Exclusive: বিরোধী বৈঠকে ঠিক হবে ২০২৪-এর বিজেপি বিরোধী রোডম্যাপ-রাজ্যওয়াড়ি রণকৌশল

Oposition Meet:আগামিকালের আলোচনায় আরও একটি বিষয়ে গুরুত্ব দেওয়া হবে। সেটি হল, বিরোধীদের অভিমত বিজেপি দেশের গণতন্ত্রকে তছনছ করে দিয়েছে। তাকে যে কোনও মূল্যেই ফিরিয়ে আনতে হবে।

Updated By: Jul 17, 2023, 10:01 PM IST
Exclusive: বিরোধী বৈঠকে ঠিক হবে ২০২৪-এর বিজেপি বিরোধী রোডম্যাপ-রাজ্যওয়াড়ি রণকৌশল

সুতপা সেন: আগামী লোকসভা নির্বাচনে বিজেপি বিরোধী লড়াইয়ে বিরোধী দলগুলির কোন পথে কাজ করবে তা নিয়ে একধাপ এগোলেন সোনিয়া-মমতারা-নীতীশরা। দেশের অধিকাংশ জায়গাতেই বিরোধীদের কাছে প্রধান মাথাব্যথার কারণ বিজেপি। কিন্তু বিধানসভা নির্বাচনে আঞ্চলিক দলগুলি ভালো ফল করলেও লোকসভা নির্বাচনে আশানুরুপ ফল করতে পারছে না বিরোধীরা। সেই রণকৌশল ঠিক করতেই আজ বেঙ্গালুরুর বৈঠকে একগুচ্ছ বিষয় নিয়ে একটি খসড়া তৈরি করে ফেলল বিরোধী শিবির।

আরও পড়ুন-একুশে জুলাই বৃষ্টিতে ভাসবে তৃণমূলের সমাবেশ! কী বলল হাওয়া অফিস

২০২৪ এর লোকসভা ভোটের রোডম্যাপ কী হবে তারই প্রস্তুতি বৈঠক হচ্ছে বেঙ্গালুরুতে। বিজেপিকে হারাতে যে যেখানে শক্তিশালী সে সেখানে প্রার্থী দেবে, মমতার এই ফর্মুলায় লড়াই নাকি অন্য কোনও উপায়ে তা ঠিক হবে আগামিকালের বৈঠকে। কালই এনিয়ে বৈঠকে সিদ্ধান্ত নিয়ে নেওয়া হবে। একটি খসড় পরিকল্পনার উপরে আলোচনা হবে। প্রতিটি রাজ্যে বিরোধীদের মধ্য়ে পৃথক লড়াই রয়েছে। সেক্ষেত্রে রণকৌশল কী হবে তা নিয়েও বিস্তারিত আলোচনা ও সিদ্ধান্ত হতে পারে কাল। বিরোধী জোটের নাম আর ইউপিএ থাকছে না। এমনটাই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সেক্ষেত্রে নতুন নামকরণ কী হবে তা কাল আলোচনা হতে পারে।

আগামিকালের আলোচনায় আরও একটি বিষয়ে গুরুত্ব দেওয়া হবে। সেটি হল, বিরোধীদের অভিমত বিজেপি দেশের গণতন্ত্রকে তছনছ করে দিয়েছে। তাকে যে কোনও মূল্যেই ফিরিয়ে আনতে হবে। যে ভাবে কেন্দ্রীয় এজেন্সিকে ব্যবহার করে বিরোধীদের উপরে আঘাত হানা হচ্ছে, যেভাবে কেন্দ্র-রাজ্য সম্পর্ক নষ্ট করে দেওয়া হয়েছে, সিলেবাস বদলে দেওয়া হচ্ছে তা নিয়ে আলোচনা হয় আজকের বৈঠকে। তার পরিপ্রেক্ষিতে সিদ্ধান্ত নেওয়া হয় কীভাবে গণতন্ত্র পুনরুদ্ধার করা হবে। মূলত চারটি বিষয়ের আাগামিকাল আলোচনা হবে। তার খসড়া তুলে দেওয়া হয়েছে বিরোধী নেতাদের হাতে।

রাজ্য রাজ্যে নিজেদের মধ্যে বিরোধী দলগুলি যেভাবে লড়াই করছে তারা কী লোকসভা নির্বাচনের আগে একজোট হতে পারবে বিরোধী শিবির? এটাই বিজেপি প্রশ্ন। অতীতে ওই জোট ভেঙেও গিয়েছে। এবারের বিরোধীদের বৈঠকে সেই ঐক্যের স্লোগানটিকেই বড করে দেখা হচ্ছে। বাংলার দিকে তাকালে দেখা যাবে অধীর চৌধুরীকে প্রায় সব ইস্যুতেই মমতাকে নিশানা করেন প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরী। পাল্টা বলছেন মমতা। সোমবারের বৈঠকে সোনিয়া গান্ধীর পাশে দেখা গেল মমতা বন্দ্যোপাধ্যায়কে। দুজনের মধ্যে সৌজন্য বিনিময় হয়। একে অন্যের স্বাস্থ্য নিয়েও কথা বলেন। বৈঠক নিয়ে কংগ্রেস নেতা পবন খেরা বলেন, এটি একটি ইনফর্মাল মিটিং ছিল। একে অপরের সঙ্গে কথা বলার জন্য। কাল মূল বৈঠক হবে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.