Parliament: প্রকাশ হল নতুন স্ট্যান্ডিং কমিটি, নেই শিশির এবং বাবুল

২০২১-২২ বছরের জন্য পুনর্গঠিত এই কমিটিগুলি ১৩ সেপ্টেম্বর থেকে কার্যকর হবে। 

Updated By: Oct 10, 2021, 01:13 PM IST
Parliament: প্রকাশ হল নতুন স্ট্যান্ডিং কমিটি, নেই শিশির এবং বাবুল

নিজস্ব প্রতিবেদন: লোকসভার স্থায়ী কমিটিগুলির পুনর্গঠন করা হয়েছে। শনিবার প্রকাশিত হয়েছে নতুন তালিকা। আগের তালিকার তুলনায় নতুন তালিকায় খুব বেশি বদল করা না হলেও কিছু প্রত্যাশিত বদল দেখা না গেলেও বেশ কিছু জায়গায় নতুন মুখ দেখা গেছে। এছাড়াও বেশিরভাগ কমিটির শীর্ষপদেই BJP-র সাংসদরা রয়েছেন। 

২০২১-২২ বছরের জন্য পুনর্গঠিত এই কমিটিগুলি ১৩ সেপ্টেম্বর থেকে কার্যকর হবে। ক্যাবিনেট সম্প্রসারণের পরে মন্ত্রী পদে অভিষিক্ত হওয়া ভূপেন্দ্র যাদবের (Bhupender Yadav) জায়গায় BJP সুশীল কুমার মোদীকে (Sushil Kumar Modi) পার্সোনেল, জন অভিযোগ, আইন ও বিচার সম্পর্কিত কমিটির নতুন চেয়ারম্যান করেছে। স্বরাষ্ট্র বিষয়ক প্যানেলের চেয়ারম্যান হিসেবে কংগ্রেসের (Congress) আনন্দ শর্মা (Anand Sharma) থাকছেন। জয়রাম রমেশ (Jairam Ramesh) বিজ্ঞান ও প্রযুক্তি, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক কমিটির চেয়ারম্যান হিসেবে কাজ চালিয়ে যাবেন। রবিশঙ্কর প্রসাদ (Ravi Shankar Prasad) অর্থ বিষয়ক সংসদীয় প্যানেলে এবং রমেশ পোখরিয়াল নিশঙ্ককে (Ramesh Pokhriyal Nishank) কর্মী, জন অভিযোগ, আইন ও বিচার বিষয়ক প্যানেলের সদস্য হিসেবে অন্তর্ভুক্ত করা হয়েছে। মন্ত্রিসভায় শেষ রদবদলে প্রসাদ (Ravi Shankar Prasad) এবং নিশঙ্ক Ramesh (Pokhriyal Nishank) দুজনকেই কেন্দ্রীয় মন্ত্রী পদ থেকে সরিয়ে দেওয়া হয়েছিল। ভারতের প্রাক্তন প্রধান বিচারপতি রঞ্জন গগৈকে (Ranjan Gogoi) তথ্য প্রযুক্তি বিষয়ক প্যানেলের সদস্য হিসেবে অন্তর্ভুক্ত করা হয়েছে। টিএমসি (TMC) সদস্য সুদীপ বন্দ্যোপাধ্যায় (Sudip Bandyopadhyay) খাদ্য, উপভোক্তা বিষয়ক ও জনবন্টন বিষয়ক প্যানেলের শীর্ষে থাকবেন। লেবার বিষয়ক প্যানেলের নেতৃত্বে থাকবেন বিজেডি (BJD) সদস্য ভরত্রুহরি মাহতাব (Bhartruhari Mahtab)।

আরও পড়ুন: Indian Army: জঙ্গিদের খোঁজে কাশ্মীরের ঘরে ঘরে সেনার তল্লাশি, পাঁচশোর বেশি আটক 

BJP-র বেশ কয়েকজন সাংসদ শশী থারুরকে (Shashi Tharoor) তথ্যপ্রযুক্তি প্যানেলের চেয়ারম্যান পদ থেকে সরানোর দাবি করেছিলেন। কিন্তু নতুন প্রস্তাবিত কমিটিতে তাকে এই কমিটির চেয়ারম্যান পদে বহাল রাখার কথা জানানো হয়েছে। অন্যদিকে মন্ত্রী পদ থেকে সরিয়ে দেওয়ার পরে সাংসদ পদ থেকে বাবুল সুপ্রিয়র (Babul Supriyo) পদত্যাগ পত্র এখনও গ্রহণ করেননি স্পিকার ওম বিরলা (Om Birla)। এরই মাঝে নতুন এই স্থায়ী কমিটিগুলির কোনোটিতেই জায়গা হলনা সদ্য দলবদল করে তৃণমূলে যোগ দেওয়া বাবুলের (Babul Supriyo)। এছাড়াও মনে করা হচ্ছিল মুকুল রায়কে (Mukul Roy) PAC-র চেয়ারম্যান করার পাল্টা হিসেবে হয়তো শিশির অধিকারীকে (Sisir Adhikari) সংসদের কোনও কমিটির চেয়ারম্যান করা হতে পারে। কিন্তু কার্যক্ষেত্রে সেই পথে হাঁটলনা BJP।  

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.