Solar Eclipse 2022: জেনে নিন কোন কোন জায়গা থেকে কখন দেখা যাবে আজকের আংশিক সূর্য গ্রহণ...

Surya Grahan:আংশিক সূর্যগ্রহণ। ভারতের বিভিন্ন শহর থেকে এই গ্রহণ দেখা যাবে। তবে সবটা নয়। ইউরোপ থেকে আংশিক এই সূর্যগ্রহণের প্রায় সমস্তটাই পরিষ্কার দেখা যাবে।

Updated By: Oct 25, 2022, 12:16 PM IST
Solar Eclipse 2022: জেনে নিন কোন কোন জায়গা থেকে কখন দেখা যাবে আজকের আংশিক সূর্য গ্রহণ...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আজ দীপাবলি, আর আজই সূর্যগ্রহণের তিথি পড়েছে। তবে এটা আংশিক সূর্যগ্রহণ। ভারতের বিভিন্ন শহর থেকে এই গ্রহণ দেখা যাবে। এটা এক বিশেষ মহাজাগতিক ঘটনা। জ্যোতির্বিদেরা বিষয়টি নিয়ে খুবই আগ্রহী থাকবেন সারা দিন ধরে। আংশিক এই সূর্য গ্রহণের একটি নির্দিষ্ট সময় আছে। তবে, তা বিভিন্ন শহরে বিভিন্ন রকম হবে। তবে আজ ইউরোপ থেকে আংশিক এই সূর্যগ্রহণের প্রায় সমস্তটাই পরিষ্কার দেখা যাবে। 

কলকাতায় থেকে মাত্র ১০-১৫ মিনিটের জন্য এই গ্রহণ দেখা যাবে। বিকেল ৪টে নাগাদ তা শুরু হবে, ৫টা নাগাদ শেষ। মুম্বই থেকে ২০ মিনিটের জন্য দেখা যাবে। মুম্বইয়ে শুরু পৌনে ৫টায়, শেষ পৌনে সাতটায়। দিল্লিতে সাড়ে চারটে নাগাদ শুরু হবে এই আংশিক সূর্য গ্রহণ। পৌনে ছটা পর্যন্ত তা হবে এবং দিল্লি থেকে ভালো ভাবেই দেখা যাবে বলে শোনা যাচ্ছে। দেখা যাবে চেন্নাই থেকেও। এছাড়াও আজকের এই সূর্য গ্রহণ দেখা যাবে পাটনা ও জয়পুর থেকেও। দেখা যাবে লক্ষ্মৌ, বেঙ্গালুরু, হায়দরাবাদে, পুণে, নাগপুর, ভোপাল থেকেও। 

আরও পড়ুন: PM Modi in Kargil: 'দীপাবলি হল সন্ত্রাস শেষের উত্সব', কারগিলে পাকিস্তানকে নিশানা প্রধানমন্ত্রীর

তবে আজ যাঁরা ইউরোপে থাকবেন তাঁরা সত্যিই ভাগ্যবান। কেননা, ইউরোপ থেকে আজকের এই আংশিক সূর্য গ্রহণ খুবই ভালো ভাবে দেখা যাবে। আজকের এই আংশিক সূর্য গ্রহণ ভালো ভাবে দেখা যাবে উত্তর আফ্রিকা, মধ্য়প্রাচ্য ও পশ্চিম এশিয়া থেকেও।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.