Maharashtra: পেনডেন্টে QR-কোড! স্ক্যান করতেই বেরিয়ে এল নিখোঁজ ছেলের ঠিকানা

Maharashtra: ১২ বছর বয়সী ছেলে যে কম-বুদ্ধিসম্পন্ন। হঠাৎ বাড়ি থেকে সে বেরিয়ে এক অজানা বাসে উঠে পড়ে। তাঁর গলায় ঝুলছে QR কোড লকেট। সেই QR-কোড স্ক্যান করতেই বেরিয়ে আসে তাঁর পরিচয়, ঠিকানা। ঘটনাটি ঘটে মহারাষ্ট্রে।

Updated By: Apr 16, 2024, 08:53 PM IST
Maharashtra: পেনডেন্টে QR-কোড! স্ক্যান করতেই বেরিয়ে এল নিখোঁজ ছেলের ঠিকানা

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বিজ্ঞানের যেমন ভালো দিক আছে, ঠিক তেমনই খারাপ দিকও আছে। ছোটবেলায় আমরা সবাই বিজ্ঞান আর্শীবাদ না অভিশাপ রচনাটি পড়ে এসেছি। বর্তমান সময়ে দাঁড়িয়ে বিজ্ঞানের অন্যতম আবিষ্কার আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা কৃত্রিম বুদ্ধিমত্তা। বিজ্ঞান প্রযুক্তির উন্নতির সঙ্গে সঙ্গে বিভিন্ন ক্ষেত্রে যুক্ত হয়েছে এটি। এর দ্বারা সমস্ত কাজই খুব দ্রুত করা সম্ভব। তবে এর একটি খারাপ দিক রয়েছে। এই এ-আই দিয়ে অনেকেই ডিপফেক ছবি তৈরি করছে। যা আইনত অপরাধ।

তবে এইবার বিজ্ঞানের দৌলত এক অসাধারণ ঘটনার সামনে এসেছে। জানা গিয়েছে, ১২ বছর বয়সী ছেলে যে কম-বুদ্ধিসম্পন্ন। হঠাৎ বাড়ি থেকে সে বেরিয়ে যায়। এবং ওর্লি থেকে কোলাবার যাওয়ার বাসে উঠে পড়ে। তারপর সে কাউকে তাঁর বাড়ির ঠিকানা বলতে পারেনি। পুলিস তখন তাঁর গলায় দেখে একটি লকেট। আর সেই লকেট দেওয়া আছে QR-কোড।

আরও পড়ুন: Maoists Killed in Chhattisgarh: মাথার দাম ২৫ লক্ষ! ছত্তিশগড়ে নিহত মাওবাদী শীর্ষনেতা শংকর রাও

সেই QR-কোড স্ক্যান করতেই বেরিয়ে আসে তাঁর পরিচয়, ঠিকানা। ঘটনাটি ঘটে মহারাষ্ট্রে। কোলাবা পুলিস জানিয়েছে, বৃহস্পতিবার এক বাস কনডাক্টর ওই ছেলেটিকে থানায় নিয়ে আসে। সে জানায় যে ছেলেটি গিরগাউমের প্রার্থনা সমাজ বাসে ওঠে। এবং তাঁকে যখন জিজ্ঞাসা করা হয় যে সে কোথায় যেতে চায়। তখন সে ঠিক মত উত্তর দিতে পারছিল না। 

কোলাবা থানার সিনিয়র পুলিস ইন্সপেক্টর প্রমোদ ভোভতে বলেন, 'আমরা প্রথমে বুঝতে পেরেছি যে ছেলেটি কম বুদ্ধিসম্পন্ন। ওই কারণেই সে ঠিক করে কোনও তথ্য দিতে পারেনি। কিন্তু আমাদের আধিকারিকরা তাঁর গলার লকেট দেখে ধরতে পেরে গিয়েছিল যে ওটা কি।'

আরও পড়ুন:Ranthambore National Park: হরিণ-বাঁদরে অরুচি? আস্ত কুমিরে পেট ভরাচ্ছে রণথম্বোরের রয়্যাল বেঙ্গল!

লকেটটি দেখা মাত্রই পুলিস অফিসাররা লকেটের QR কোডটি স্ক্যান করে। তৎক্ষণাৎ সেখান থেকে একটি ইমারজেন্সি নম্বর উদ্ধার করেন। সেখান থেকে জানতে পারা যায় যে ছেলেটির পরিবার ওয়ারলিতে থাকে। পুলিস অফিসার জানিয়েছে যে ছেলেটির পরিবারের লোকের ওয়ারলি থানায় যোগাযোগ করেন। নিখোঁজ ব্যক্তির অভিযোগ দায়ের করেন। খেলতে যাবে বলে ছেলেটি বিকালে বাড়ি থেকে বেরোয়। কিন্তু সে বাসে উঠে পড়ে। ছেলেকে উদ্ধার করার জন্য কোলাবা থানাকে কৃতজ্ঞতা প্রকাশ করেছে তাঁর পরিবার। সেখানে তাঁরা এসে তাঁকে নিয়ে যায়।

পুলিস চেতনা প্রজেক্টকে ক্রেডিট দেয়। যারা QR কোড দিয়ে এই বিশেষ লকেট বানায়। এই ধরণের লকেট বিশেষভাবে সক্ষম, প্রবীণ ব্যক্তি, অ্যালঝাইমার-ডিমেনশিয়া রোগে আক্রান্তদের দুর্দান্ত জিনিস।

 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.