বিমানে এবার থেকে ইন্টারনেট পরিষেবা ব্যবহার করতে পারবেন যাত্রীরা

বর্তমান আইন অনুযায়ী, বিমান যাত্রার সময় কোনও ব্যক্তি ইলেকট্রনিক সরঞ্জাম ব্যবহার করতে পারেন না।

Updated By: Sep 8, 2018, 10:32 PM IST
বিমানে এবার থেকে ইন্টারনেট পরিষেবা ব্যবহার করতে পারবেন যাত্রীরা

নিজস্ব প্রতিবেদন: মাঝ আকাশে বিমান থেকে বাড়িতে কথা বলতে পারবেন আপনি। সেরে নিতে পারবেন অফিসের কনফারেন্স কল। সঙ্গে নেট পরিষেবার সুযোখুব শিগগিরই এই সুবিধা আসতে চলেছে আমাদের দেশে। সব ঠিকঠাক এগোলে অক্টোবর থেকেই বিমান যাত্রার সময় আকাশে নেট পরিষেবা পাবেন যাত্রীরা। 

বর্তমান আইন অনুযায়ী, বিমান যাত্রার সময় কোনও ব্যক্তি ইলেকট্রনিক সরঞ্জাম ব্যবহার করতে পারেন না। যন্ত্র থেকে লাগাতার রেডিও সিগনাল ট্রান্সমিশনই তার কারণ। কিন্তু এবার আসতে চলেছে বদল।মাঝ আকাশে উড়ন্ত বিমান থেকে ফোনে কথা বলতে পারবেন যাত্রীরা। ব্রাউজও করা যাবে ইন্টারনেট।  অক্টোবর থেকে বিমানে IN-FLIGHT-CONNECTIVITY বা IFC পরিষেবা চালুর সিদ্ধান্ত নিয়েছে টেলিকম মন্ত্রক।

অ্যাভিয়েশন বিশেষজ্ঞরা বলছেন, ভারতে উড়ান পরিষেবার যা পরিকাঠামো তাতে লাইসেন্স নিয়ে IFC পরিষেবা চালু করা বিমান সংস্থাগুলির পক্ষে খুব কঠিন কিছু নয়। প্রারম্ভিক খরচের অঙ্ক অনেকটা বেশি। শিল্পমহল সূত্রে খবর, বিমান পিছু IFC ইনস্টল করার খরচ প্রায় ৭ কোটি ৩০ লক্ষ টাকা । তা কার্যকর করতে সময় লাগে প্রায় ৮ দিন। এছাড়াও বিমানের ধরন, তার আয়তন, ব্যান্ডউইথ এবং অন্যান্য টেকনিক্যাল বিষয়ের ওপর নির্ভর করে খরচের পরিমাণ।

স্বাভাবিক ভাবেই প্রশ্ন উঠছে, চলন্ত বিমানে ফোনে কথা বা নেট সার্ফিং কি তাহলে মহার্ঘ হতে চলেছে? টিকিটের বাইরে কত টাকা বাড়তি গুনতে হবে যাত্রীদের?

সূত্রের খবর, ঘরোয়া উড়ানে আধঘণ্টা নেট পরিষেবার খরচ ধার্য হতে পারে ৫০০ টাকা। ১ ঘণ্টা নেট পরিষেবার জন্য গুনতে হবে ১০০০ টাকা। অসামরিক বিমান পরিবহণ মন্ত্রকের দাবি, বিশ্বে সবচেয়ে সস্তা উড়ান পরিষেবা ভারতে। প্রশ্ন উঠছে, টিকিটের বাইরে অতিরিক্ত টাকা খরচ করে কতজন যাত্রী মাঝ আকাশে নেট ব্রাউজিংয়ে আগ্রহ দেখাবেন?

বিশেষজ্ঞদের একাংশের ধারণা, ২ ঘণ্টার ঘরোয়া উড়ানে নেট পরিষেবার জন্য ৩০০ থেকে ৫০০ টাকা খরচ করা কোনও বড় ব্যাপার নয়

অ্যাভিয়েশন বিশেষজ্ঞদের আশা, লঞ্চ হওয়ার কয়েক বছরের মধ্যে ফ্রি হবে IFC পরিষেবা। আন্তর্জাতিক উড়ানে IFC পরিষেবার রেট ঘরোয়া উড়ানের চেয়ে ৩ থেকে ৪ গুণ বেশি। প্রতিযোগিতার বাজারে সেখানেও শুরু হয়েছে যুদ্ধ। এমিরেটস, জেট ব্লু, নরওয়েজিয়ান, তুর্কিশ এর মতো বিমান সংস্থাগুলি লঞ্চ হওয়ার ২-৩ বছরের মধ্যেই ফ্রি IFC পরিষেবা চালু করেছে। মাঝ আকাশে টেলিকম প্রযুক্তির এই খেলায় শরিক হতে চলেছে ভারতও। হোটেল, রেস্তোঁরা, মলের মতো, বিমানেও হাতে ফোন থাকবে। চলবে আঙুলের কুটকুট। দিগন্ত খুলছে চলেছে 'নিউ ইন্ডিয়া'য়। 

আরও পড়ুন- বিজেপি ছেড়ে আপে ভিড়লেন শত্রুঘ্ন-যশবন্ত? 

.