NCERT TextBook: পাঠ্যপুস্তকে ইন্ডিয়ার বদলে সত্যিই কি ভারত! জানুন বড় আপডেট

 একইসঙ্গে প্রাচীন ইতিহাসের পরিবর্তে পাঠ্যবইতে ক্লাসিক্যাল ইতিহাস রাখার সুপারিশ করা হয়েছে। বলা হয়, ইতিহাসকে আর প্রাচীন, মধ্যযুগীয় এবং আধুনিকে বিভক্ত করা হবে না, কারণ তা দেখায় যে ভারত পুরনো জাতি এবং ব্রিটিশ সাম্রাজ্যবাদ সম্পর্কে অসচেতন। 

Updated By: Oct 25, 2023, 04:51 PM IST
NCERT TextBook: পাঠ্যপুস্তকে ইন্ডিয়ার বদলে সত্যিই কি ভারত! জানুন বড় আপডেট
ফাইল ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: স্কুলের পাঠ্য বই থেকে ইন্ডিয়া নাম মুছে ফেলার সুপারিশ করে ন্যাশনাল কাউন্সিল অফ এডুকেশনাল রিসার্চ অ্যান্ড ট্রেনিং কমিটি। তবে বৈঠকে নাকি এমন কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি। এমনই মন্তব্য করেছেন এনসিইআরটি ডিরেক্টর দীনেশ সাখালি। দেশের নাম বিতর্কে এবার নয়া মোড়। তিনি জানান, বৈঠকে এ ধরনের কোনও সিদ্ধান্ত হয়নি। দু'দিন আগে বৈঠক হয়েছে। এটা কোনও বিশেষ ব্যক্তির মতামত, পুরো কমিটির নয়। এই ধরনের কোন ধারণা এখনও অনুমোদিত হয়নি!

আরও পড়ুন, Protest With Crocodile: ঘন ঘন লোডশেডিং, কুমির কাঁধে বিদ্যুত্ দফতরে হাজির ক্ষুব্ধ কৃষকরা

বিগত বেশ কয়েকদিন ধরেই দেশের নাম নিয়ে জোর বিতর্ক চলছে। বিরোধীদের জোটের নামকরণের পর থেকেই ইন্ডিয়া বনাম ভারত বিতর্ক শুরু হয়। তারপরই সমস্ত শ্রেণীর স্কুলের পাঠ্যপুস্তকে এবং স্কুল পাঠ্যক্রমে 'ইন্ডিয়া'র জায়গায় 'ভারত' করা উচিত বলে জানায় এনসিইআরটি। পাঠ্যপুস্তকে দেশের নাম সংশোধন করার জন্য ন্যাশনাল কাউন্সিল অফ এডুকেশনাল রিসার্চ অ্যান্ড ট্রেনিং (এনসিইআরটি) একটি উচ্চ-স্তরের কমিটিও গঠন করেছে।

শুধু তাই নয়, একইসঙ্গে প্রাচীন ইতিহাসের পরিবর্তে পাঠ্যবইতে ক্লাসিক্যাল ইতিহাস রাখার সুপারিশ করা হয়েছে। বুধবার এমনটাই জানিয়েছে কমিটির চেয়ারপার্সন সিআই আইস্যাক। পাঠ্যপুস্তকেও 'ইন্ডিয়া' বনাম 'ভারত' বিতর্ক! চলতি বছরের সেপ্টেম্বরে নয়াদিল্লিতে জি-২০ সম্মেলনের আয়োজন করা হয়েছিল। রাইসিনা হিলস থেকে পাঠানো আমন্ত্রণপত্রে 'প্রেসিডেন্ট অফ ইন্ডিয়া'-র বদলে 'প্রেসিডেন্ট অফ ভারত' শব্দবদ্ধ ব্যবহার করা হয়েছিল।

কেন এই পরিবর্তন প্রশ্ন করা হলে কমিটির চেয়ারপার্সন জানান, ভারত অনেক পুরনো নাম। ৭০০০ বছরের পুরনো বিষ্ণু পুরাণের মতো প্রাচীন ইতিহাসেও 'ভারত' নামটির উল্লেখ রয়েছে। আইজ্যাক বলেন যে আসলে ইন্ডিয়া শব্দটি ইস্ট ইন্ডিয়া কোম্পানি এবং ১৭৫৭ সালের পলাশীর যুদ্ধের পরে সাধারণত ব্যবহৃত হতে শুরু করে। ভারত শব্দটি বিষ্ণু পুরাণের মতো প্রাচীন গ্রন্থে উল্লেখ রয়েছে, যা ৭ হাজার বছরের পুরনো। 

আরও পড়ুন, Madrasa | Uttar Pradesh: মাদ্রাসাগুলির হবে ১০,০০০ টাকা জরিমানা, কেন?

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.