প্রতিশ্রুতি রাখল বিজেপি, সপ্তম বার বিহারের মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিলেন নীতীশ

পরপর চারবার মুখ্যমন্ত্রী হলেও এর আগে আরও ৩ বার মুখ্যমন্ত্রী হয়েছিলেন নীতীশ

Updated By: Nov 16, 2020, 05:26 PM IST
প্রতিশ্রুতি রাখল বিজেপি, সপ্তম বার বিহারের মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিলেন নীতীশ
ছবি-টুইটার

নিজস্ব প্রতিবেদন: কথা রাখল বিজেপি। কম আসন পেয়েও ফের মুখ্যমন্ত্রীর কুর্সিতে নীতীশ কুমার। পাটনার গান্ধী ময়দানে রাজ্যের মুখ্যমন্ত্রী হিসেবে এনিয়ে পরপর চতুর্থবার শপথ নিলেন নীতীশ। তাঁকে শপথবাক্য পাঠ করান রাজ্যপাল ফাগু চৌহান। এনিয়ে মোট সাতবার মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিলেন নীতীশ কুমার।

নীতীশ মুখ্যমন্ত্রী হলেও জল্পনা মতোই তাঁর ক্যাবিনেটে রাখা হল দুই উপমুখ্যমন্ত্রীকে। এরা হলেন বিজেপির কাটিহারের বিধায়ক তারকিশোর প্রসাদ ও বেতিয়ার বিধায়ক রেণু দেবী। রাজনৈতিক মহলে গুঞ্জন, বিহারে জাতপাতের হিসেব মাথায় রেখেই দুই উপমুখ্যমন্ত্রী করেছে বিজেপি। কাটিহারের বিধায়ক তারকিশোর প্রসাদ বৈশ্য ও বেতিয়ার বিধায়ক রেণু দেবী নোনিয়া সম্প্রদায়ের। ওই দুই ভোটব্যাঙ্ক ভবিষ্যতের জন্য নিশ্চিত করতে চাইছে গেরুয়া শিবির।

ক্যাবিনেট মন্ত্রী হিসেবে শপথ নিলেন জেডিইউয়ের বিজয় কুমার চৌধুরি, বীজেন্দ্র প্রসাদ যাদব, অশোক চৌধুরি ও মেওয়ালাল চৌধুরি, শীলা মন্ডল।

অন্যদিকে, হিন্দুস্থান আওয়াম মোর্চা প্রধান জিতন রাম মাঝির ছেলে সন্তোষ কুমার সুমন ও বিকাশশীল ইনসান পার্টির বিধায়ক মুকেশ সাইনি মন্ত্রী হিসেবে শপথ নিলেন।

বিজেপি থেকে নীতীশের মন্ত্রিসভায় এলেন মঙ্গল পান্ডে ও অমরেন্দ্র প্রতাপ সিং, রামপ্রীত পাসোয়ান, জীবেশ মিশ্র, রাম সুরত রাই। 

সদ্য সমাপ্ত বিহার বিধানসভা নির্বাচনে ৭৪ আসন পেয়েছে বিজেপি। অন্যদিকে, জেডিইউ পেয়েছে ৪৩ আসন। ফলে আসন সংখ্যার দিক থেকে নীতীশ যেমন চাপে রয়েছেন তেমনি ক্যাবিনেটে ততটাই চাপে থাকবেন বলে মনে করা হচ্ছে।
 

.

.