Cheetah In India: গর্ভবতী কুনোর এক চিতা! ভারতে বাড়ছে বিগ ক্যাটের সংখ্যা?

 চিতা কনসারভেশন ফান্ডের ড. লরি মার্কার বলেন, 'হ্যাঁ, এটা সত্যি। একটি চিতা সম্ভবত গর্ভবতী। আমরা এখনই নিশ্চিত করে কিছু বলতে পারছি না। কিন্তু তেমনটাই মনে হচ্ছে। আর সেরকম হলে এটাই হবে আশা নামে ওই চিতার প্রথম শাবক।' 

Updated By: Oct 1, 2022, 06:34 PM IST
Cheetah In India: গর্ভবতী কুনোর এক চিতা! ভারতে বাড়ছে বিগ ক্যাটের সংখ্যা?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: সুখবর। সুখবর। সুখবর। খুব শিগগিরই সম্ভবত ভারতে আরও বাড়তে চলেছে চিতার সংখ্যা! না, কোনও দেশ থেকে আনা হচ্ছে না নতুন চিতা। বরং সম্ভবত ভারতের মাটিতেই জন্মাবে সে। শোনা যাচ্ছে, মধ্যপ্রদেশের কুনোর এক চিতা সম্ভবত গর্ভবতী। ফলে সে শাবকের জন্ম দিলে, অচিরেই ভারতে বাড়তে চলেছে বিগ ক্যাটের সংখ্যা। ১৭ সেপ্টেম্বর, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জন্মদিনে নামিবিয়া থেকে ভারতে নিয়ে আসা হয় ৮টি চিতাকে। প্রজেক্ট চিতার অংশ হিসেবেই ভারতে নিয়ে আসা হয় ৮টি আফ্রিকান চিতা। মধ্যপ্রদেশের কুনো ন্যাশনাল পার্কে রাখা হয়েছে তাঁদের। 

এপ্রসঙ্গে চিতা কনসারভেশন ফান্ডের ড. লরি মার্কার বলেন, 'হ্যাঁ, এটা সত্যি। একটি চিতা সম্ভবত গর্ভবতী। আমরা এখনই নিশ্চিত করে কিছু বলতে পারছি না। কিন্তু তেমনটাই মনে হচ্ছে। আর সেরকম হলে এটাই হবে আশা নামে ওই চিতার প্রথম শাবক।' তিনি আরও বলেন, 'আমরা এখন অপেক্ষা করে আছি কী হয় দেখার জন্য। প্রজেক্ট চিতা টিমের সবাই প্রস্তুত আছে। যদি ওই চিতার সত্যিই শাবক হয়, তবে এটা নিঃসন্দেহে আরেকটা উপহার হবে নামিবিয়ার তরফে। আমরা খুব তাড়াতাড়ি এই বিষয়ে নিশ্চিত হতে পারব। তবে যেমনটা দেখা যাচ্ছে, ওই চিতাটি গর্ভবতী হওয়ার সম্ভাবনা-ই প্রবল।' একইসঙ্গে ড. মার্কার আরও বলেন, 'আশা যদি শাবক প্রসব করে, তবে আমাদের তাঁকে ভীষণভাবেই গোপনীয়তা দেওয়া প্রয়োজন। সে যেন শান্ত থাকে সেটা দেখা দরকার। কোনও কেউ যেন তাঁর কাছাকাছি যাওয়ার চেষ্টাও না করে।

আরও পড়ুন, Car Air Bags: আগামী ১ অক্টোবর থেকে গাড়িতে বাধ্যতামূলক নয় এয়ারব্যাগ, নতুন তারিখ জানাল কেন্দ্র

প্রসঙ্গত, মোদীর জন্মদিনে ৭০ বছর পর ভারতে ফেরে চিতা। আকাশপথে উড়ে আসে ৮ চিতা। চিতাগুলিকে তাদের নতুন 'ঘরে' ছেড়ে দিয়ে প্রধানমন্ত্রী মোদী সেদিনই বলেছিলেন যে, 'কুনো ন্যাশনাল পার্কের এই চিতাগুলিকে দেখার জন্য আমাদের ধৈর্য ধরে আর কয়েকটা মাস অপেক্ষা করতে হবে।নতুন জায়গায় চিতাগুলিকে মানিয়ে নেওয়ার জন্য কয়েক মাস সময় আমাদের ওদেরকে দিতে হবে। আন্তর্জাতিক গাইডলাইন মেনে ভারত তার সর্বোত্তম চেষ্টা করবে চিতাগুলিকে নতুন জায়গায় 'সেটল' করার। আমরা আমাদের চেষ্টাকে ব্যর্থ হতে দেব না।'

পড়ুন, বাঙালির প্রাণের উৎসবে আমার 'e' উৎসব। Zee ২৪ ঘণ্টা ডিজিটাল শারদসংখ্যা

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.