এই কোটায় ভর্তি কিংবা চাকরির সংরক্ষণ আপাতত বন্ধ রাখার নির্দেশ সুপ্রিম কোর্টের!

এই নির্দেশ দিয়ে সুপ্রিম কোর্ট ভারতের প্রধান বিচারপতির তত্ত্বাবধানে নতুন বেঞ্চের কাছে এই সমস্যা পাঠিয়েছে  সমাধান করার জন্য।

Updated By: Sep 9, 2020, 06:24 PM IST
এই কোটায় ভর্তি কিংবা চাকরির সংরক্ষণ আপাতত বন্ধ রাখার নির্দেশ সুপ্রিম কোর্টের!
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: সংরক্ষণ নিয়ে বিতর্কের শেষ নেই। একপক্ষ বলে এই সময় সংরক্ষণ অপ্রয়োজনীয় তো অন্য পক্ষ বলে অনগ্রসর শ্রেণির স্বার্থে সংররক্ষণ জরুরি। তবে আপাতত কলেজে ভর্তি কিংবা সরকারি চাকরির ক্ষেত্রে  থাকবে না কোনও মারাঠা কোটা। এই নির্দেশ দিয়ে সুপ্রিম কোর্ট ভারতের প্রধান বিচারপতির তত্ত্বাবধানে নতুন বেঞ্চের কাছে এই সমস্যা পাঠিয়েছে  সমাধান করার জন্য।

প্রধান বিচারপতি এসএ বোবদে নতুন বেঞ্চ গঠন করে এই আবেদনের নিস্পত্তি করবেন। বিচারপতি এল নাগেশ্বর রাও, বিচারপতি হেমন্ত গুপ্তা ও বিচারপতি রবীন্দ্র ভাটের বেঞ্চ এই নির্দেশ দিয়েছে। তবে এর প্রভাব পড়বে না যেখানে ইতিমধ্যেই পোস্ট গ্র্যাজুয়েট স্তরে ভর্তি হয়ে গিয়েছে।

২০১৮ সালের মহারাষ্ট্র SBSE আইন অনুযায়ী, সরকারি চাকরি ও শিক্ষা প্রতিষ্ঠানে ১৬ শতাংশ সংরক্ষণ থাকতো মারাঠাদের জন্য। বম্বে হাইকোর্টে এই আইনের বিরুদ্ধে জমা পড়া অভিযোগে "অযৌক্তিক" বলে সংরক্ষিত আসনের সংখ্যা কমিয়েছিল হাইকোর্ট।

জুলাই মাসের নির্দেশ অনুযায়ী, মারাঠাদের জন্য সংরক্ষণ শিক্ষাপ্রতিষ্ঠানে ১২ শতাংশ এবং চাকরির ক্ষেত্রে ১৩ শতাংশ হয়েছিল। হাইকোর্টের সেই সিদ্ধান্তের বিপক্ষে সওয়াল করে আবেদন জমা পড়েছিল সুপ্রিম কোর্টে। তখন অবশ্য হাইকোর্টের নির্দেশে স্থগিতাদেশ দেয়নি সুপ্রিম কোর্ট। তবে আপাতত রাজ্য সরকারকে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত মারাঠা কোটা স্থগিত রাখার নির্দেশ দিয়ে শুনানি শেষ করেছে সুপ্রিম কোর্ট।

আরও পড়ুন: এসপ্তাহেই প্রকাশিত হচ্ছে JEE-র ফল! ইঙ্গিত কেন্দ্রীয় শিক্ষামন্ত্রীর

.