করদাতার প্রশ্নের উত্তর দিতে নয়া ব্যবস্থা 'অনলাইন চ্যাট'

Updated By: Oct 18, 2017, 07:51 PM IST
করদাতার প্রশ্নের উত্তর দিতে নয়া ব্যবস্থা 'অনলাইন চ্যাট'

নিজস্ব প্রতিবেদন: আচ্ছা, ছেলের স্কুলে সারা বছরে যে ফি দিয়েছি সেটা বাদ দিয়েই কি হিসাব করা হবে আয়কর? কিংবা বাড়ি ভাড়া বাবদ সর্বোচ্চ কত টাকা বাদ দিয়ে করের পরিমান ধার্য হবে? অথবা, ঠিক কত টাকা বাড়ি ভাড়া দিলে বাড়িওয়ালার প্যান নম্বর জমা দিতে হয়?- বত্সরান্তে রিটার্ন জমা দেওয়ার সময় এমনই অগুণতি প্রশ্নে-দ্বিধায় জর্জরিত হয়ে থাকে সাধারণ করদাতা। এতদিন এসব প্রশ্নের উত্তর পেতে প্রবীণ সহকর্মী থেকে পরিচিত মানুষজনদের কাছেই ছুটতে হত। বহু ক্ষেত্রেই বেঠিক উপদেশ পেতেন তাঁরা। কিন্তু প্রশ্নের সমুদ্রে খাবি খাওয়া বা বিপথ চালিত হওয়ার আর কোনও দরকার নেই, খোদ আয়কর দফতরই এবার করদাতাদের প্রশ্নের উত্তর দিতে অনলাইন চ্যাটের ব্যবস্থা চালু করল।

আয়কর দফতরের অফিসিয়াল ওয়েবসাইট www.incometaxindia.gov.in/-এ এখন থেকে 'লাইভ চ্যাট অনলাইন-আস্ক ইয়োর কোয়েশ্চেন' নামক একটি ব্যবস্থা থাকবে। যেকোনও জিজ্ঞাসু করদাতা এখানে তাঁর ই-মেল আইডি লিখে 'সাবমিট' করলেই প্রশ্ন করার ছাড়পত্র পাবেন। আর তার উত্তরও আসবে তত্ক্ষণাত্। প্রশ্নোত্তর পর্ব মিটে গেলে গোটা 'থ্রেড'টি নিজের ই-মেল আইডি-তে মেল করে নেওয়ার ব্যবস্থায় রয়েছে।

কিন্তু কে দেবে উত্তর?
জানা যাচ্ছে, করদাতাদের এইসব প্রশ্নের উত্তর যোগাতে থাকবেন একগুচ্ছে কর বিশেষজ্ঞ এবং স্বাধীন কর পরামর্শদাতা। তবে আয়কর সংক্রান্ত এই প্রশ্নোত্তর পর্বের শুরুতেই থাকবে একটি বিধিবদ্ধ সতর্কীকরণ, "সব উত্তরের ভিত্তিই বিশেষজ্ঞদের মতামত, এগুলিকে আয়কর বিভাগের বিশ্লেষণ হিসাবে গণ্য করা যাবে না।" তবে সে যাই হোক, দেশে প্রথম এমন ব্যবস্থা চালু হওয়ায় যার পর নাই খুশি সাধারণ করদাতারা। তাঁরা বলছেন আয়করের ওয়েবসাইটেই যখন এমন ব্যবস্থা হচ্ছে তাহলে নিশ্চই নির্ভরযোগ্য। ব্যাস এটুকু নিশ্চয়তা পেয়েই খুশ আম আদমি।

.