীর প্রধান হিসেবে ঘোষণা করেন সংবিজিত।তারপর থেকে একের পর এক নাশকতা চালাতে থাকে অনুগামীরা। তেইশে ডিসেম্বর অসমে নৃশংস হামলা সবচেয়ে বড় নাশকতার ঘটনা এনডিএফবি এসের। যার মূল পাণ্ডা সংবিজিত ইংতি কামার।  

 

Tags:
.