কার মুকুটে শোভা পাবে 'পদ্ম', ঠিক করুন আপনিই: দেশবাসীর কাছে আহ্বান প্রধানমন্ত্রীর

নিজেকেও এই সম্মানের জন্য মনোনয়ন করতে পারেন ইচ্ছুক ব্যক্তি।

Updated By: Jul 11, 2021, 05:32 PM IST
 কার মুকুটে শোভা পাবে 'পদ্ম', ঠিক করুন আপনিই: দেশবাসীর কাছে আহ্বান প্রধানমন্ত্রীর

নিজস্ব প্রতিবেদন: এবার 'পদ্মে'ও গণতন্ত্র! এবার 'পদ্মে'ও আমজনতার অংশগ্রহণ। ভারত সরকারের 'পদ্ম সম্মান' এবার যেন আক্ষরিক অর্থেই 'বাই দ্য পিপল, ফর দ্য পিপল, অফ দ্য পিপলে'র মঞ্চে পরিণত!

বিরল কৃতিত্বের জন্য ভারতীয়দের পদ্ম-সম্মান (Padma Awards) দেওয়ার প্রথা ভারতে চালু হয়েছিল প্রায় সাত দশক আগে। এত দিন এই সব civilian awards কারা পাবেন, তার মনোনয়নের ভার আমজনতার হাতে ছিল না। কিন্তু এবার সেই পদ্ধতিতে বদল আসছে। এ বার সম্ভাব্য পদ্ম-প্রাপকদের মনোনয়নের ভার তুলে দেওয়া হচ্ছে দেশের সাধারণ মানুষের হাতেই। আজ, রবিববার একটি টুইটে এই কথা ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। 

আরও পড়ুন: দুইয়ের বেশি সন্তান হলে সরকারি চাকরি নয়, জনসংখ্যা নিয়ন্ত্রণে বার্তা যোগীর আদিত্যনাথের

প্রধানমন্ত্রী (PM Modi) রবিবার পদ্ম সম্মানের জন্য প্রার্থী মনোনয়নের আহ্বান জানিয়েছেন দেশবাসীর কাছে। টুইটে তিনি লিখেছেন, ''দেশে বহু প্রতিভাবান মানুষ রয়েছেন, যাঁরা একেবারে তৃণমূল স্তরে ব্যতিক্রমী কাজকর্ম করছেন। বেশির ভাগ ক্ষেত্রেই তাঁরা অগোচরে থেকে যান। কেউ তাঁদের কথা জানতে পারেন না। অনুপ্রেরণা দেওয়ার মতো এমন মানুষদের কি আপনারা চেনেন? যদি তেমন কারও কথা আপনার জানা থাকে তা হলে 'পিপলসপদ্ম' হ্যাশট্যাগ দিয়ে টুইট করুন। ১৫ সেপ্টেম্বরের মধ্যে তাঁদের নাম জানাতে পারেন padmaawards.gov.in-য়ে।''

প্রধানমন্ত্রীর সচিবালয় সূত্রের খবর-- কেউ নিজেকেও এই সম্মানের জন্য মনোনয়ন করতে পারেন। 

প্রতি বছর ২৬ জানুয়ারি, প্রজাতন্ত্র দিবসে (Republic Day) এই সম্মান সংশ্লিষ্ট প্রাপকদের হাতে তুলে দেন রাষ্ট্রপতি।

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: উত্তরপ্রদেশে ব্লক পঞ্চায়েত প্রমুখ নির্বাচনেও বিরাট জয় যোগীর, অনেক পিছিয়ে অখিলেশ

.