Maharashtra: মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রীর পদ থেকে কি সরে যেতে হবে একনাথ শিন্ডেকে?

Maharashtra Politics: মহারাষ্ট্রের রাজনীতিতে নাটকীয় মোড়। বিদ্রোহী এনসিপি নেতা অজিত পওয়ার সেনা-বিজেপি জোট সরকারে সামিল হওয়ার এক সপ্তাহের মধ্যেই শিবসেনার দুই গোষ্ঠীর বিধায়কদের সদস্যপদ খারিজ ইস্যুতে নড়েচড়ে বসলেন বিধানসভার অধ্যক্ষ।

Updated By: Jul 8, 2023, 05:09 PM IST
Maharashtra: মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রীর পদ থেকে কি সরে যেতে হবে একনাথ শিন্ডেকে?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: মহারাষ্ট্রের রাজনীতিতে নানা মোড়, নানা পরত চলছেই। এবার সেখানে নাটকীয় মোড়। বিদ্রোহী এনসিপি নেতা অজিত পওয়ার সেনা-বিজেপি জোট সরকারে সামিল হওয়ার এক সপ্তাহের মধ্যেই শিবসেনার দুই গোষ্ঠীর বিধায়কদের সদস্যপদ খারিজ ইস্যুতে নড়েচড়ে বসলেন বিধানসভার অধ্যক্ষ। মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডে-সহ শিবসেনার শিন্ডেগোষ্ঠীর ৪০ বিধায়ক এবং উদ্ধব ঠাকরে শিবিরের ১৪ বিধায়কের কাছে সদস্যপদ খারিজ নিয়ে জবাব তলব করলেন তিনি। জানা গিয়েছে, জবাব সন্তোষজনক না হলে ৫৪ বিধায়কের সদস্যপদই খারিজ করে দিতে পারেন অধ্যক্ষ। সেক্ষেত্রে মুখ্যমন্ত্রীর পদ থেকে বিদায় নিতে হতে পারে একনাথ শিন্ডেকে।

আরও পড়ুন: Manipur: নতুন করে উত্তেজনা মণিপুরে, নিরাপত্তারক্ষীদের সঙ্গে গুলির লড়াই বিরোধীদের, মৃত্যু ৪...

গত বছর জুলাইতে ভাঙন ধরেছিল বাল ঠাকরে প্রতিষ্ঠিত শিবসেনায়। দলের সুপ্রিমো উদ্ধব ঠাকরের বিরুদ্ধে বিদ্রোহ ঘোষণা করেছিলেন একনাথ শিন্ডে। তাঁর সঙ্গে গিয়েছিলেন শিবসেনার ৩৯ বিধায়ক। বাকি ১৭ জন বিধায়ক দলের সুপ্রিমোর সঙ্গেই থেকে গিয়েছিলেন। দলত্যাগী বিধায়কদের সদস্যপদ খারিজের দাবি জানিয়ে মহারাষ্ট্র বিধানসভার অধ্যক্ষকে চিঠি দিয়েছিল উদ্ধব শিবির। এর পাল্টা উদ্ধব গোষ্ঠীর সঙ্গে থাকা বিধায়কদের সদস্যপদ খারিজের অনুরোধ জানিয়ে স্পিকারকে চিঠি দিয়েছিল শিন্ডে সেনাও। সেই মামলা গড়িয়েছিল সুপ্রিম কোর্টে। 

তবে বিধায়কদের সদস্যপদ খারিজ হবে কিনা, সেই সিদ্ধান্ত নেওয়ার ভার বিধানসভার অধ্যক্ষের হাতেই ছেড়েছিল শীর্ষ আদালত। তার পরে দু’মাস কেটে গেলেও এ বিষয়ে কোনও পদক্ষেপ করেননি বিধানসভার অধ্যক্ষ।

আরও পড়ুন: 100 years of Gita Press: দেশের কোন প্রকাশনাকে মন্দিরের সঙ্গে তুলনা করলেন প্রধানমন্ত্রী?

কিন্তু গত রবিবার সহসাই পটবদল। অজিত পওয়ার এনসিপি ছেড়ে সেনা-বিজেপি জোট সরকারে সামিল হওয়ার পরেই আচমকা সেনা বিধায়কদের সদস্যপদ খারিজ নিয়ে পদক্ষেপের পথে হাঁটলেন মহারাষ্ট্র বিধানসভার অধ্যক্ষ। শনিবার সাংবাদিকদের বিধানসভার অধ্যক্ষ জানান, শিন্ডে সেনার ৪০ এবং উদ্ধব সেনার ১৪ বিধায়কের কাছে সদস্যপদ খারিজ নিয়ে জবাব তলব করা হয়েছে। ওই জবাব আসার পরে পরবর্তী পদক্ষেপ স্থির করা হবে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.