Car Air Bags: আগামী ১ অক্টোবর থেকে গাড়িতে বাধ্যতামূলক নয় এয়ারব্যাগ, নতুন তারিখ জানাল কেন্দ্র

 বেশ কয়েকটি গাড়ি তৈরির কোম্পানি  ৬ এয়ারব্যাগ নিয়ে আপত্তি তুলেছিল। তাদের যুক্তি ছিল এমনিতেই গাড়ির দাম বেড়েছে। তার উপরে একটি গাড়িতে ৬টি এয়ারব্যাগ লাগালে দাম লাফিয়ে বেড়ে যাবে। এতে ক্রেতাদের উপরে চাপ পড়ে যাবে

Updated By: Sep 29, 2022, 04:59 PM IST
Car Air Bags: আগামী ১ অক্টোবর থেকে গাড়িতে বাধ্যতামূলক নয় এয়ারব্যাগ, নতুন তারিখ জানাল কেন্দ্র

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: গাড়িতে যাত্রী নিরাপত্তায় ৬টি এয়ারব্যাগ বাধ্যতামূলক করেছিল কেন্দ্র। সেই নিয়ম আপাতত লাগু হচ্ছে না। তবে আগামী বছর ১ অক্টোবর থেকে গোটা দেশেই তা লাগু হবে। এমনটাই জানিয়েছেন কেন্দ্রীয় সড়ক পরিবহণমন্ত্রী নিতিন গডকরী। সরকারের পরিকল্পনা ছিল এবছর ১ অক্টাবর থেকে তা গোটা দেশেই বাধ্যতামূলকভাবে চালু করা হবে। কেন্দ্রের এমন সিদ্ধান্তের ফলে কিছুটা স্বস্তি পেলেন গাড়ির মালিকরা। বৃহস্পতিবার নিতিন গডকড়ী ট্যুইট করেছেন, গাড়ি শিল্পে বর্তমানে যে সমস্যা চলছে তার দিকে তাকিয়ে বাধ্যতামূলক ৬টি এয়ারব্যাগ ব্যবহারের নির্দেশ আপাতত পিছিয়ে দেওয়া হল। তবে আগামী বছর ১ অক্টোবর থেকে ওই নিয়ম বাধ্যতামূলকভাবে লাগু হচ্ছে। যাত্রীদের নিরাপত্তার কথা মাথায় রেখে সব মোটরচালিত গাড়ি তা সে যেকোনও দামেরই হোক না কেন তাতে ৬টি এয়ারব্যাগ বসাতে হবে। 

পড়ুন- বাঙালির প্রাণের উৎসবে আমার 'e' উৎসব। Zee ২৪ ঘণ্টা ডিজিটাল শারদসংখ্যা

উল্লেখ্য়, বেশ কয়েকটি গাড়ি তৈরির কোম্পানি  ৬ এয়ারব্যাগ নিয়ে আপত্তি তুলেছিল। তাদের যুক্তি ছিল এমনিতেই গাড়ির দাম বেড়েছে। তার উপরে একটি গাড়িতে ৬টি এয়ারব্যাগ লাগালে দাম লাফিয়ে বেড়ে যাবে। এতে ক্রেতাদের উপরে চাপ পড়ে যাবে। এর পাশাপাশি বেশ কয়েকটি কোম্পানি সরকারের ওই নির্দেশিকার পরই গাড়িতে ৬টি এয়ারব্যাগ দিতে শুরু করে।

২০২২ সালের ১৪ জানুয়ারি কেন্দ্র সরকার এক নির্দেশিকা জারি করে। সেখানে বলা হয়, সামনের সিটের পাশাপাশি পেছনের সিটের যাত্রীদের জন্যে সামনের পাশাপাশি পাশেও এয়ারব্যাগ লাগাতে হবে। কেন্দ্রের ওই সিদ্ধান্ত নিয়ে কংগ্রেস মুখপাত্র ক্লাইডে ক্রাস্টো টুইট করেছেন, গাড়ির দাম যাই হোক না কেন যাত্রীদের নিরাপত্তার বিষয়টি সবচেয়ে বড় বিষয়। কিন্তু সবাই ৬টি এয়ারব্যাগ বসানোর খরচ বহন করতে পারবেন না। তাই নিতিন গডকড়ীজি কি এনিয়ে কোনও ভর্তুকি দেবেন?

করোনার সময়ে যখন চারদিকে অসংখ্য মানুষের মৃত্যু হচ্ছিল সেই সময় সরকারের বক্তব্য ছিল, যতজন কোভিডে আক্রান্ত হয়ে মারা যাচ্ছেন তার থেকে বেশি মানুষ মারা যান সড়ক দুর্ঘটনায়। তবে যাত্রীদের নিরাপত্তার কথা ভেবে ছোটগাড়ির যাত্রীদের জন্য সিটবেল্ট বাধ্যতামূলক করেছে। সম্প্রতি আহমেদাবাদ থেকে ফেরার পথে গাড়ি দুর্ঘটনায় মৃত্যু হয়েছে সাপুরজি পালানজি গ্রুপের প্রধান সাইরাস মিস্ত্রির। ওই ঘটনার পর ছোট গাড়ির যাত্রীদের নিরাপত্তা নিয়ে আরও প্রশ্ন উঠতে শুরু করেছে।

প্রসঙ্গত উল্লেখযোগ্য, ১৯৯৮ সালে মার্কিন  যুক্তরাষ্ট্রে যত গাড়ি উত্পাদন হয়েছে তার প্রত্যেকটিতে দেওয়া হয়েছিল এয়ার ব্যাগ। সে দেশের পরিসংখ্যান বলছে দুর্ঘটনায় অন্তত ৩০ শতাংশ যাত্রীর জীবন রক্ষা করেছে এয়ার ব্যাগ। ফলে মার্কিন যুক্তরাষ্ট্রে কোনও কোনও গাড়িতে ৮টি পর্যন্ত এয়ার ব্যাগ ব্যবহার করা হতো।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.