রাফাল রিপোর্ট হাতে না পেলে সুপ্রিম কোর্টে যাক কংগ্রেস, ‘বার্তা’ স্বামীর

শুক্রবার সুপ্রিম কোর্ট জানিয়ে দেয়, রাফাল চুক্তি প্রক্রিয়ায় বেনিয়ম হয়নি। অনিল অম্বানীকে বরাত পাইয়ে দেওয়ার বিষয়ে নিয়ম মেনেই চুক্তি হয়েছে বলে এ দিন জানানো হয়

Updated By: Dec 15, 2018, 05:04 PM IST
রাফাল রিপোর্ট হাতে না পেলে সুপ্রিম কোর্টে যাক কংগ্রেস, ‘বার্তা’ স্বামীর
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: রাফাল বিতর্কে সুপ্রিম কোর্টের রায়ে স্বস্তিতে বিজেপি। রা-হুলের পাল্টা হুল ফোঁটাতে এখন ব্যস্ত মোদী-শাহরা। এরই মধ্যে সিএজি (কম্পট্রলার অ্যান্ড অডিটর জেনারেল) রিপোর্ট তুলে বিতর্কের নয়া মোড় ঘোরানোর চেষ্টা করছেন কংগ্রেস নেতা তথা পাবলিক অ্যাকাউন্টস কমিটির (পিএসি) চেয়ারম্যান মল্লিকার্জুন খাড়গে। কিন্তু বিজেপি সাংসদ সুব্রহ্মণ্যম স্বামী স্পষ্ট জানিয়ে দিলেন, রাফাল নিয়ে সিএজি রিপোর্ট না পেলে সুপ্রিম কোর্টে গিয়ে আবেদন করুন তিনি।

আরও পড়ুন- পরিবেশ আদালতের নির্দেশে তুতিকোরিনে ফের খুলছে বেদান্তের কপার কারখানা

শুক্রবার সুপ্রিম কোর্ট জানিয়ে দেয়, রাফাল চুক্তি প্রক্রিয়ায় বেনিয়ম হয়নি। অনিল অম্বানীকে বরাত পাইয়ে দেওয়ার বিষয়ে নিয়ম মেনেই চুক্তি হয়েছে বলে এ দিন জানানো হয়। পাশাপাশি, রাফালের দামের বিষয়ে প্রশ্ন তোলা নিয়ে সুপ্রিম কোর্টের সীমাবদ্ধতার কথা তুলে ধরেন বিচারপতিরা। অর্থাত্, মোটের উপর কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী এত দিন রাফালের যে ইস্যুগুলো নিয়ে সরগরম করছিলেন, ‘সুপ্রিম রায়ে’ সব ক’টি অভিযোগ খারিজ হয়ে যায়।

তবে, এ দিন প্রধান বিচারপতির বেঞ্চে কেন্দ্র যে রিপোর্ট জমা দেয়, তাতে গলদ তুলে ধরেন রাহুল গান্ধী। মল্লিকার্জুন খাড়গেকে নিয়ে সাংবাদিক বৈঠক করে রাহুল অভিযোগ করেন, এ দিনের রায়ে ২৫ নম্বর অনুচ্ছেদে জানানো হয়েছে, সিএজিকে রাফালের দাম বিষয়ে জানানো হয়েছে। পাশাপাশি সিএজি-র রিপোর্টও খতিয়ে দেখেছে পাবলিক অ্যাকাউন্টস কমিটি। কিন্তু ওই সাংবাদিক বৈঠকে পিএসি চেয়ারম্যান মল্লিকার্জুন খাড়গে দাবি করেন, রাফালের দাম বিষয়ে কোনও রিপোর্ট তাঁর হাতে পৌঁছয়নি।

আরও পড়ুন- রাফালে ইস্যুতে মতবিরোধ মহাগঠবন্ধনে, উল্টো সুর অখিলেশের

সংবাদ সংস্থা এএনআইকে বিজেপি সাংসদ স্বামী বলেন, পিএসি-র চেয়ারম্যান যদি এই রিপোর্ট সম্পর্কে অবগত না থাকেন, তাহলে সুপ্রিম কোর্টে হলফনামা জমা দিতে পারেন। অথবা রায়ের পুনর্বিবেচনা করতে পারেন। গতকাল সাংবাদিক বৈঠকে নরেন্দ্র মোদীকে ফের ‘চৌকিদার চোর’ বলে সম্বোধন করেন রাহুল গান্ধী। জোর গলায় তিনি বলেন, “চৌকিদারকে চোর প্রমাণিত করে ছাড়ব।”  প্রধানমন্ত্রী সম্পর্কে রাহুলের এমন মন্তব্যের সমালোচনা করেছেন বিজেপি নেতারা। আইনমন্ত্রী রবিশঙ্কর প্রসাদ বলেন, রাহুল গান্ধী কি সুপ্রিম কোর্টের উর্ধ্বে? সুপ্রিম কোর্টের রায়ের সমালোচনা করছে কংগ্রেস? এমন প্রশ্ন তুলে প্রসাদের মন্তব্য, নিজেই প্রমাণ করলেন, দেশের প্রধানমন্ত্রীর দিকে তর্জমা তুলতে ভয় পাচ্ছেন রাহুল।

.