সেনার উপর রাজনৈতিক হস্তক্ষেপ নেই, দাবি রাওয়াতের

সেনাবাহিনী যেভাবে কাজ করে, সেভাবেই করবে।

Updated By: Jun 20, 2018, 05:51 PM IST
সেনার উপর রাজনৈতিক হস্তক্ষেপ নেই, দাবি রাওয়াতের

নিজস্ব প্রতিবেদন: সেনার কাজে কখনও রাজনৈতিক হস্তক্ষেপ হয় না। রাষ্ট্রপতি শাসনাধীন জম্মু-কাশ্মীরে সেনাবাহিনীর সন্ত্রাস বিরোধী কার্যকলাপ নিয়ে এই মন্তব্য করেছেন ভারতের সেনাপ্রধান জেনারেল বিপিন রাওয়াত। বুধবার নয়াদিল্লিতে তিনি বলেন, "আমরা শুধু রমজানের সময় অপারেশন বন্ধ রেখেছিলাম। আর তার ফল কী হয়েছে, তা তো সবাই দেখেছে। কিন্তু, রাষ্ট্রপতিশাসনের ফলে আমাদের কাজে কোনও সমস্যা হবে না। সেনাবাহিনী যেভাবে কাজ করে, সেভাবেই করবে।"

উল্লেখ্য, সোমবার রমজানের শেষে অস্ত্রবিরতি প্রত্যাহারের দিনই জম্মু-কাশ্মীর উপত্যকা সফরে যান সেনাপ্রধান। সেখানে নিরাপত্তা ব্যবস্থা খতিয়ে দেখেন তিনি। সেনা ও রাজ্য সরকারের সবকটি বিভাগের মধ্যে যাতে তথ্যের আদানপ্রদান মসৃণ হয় তা নিশ্চিত করার নির্দেশ দিয়েছেন সেনাপ্রধান। এদিন পুঞ্চে শহিদ জওয়ান ঔরাঙ্গজেবের পরিবারের সঙ্গেও দেখা করেন তিনি। আরও পড়ুন- মেহবুবার হাত ছাড়ল বিজেপি, উপত্যকায় সঙ্কট

এরপর বুধবার সকালে জম্মু-কাশ্মীরে রাষ্ট্রপতি শাসনের সিদ্ধান্তে সিলমোহর দিয়েছেন রামনাথ কোবিন্দ। এই মুহূর্তে সে রাজ্যের প্রশাসনিক দায়ভার রাজ্যপাল ভোরার হাতে। ফলে সেনার কার্যকলাপ বাধা পাবে কি না, তা নিয়ে প্রশ্ন উঠতে থাকে। উল্লেখ্য, মঙ্গলবার উপত্যকার জোট সরকার থেকে সমর্থন প্রত্যাহার করে নেয় বিজেপি। তারপরই সরকারের পতন অনিবার্য হয়ে পড়ে এবং প্রত্যাশা মতোই মুখ্যমন্ত্রীর কুর্সি থেকে পদত্যাগ করেন মেহবুবা মুফতি। ফলে, এই মুহূর্তে সে রাজ্যে রাষ্ট্রপতি শাসন জারি হয়েছে।

.