‘নয়া পাকিস্তান’কে এ বার ‘নয়া অ্যাকশন’ নেওয়া উচিত, সন্ত্রাসবাদ প্রসঙ্গে ইমরানকে তোপ ভারতের

বিদেশমন্ত্রক সূত্রে খবর, চিনের সঙ্গেও কথাবার্তা চালাচ্ছে নয়া দিল্লি। পাকিস্তানকে মদত করতে মাসুদ আজহারকে ‘আন্তর্জাতিক জঙ্গি’ তকমা দেওয়ার বিষয়ে ভেটো প্রয়োগ করে চিন

Updated By: Mar 9, 2019, 12:23 PM IST
‘নয়া পাকিস্তান’কে এ বার ‘নয়া অ্যাকশন’ নেওয়া উচিত, সন্ত্রাসবাদ প্রসঙ্গে ইমরানকে তোপ ভারতের
ছবি-টুইটার

নিজস্ব প্রতিবেদন: তাঁর দেশকে ‘নয়া পাকিস্তান’ বলে দাবি করেন প্রধানমন্ত্রী ইমরান খান। আজ ভারতের বিদেশমন্ত্রক কড়া সমালোচনা করে জানায়, ইমরানের ‘নতুন পাকিস্তান’কে সন্ত্রাসবাদের বিরুদ্ধে ‘নতুন অ্যাকশন’ নেওয়া উচিত। কিন্তু জইশ সম্পর্কে ইমরান খান এখনও উদাসীন বলে সাংবাদিক বৈঠকে দাবি করলেন বিদেশ সচিব রবীশ কুমার। তিনি এ দিন বলেন, “নতুন ভাবনায়, নতুন দেশ হিসাবে দাবি করছে পাকিস্তান। নিজেদের মাটিতে জঙ্গি উত্খাত করতে এ বার নতুন পদক্ষেপ করুক তারা।” কিন্তু জঙ্গি সংগঠন জইশ-ই-মহম্মদের অস্তিত্বই অস্বীকার করা হয়েছে পাক সেনার তরফে। ভারতের আরও অভিযোগ, জইশের মুখপাত্র হয়ে দাড়িয়েছে পাকিস্তান।

আরও পড়ুন- হিন্দুদের উপেক্ষা করা হচ্ছে, অযোধ্যা মামলায় মধ্যস্থতার নির্দেশ প্রসঙ্গে মত আরএসএসের

পুলওয়ামা হামলার পর ঘটনার দায় স্বীকার করে খোদ মাসুদ আজহারের জঙ্গি সংগঠন জইশ। বিদেশ সচিব বলেন, প্রমাণ থাকা সত্ত্বেও অস্বীকার করছে পাকিস্তান। এ থেকেই স্পষ্ট, জইশকে মদত দিচ্ছে ইমরান খানের সরকার। জইশ এবং সংগঠনের মাথা মাসুদ আজহারকে ‘আন্তর্জাতিক জঙ্গি তালিকাভুক্ত’ করার লক্ষ্যে বেশ কয়েকটি পদক্ষেপ নেওয়া হয়েছে বলে বিদেশমন্ত্রকের তরফে জানানো হয়েছে। এ বিষয়ে ইতিবাচক বার্তা মিলেছে রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদের তরফেও। ফ্রান্স, রাশিয়া এবং মার্কিন যুক্তরাষ্ট্রও কড়া পদক্ষেপ করতে আগ্রহী বলে জানা যাচ্ছে।

আরও পড়ুন- গবেষণাগারে তৈরি হিরে আসল বলে মার্কিন যুক্তরাষ্ট্রে বিক্রি করতো মেহুল চোকসির কোম্পানি

বিদেশমন্ত্রক সূত্রে খবর, চিনের সঙ্গেও কথাবার্তা চালাচ্ছে নয়া দিল্লি। পাকিস্তানকে মদত করতে মাসুদ আজহারকে ‘আন্তর্জাতিক জঙ্গি’ তকমা দেওয়ার বিষয়ে ভেটো প্রয়োগ করে চিন। সূত্রে খবর, এ বিষয়ে বেজিংয়ের সমর্থন পেতে তাদের বেশ কয়েকটি দাবি মেনে নিতেও রাজি মোদী সরকার। বালাকোট হামলার পাল্টা চ্যালেঞ্জে নিয়ন্ত্রণরেখা লঙ্ঘন করে ভারতের আকাশসীমায় প্রবেশ করেছিল পাক যুদ্ধবিমান এফ১৬। উইং কম্যান্ডার অভিনন্দন বর্তমানের মিগ ২১ বাইসন একটি এফ১৬কে নামিয়ে আনে। প্রশ্ন উঠছে, মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে চুক্তি ভেঙে এফ১৬ অপব্যবহার করেছে পাকস্তান। এ দিন বিদেশমন্ত্রক স্পষ্ট করে, ওই বিমানের ধবংসবশেষের নমুনা তুলে দেওয়া হয়েছে আমেরিকার কাছে।

.