টাকা তোলার নয়া গাইড লাইন, ২৪ নম্ভেম্বর পর্যন্ত সপ্তাহে ২৪ হাজার

টাকা তোলা নিয়ে এবার নয়া গাইডলাইন রিজার্ভ ব্যাঙ্কের। ATM  ও ব্যাঙ্ক মিলিয়ে, সপ্তাহে সর্বোচ্চ টাকা তোলার সীমা বেঁধে দেওয়া হল চব্বিশ হাজারে। আপাতত এই নিয়ম লাগু থাকছে চব্বিশে নভেম্বর পর্যন্ত। টাকা বদলের ক্ষেত্রেও, একজন ব্যক্তি-একবারই ব্যাঙ্কে গিয়ে সর্বাধিক সাড়ে চার হাজার টাকা বদলাতে পারবেন। 

Updated By: Nov 17, 2016, 09:34 AM IST
টাকা তোলার নয়া গাইড লাইন, ২৪ নম্ভেম্বর পর্যন্ত সপ্তাহে ২৪ হাজার

ব্যুরো: টাকা তোলা নিয়ে এবার নয়া গাইডলাইন রিজার্ভ ব্যাঙ্কের। ATM  ও ব্যাঙ্ক মিলিয়ে, সপ্তাহে সর্বোচ্চ টাকা তোলার সীমা বেঁধে দেওয়া হল চব্বিশ হাজারে। আপাতত এই নিয়ম লাগু থাকছে চব্বিশে নভেম্বর পর্যন্ত। টাকা বদলের ক্ষেত্রেও, একজন ব্যক্তি-একবারই ব্যাঙ্কে গিয়ে সর্বাধিক সাড়ে চার হাজার টাকা বদলাতে পারবেন। 

 

নোট নিয়ে নাকাল আমজনতা। টাকা জমা, টাকা বদল, টাকা তোলা, হয়রানি সব ক্ষেত্রেই। এবার টাকা তোলার অঙ্কে আরও কড়া বিধিনিষেধের বেড়ি পরাল রিজার্ভ ব্যাঙ্ক। নতুন গাইডলাইনে স্পষ্ট নির্দেশ, এটিএম এবং ব্যাঙ্ক মিলিয়ে সপ্তাহে সর্বোচ্চ চব্বিশ হাজার টাকা তোলা যাবে। আগামী চব্বিশে নভেম্বর পর্যন্ত এই নিয়ম লাগু থাকবে। সমবায় ব্যাঙ্কে পুরনো নোট বদল ও জমা নেওয়া হবে। কিন্তু ডিস্ট্রিক্ট সেন্ট্রাল কোঅপারেটিভ ব্যাঙ্ক বা DCCB-তে পুরনো নোট বদল বা জমা নেওয়া হবে না।

 

নোটের খোঁজ। লম্বা লাইন। এক ছবি চারদিকে। এর মধ্যে রিজার্ভ ব্যাঙ্ক জানিয়ে দিল, পরবর্তী বিজ্ঞপ্তি জারি না হওয়া পর্যন্ত একবারই ব্যাঙ্কে গিয়ে কোনও ব্যক্তি সর্বাধিক সাড়ে চার হাজার টাকা বদলাতে পারবেন। এক্ষেত্রে কালি না পৌছলে কালি ছাড়াই নোট বদলে দেবে ব্যাঙ্ক।

 

ইতিমধ্যে কলকাতায় SBI-এর একশোটি ব্রাঞ্চে কালি পৌছে গিয়েছে। বৃহস্পতিবার থেকে মালদহ-মুর্শিদাবাদে SBI-এর ব্রাঞ্চগুলিতে আঙুলে কালি লাগানো শুরু হয়ে যাবে। যেখানে কালি পৌছয়নি, সেখানেও নোট বদল করতে গ্রাহকদের সমস্যা হবে না। 

 

রাজ্যে ইতিমধ্যে SBI-এর একশো কুড়িটি ATM-কে রিক্যালিব্রেট করার কাজ হয়ে গিয়েছে। অর্থাত্‍ সেখান থেকে মিলছে দু হাজারের নোটও। বুধবারের মধ্যেই রাজ্যে মোট আড়াইশোটি ATM রিক্যালিব্রেট করে ফেলা টার্গেট SBI -এর। এর বাইরে রাজ্যে পোস্ট অফিসগুলিতে টাকা পৌছে দেওয়ার ক্ষেত্রে, কোনও সমস্যা নেই। টাকার যোগান যথেষ্ট। জানিয়েছে এসবিআই। ব্যাঙ্কগুলিতে মাত্রাছাড়া ভিড়ের কথা মাথায় রেখে, আরও একবার মহিলা এবং প্রতিবন্ধীদের জন্য আলাদা লাইনের কথা জানিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক। 

.