করোনায় মৃতের সংখ্যা গোপন করছে বিহার! প্রকাশ্যে চাঞ্চল্যকর পরিসংখ্যান

বিহারে মৃত্যুর পরিসংখ্যান খুঁজে দেখলে বোঝা যাবে গত পাঁচ মাসে রাজ্যে যত মানুষ করোনায় মারা গিয়েছেন তা হল ওই সময়ে মোট মৃত্যুর কয়েক ভগ্নাংশ মাত্র

Updated By: Jun 19, 2021, 09:23 PM IST
করোনায় মৃতের সংখ্যা গোপন করছে বিহার! প্রকাশ্যে চাঞ্চল্যকর পরিসংখ্যান

নিজস্ব প্রতিবেদন: গত ৫ মাসে বিহারে যত মানুষের মৃত্যু হয়েছে তার মধ্যে ৭০ হাজার মানুষের মৃত্যুর কোনও কারণ সরকারি রেকর্ডে নেই। কাকতালীয়ভাবে ওই সময়টা ছিল কোভিডের দ্বিতীয় ঢেউয়ের সময়। এমনটাই বলছে রাজ্যের পরিসখ্যান। রাজ্যে যে সংখ্যাক মানুষ ওইসময় করোনায় মারা গিয়েছেন তার থেকে এই সংখ্যা প্রায় দশ গুন বেশি।  ফলে প্রশ্ন উঠছে,করোনায় মৃতের সংখ্যা কি লুকোচ্ছে সরকার?

আরও পড়ুন-মুকুলের সঙ্গে সাক্ষাত বাবু মাস্টারের, ঘাসফুল শিবিরেই ফিরছেন বিজেপি নেতা! 

২০১৯ সালে জানুয়ারি থেকে মে মাস পর্যন্ত বিহারে(Bihar) করোনায় মৃত্যু হয়েছিল ১.৩ লাখ মানুষের। ২০২১ সালে ওই সময়ের মধ্যে মৃতের সংখ্যা গিয়ে দাঁড়ায় ২.২ লাখে। এমনটাই বলছে রাজ্যের পরিসংখ্যান। এদিকে, ২০২১ সালের জানুয়ারি থেকে মে মাস পর্যন্ত বিহারের করোনায় মৃতের সংখ্যা দেখানো হয়েছে ৭,৭১৭ জনের। পরে এর সঙ্গে যোগ করা হয় আরও ৩,৯৫১ জনের নাম। এমনটাই দাবি এক সর্বভারতীয় সংবাদমাধ্যমের।

বিহারে মৃত্যুর পরিসংখ্যান খুঁজে দেখলে বোঝা যাবে গত পাঁচ মাসে রাজ্যে যত মানুষ করোনায় মারা গিয়েছেন তা হল ওই সময়ে মোট মৃত্যুর কয়েক ভগ্নাংশ মাত্র। সরকার হিসেবে ওই সময়ে রাজ্যে মৃতের সংখ্যা ৭৪,৮০৮ জন। এখানেই প্রশ্ন উঠছে। তাহলে বাকীদের মৃত্যু কীভাবে।

আরও পড়ুন-উত্তরবঙ্গকে পৃথক রাজ্য করার দাবি বিজেপি সাংসদের, পাল্টা দিলেন সুখেন্দুশেখর  

মৃত্যু রেজিস্ট্রেশনের ক্ষেত্রে দেশের অন্যান্য রাজ্যের থেকে বিহার বরাবরই পিছিয়ে। তবে করোনাকালে দেশের বিভিন্ন রাজ্য করোনায় মৃতের সংখ্যা কম করে দেখাচ্ছে বলে একটা অভিযোগ উঠেছিল। তার মধ্যে পড়ে বিহারও। এছাড়াও একই অভিযোগ ছিল মধ্যপ্রদেশ, অন্ধ্রপ্রদেশ, তামিলনাড়ু, কর্ণাটক ও দিল্লির বিরুদ্ধেও।

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.