Joe Biden: ফের সাদা বাড়ির লড়াইয়ে বাইডেন! বয়স্কতম POTUS পাবেন দ্বিতীয় সুযোগ?

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন মঙ্গলবার আনুষ্ঠানিকভাবে ঘোষণা করেছেন যে ২০২৪ সালে হোয়াইট হাউসের লড়াইয়ে ফের নামবেন তিনি। বাইডেনের বয়স তার পুনঃনির্বাচনকে ডেমোক্রেটিক পার্টির জন্য একটি ঐতিহাসিক এবং ঝুঁকিপূর্ণ বিষয় বানিয়েছে।

Updated By: Apr 25, 2023, 06:53 PM IST
Joe Biden: ফের সাদা বাড়ির লড়াইয়ে বাইডেন! বয়স্কতম POTUS পাবেন দ্বিতীয় সুযোগ?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন মঙ্গলবার আনুষ্ঠানিকভাবে ঘোষণা করেছেন যে ২০২৪ সালে দ্বিতীয়বার হোয়াইট হাউসের দৌড়ে নামবেন। ৮০ বছর বয়সী ডেমোক্র্যাট নেতা সবথেকে বয়স্ক মার্কিন প্রেসিডেন্ট। তাঁকে হয়ত আবার রিপাবলিকান ডোনাল্ড ট্রাম্পের মুখোমুখি হতে দেখতে পারেন আমেরিকার মানুষ। কারণ সম্প্রতি নিজে ফের নির্বাচনে প্রতিদ্বন্দিতার কথা ঘোষণা করেছিলেন ট্রাম্প।

তিন মিনিটের একটু বেশি বড় ভিডিয়ো শেয়ার করে বাইডেন বলেছেন, ‘প্রতিটি প্রজন্মের এমন একটি মুহূর্ত থাকে যেখানে তাদেরকে গণতন্ত্রের পক্ষে তাদের মৌলিক স্বাধীনতার দাঁড়াতে হয়েছে। আমি বিশ্বাস করি এটা আমাদের সময়। এই কারণেই আমি আমেরিকার প্রেসিডেন্ট হিসেবে পুনরায় নির্বাচনের জন্য প্রতিদ্বন্দ্বিতা করছি।‘ ভিডিয়োটির শুরুতে যে ছবি দেখা গিয়েছে সেখানে প্রাক্তন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্পের সমর্থকদের ইউএস ক্যাপিটলে হামলার ছবি দেখানো হয়েছে। ২০২১ সালের ৬ জানুয়ারী এই হামলার ঘটনা ঘটে।

আরও পড়ুন: Australia: কোরিয়ান মহিলাদের নেশাগ্রস্থ করিয়ে যৌনাচার, ধর্ষণ! অস্ট্রেলিয়ার এক ভারতীয়র কুকীর্তি

বাইডেন ভিডিয়োতে বলেছেন, ‘স্বাধীনতা। আমেরিকান হিসেবে আমদের কাছে ব্যক্তিগত স্বাধীনতা মৌলিক। এর চেয়ে গুরুত্বপূর্ণ কিছু নেই। এর থকে পবিত্র কিছু নেই। এটা আমার প্রথম মেয়াদের কাজ চিল - আমাদের গণতন্ত্রের জন্য লড়াই করা। আমাদের অধিকার রক্ষার জন্য। এই দেশে প্রত্যেকের সঙ্গে সমান আচরণ করা নিশ্চিত করা। এবং প্রত্যেককে এটি তৈরিতে একটি ন্যায্য সুযোগ দেওয়া’।

'MAGA চরমপন্থীদের' (MAGA হল ট্রাম্পের ‘মেক আমেরিকা গ্রেট এগেইন’ রাজনৈতিক স্লোগানের সংক্ষিপ্ত রূপ), বাইডেন বলেছিলেন যে তারা ‘সেই বেডরক স্বাধীনতা কেড়ে নেওয়ার জন্য সচেষ্ট হচ্ছেন।‘

আরও পড়ুন: World Penguin Day: পেঙ্গুইন সম্পর্কে দু'চার কথা, যা জানা জরুরি!

তিনি আরও বলেন, ‘চার বছর আগে যখন আমি রাষ্ট্রপতি পদে প্রতিযোগিতা করেছিলাম, তখন আমি বলেছিলাম যে আমরা আমেরিকার আত্মার জন্য যুদ্ধে আছি এবং এখনও আছি। এটা আত্মতুষ্ট হওয়ার সময় নয়। সেই জন্য আমি ফের নির্বাচনে লড়ছি। আমি আমেরিকাকে চিনি। এই কাজ শেষ করা যাক। আমি জানি আমরা পারি’।

বাইডেনের বয়স তার পুনঃনির্বাচনকে ডেমোক্রেটিক পার্টির জন্য একটি ঐতিহাসিক এবং ঝুঁকিপূর্ণ বিষয় বানিয়েছে। অন্যদিকে এটি রিপাবলিকানদের জন্য আক্রমণের মূল পয়েন্ট হয়ে উঠেছে। বাইডেনের সমর্থকরা দাবি করেছেন যে তার বয়স ‘এই কাজের জন্য তার অভিজ্ঞতাকে প্রতিফলিত করে।‘

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.