অপহৃত ইতালীয় পর্যটকের ক্ষতির হুমকি মাওবাদীদের

`চরম সময়সীমা` উত্তীর্ণ হওয়ার আগেই নতুন করে হুমকি এল ওড়িশার সিপিআই (মাওবাদী) রাজ্য কমিটির তরফে। শনিবার মাওবাদীদের তরফে নবীন পট্টনায়ক সরকারকে স্পষ্ট ভাষায় জানিয়ে দেওয়া হল, দাবি পূরণ না হলে অপহৃত ইতালীয় পর্যটক পাওলো বোসুস্কোর বিষয়ে `চরম পদক্ষেপ` নিতে পিছপা হবে না তারা।

Updated By: Apr 7, 2012, 02:33 PM IST

`চরম সময়সীমা` উত্তীর্ণ হওয়ার আগেই নতুন করে হুমকি এল ওড়িশার সিপিআই (মাওবাদী) রাজ্য কমিটির তরফে। শনিবার মাওবাদীদের তরফে নবীন পট্টনায়ক সরকারকে স্পষ্ট ভাষায় জানিয়ে দেওয়া হল, দাবি পূরণ না হলে অপহৃত ইতালীয় পর্যটক পাওলো বোসুস্কোর বিষয়ে `চরম পদক্ষেপ` নিতে পিছপা হবে না তারা। সিপিআই (মাওবাদী)-র ওড়িশা রাজ্য কমিটির সম্পাদক সব্যসাচী পাণ্ডার গোষ্ঠীর তরফে এই হুঁশিয়ারি মেলার পর অনিশ্চিত হয়ে পড়েছে মাওবাদীদের অন্য একটি গোষ্ঠীর হাতে অপহৃত বিজেডি বিধায়ক ঝিনা হিকাকার ভাগ্যও।
বৃহস্পতিবার ওড়িশা সরকার মাওবাদীদের শর্ত মেনে নিয়ে জানিয়েছিল, আট মাওবাদী-সহ ২৭ জন জেলবন্দিকে জামিনে মুক্তি দেওয়া হবে। এঁদের মধ্যে মাওবাদীপন্থী ১৯ জন গণসংগঠন চাষি মুলিয়া আদিবাসি সংঘের সদস্য। নবীন পট্টনায়ক সরকার এঁদের জামিনে মুক্তি দিতে চাইলেও মাওবাদী নেতা সব্যসাচী পাণ্ডা এতে তীব্র আপত্তি তুলেছেন। তাঁর দাবি, চাষি মুলিয়া আদিবাসি সংঘের গরীব সদস্যদের আদালতে আইনি লড়াই চালানোর মতো আর্থিক সঙ্গতি নেই। তাই তাঁদের বিরুদ্ধে সমস্ত মামলা প্রত্যাহার করতে হবে। মাওবাদীদের ১৩ দফা শর্ত নিয়েও দ্রুত `ইতিবাচক` সিদ্ধান্ত ঘোষণার দাবি জানান হয় সরকারের কাছে। শুক্রবার দাবি পূরণের জন্য ৯৬ ঘণ্টার `চরম সময়সীমা` দেওয়া হয় নবীন পট্টনায়ক সরকারকে। কিন্তু সেই সময়সীমা শেষ হওয়ার আগেই কার্যত পাওলো বোসুস্কোর জীবন সংশয়ের হুমকি দিল মাওবাদীরা।
সব্যসাচী শিবিরের এই নয়া অবস্থানের জন্য মাওবাদীদের অভ্যন্তরীণ টানাপোড়েনকেই চিহ্নিত করেছে রাজনৈতিক মহল। পাওলো বোসুস্কোর বিনিময়ে ওড়িশা সরকার যে ৮ জন কট্টর মাওবাদীকে মুক্ত করার সিদ্ধান্ত নিয়েছে তাঁদের মধ্যে রয়েছেন সব্যসাচী পাণ্ডার স্ত্রী শুভশ্রী ওরফে মিলি পাণ্ডার নাম। এর আগে বিনা শর্তে ক্লডিও কোলাঞ্জলোকে ছাড়ার পরও শুভশ্রী ইস্যুতে দলের একাংশের সমালোচনার মুখে পড়েই মাওবাদী রাজ্য সম্পাদক পণবন্দি অন্য ইতালীয় পর্যটকের মুক্তির বিষয়ে কড়া অবস্থান নিতে বাধ্য হলেন বলে মনে করছে ওয়াকিবহাল মহল।

.