Palace on Wheels to Ayodhya: ৪২ বছরের রুট বদলে রামলালাই অযোধ্যার সঙ্গে জুড়ে দিলেন মথুরা, কাশী, বৃন্দাবন...

Palace on Wheels to Ayodhya: ১৯৮২ সালের ২৬ জানুয়ারি প্রথম চাকা গড়িয়েছিল প্যালেস অন হুইলসের। তারপর থেকে এই প্রথম রুট বদলাল এই ট্রেনের। বদলে দিলেন স্বয়ং রামলালা। ৪২ বছরের রুট বদলে রামলালাই অযোধ্যার সঙ্গে জুড়ে দিলেন মথুরা, কাশী, বৃন্দাবন!

Updated By: Feb 10, 2024, 06:41 PM IST
Palace on Wheels to Ayodhya: ৪২ বছরের রুট বদলে রামলালাই অযোধ্যার সঙ্গে জুড়ে দিলেন মথুরা, কাশী, বৃন্দাবন...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: সাম্প্রতিক বাজেটে অর্থমন্ত্রী নির্মলা সীতারমন 'স্পিরিচুয়াল ট্যুরিজমে'র কথা উল্লেখ করেছিলেন। আগামী মে মাসে ভারত  সেই 'স্পিরিচুয়াল ট্যুরিজমে'রই নিদর্শন দেখতে চলেছে। 

আরও পড়ুন: Ram Lalla: আশ্চর্য! নদী থেকে উঠে এল একেবারে রামলালার মতো দেখতে বিষ্ণুমূর্তি, সঙ্গে প্রাচীন শিবলিঙ্গ...

রাম মন্দির প্রতিষ্ঠা হওয়ার পর থেকে অযোধ্যার প্রতি আকর্ষণ বেড়েছে পুণ্যার্থীদের। তখন থেকেই ভাবনাচিন্তা চলছিল, যদি পুণ্যার্থীরা একই সঙ্গে ঘুরে নিতে পরেন অযোধ্যা, মথুরা ও কাশী, কেমন হবে? যেমন ভাবা, তেমন কাজ। তীর্থযাত্রীদের খুশি করতে অবশেষে বিলাসবহুল ট্রেনে চেপে ওই তিন জায়গায় ভ্রমণ করানোর ব্যবস্থা হয়ে গেল। 

আর সেই ব্যবস্থার জেরে ৪২ বছর পর রুট বদলাতে চলেছে ভারতের বিশেষ ট্রেন 'প্যালেস অন হুইলসে'র। ১৯৮২ সালের ২৬ জানুয়ারি প্রথম চাকা গড়িয়েছিল প্যালেস অন হুইলসের। তার পর থেকে চার দশকেরও বেশি সময় জুড়ে ট্রেনটি চলেছে নির্ধারিত রুটেই। এই প্রথম রুট বদলাল এই ট্রেনের। বদলে দিলেন স্বয়ং রামলালা। এই ট্রেনে চেপেই এক যাত্রায় ভক্তেরা এবার যেতে পারবেন অযোধ্যা থেকে কাশী, মথুরা, বৃন্দাবনের মতো আধ্যাত্মিক ক্ষেত্রগুলিতে। 

'প্যালেস অন হুইলস' বিশ্বের দ্বিতীয় বিলাসবহুল ট্রেন হিসেবে পরিচিত। আগামী মে মাস থেকে নতুন রুটে চলবে এটি। ৬ দিনের একটি 'স্পিরিচুয়াল ট্যুর' হবে এই ট্রেনে। সেই ট্যুরে গন্তব্যে থাকবে অযোধ্যা, বারাণসী, প্রয়াগরাজ, মথুরা ও বৃন্দাবন। এক মাসে দুবার এই রুটে যাবে ট্রেনটি।

আরও পড়ুন: Ram Lalla: 'রামলালা চোখ মেলেছিলেন মাত্র ২০ মিনিটে'! অলৌকিক অভিজ্ঞতা ভাস্কর অরুণের...

কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে, যাত্রা চলাকালীন ভক্তিমূলক গান চালানো হবে ট্রেনে। স্থানীয় মানুষজন যাঁরা অপেক্ষাকৃত কম দূরত্বের কোনও গন্তব্যে যেতে চান, তাঁদের জন্য থাকবে বিশেষ ছাড়। 'প্যালেস অন হুইলসে' সাধারণত আমিষ খাবার পরিবেশন করা হয়, তবে ধর্মীয় স্থানগুলিতে যাত্রা করা হবে বলে আমিষ খাবার বাদ দেওয়া হয়েছে, বাদ থাকবে পেঁয়াজ-রসুনও।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.