উত্তরপ্রদেশে ব্লক পঞ্চায়েত প্রমুখ নির্বাচনেও বিরাট জয় যোগীর, অনেক পিছিয়ে অখিলেশ

ব্লক পঞ্চায়েত প্রমুখ নির্বাচনেও বড় জয় বিজেপির। 

Updated By: Jul 10, 2021, 09:09 PM IST
উত্তরপ্রদেশে ব্লক পঞ্চায়েত প্রমুখ নির্বাচনেও বিরাট জয় যোগীর, অনেক পিছিয়ে অখিলেশ

নিজস্ব প্রতিবেদন: জেলা পঞ্চায়েত চেয়ারপার্সনের পর এ বার উত্তরপ্রদেশ ব্লক পঞ্চায়েত প্রমুখ নির্বাচনেও বড় জয় পেল বিজেপি (BJO)। শুক্রবারই ৩৪৯টি ব্লকের প্রার্থীরা জিতে গিয়েছেন বিনা প্রতিদ্বন্দ্বিতায়। গতকালই ছিল মনোনয়ন দাখিলের শেষ দিন। ফলে শনিবার ৪৭৬টি ব্লকের চেয়ারম্যান এবং ভাইস চেয়ারম্যান নির্বাচন হয়। প্রায় ১৭০০ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করতে নেমেছিল। শেষ খবর পাওয়া পর্যন্ত ৮২৫টি ব্লক পঞ্চায়েত প্রধানের মধ্যে ৬৩৫টি জিতে গিয়েছে গেরুয়া শিবির। অখিলেশ যাদবের দল সমাজবাদী পার্টি জয়লাভ করেছে ৯৩টি-তে।  

শুক্রবার রাজ্য নির্বাচন কমিশনার মনোজ কুমার বিবৃতি দিয়ে জানান, ৮২৫টি ব্লক পঞ্চায়েত প্রধান নির্বাচনে ১৭৭৮টি মনোনয়ন জমা পড়েছে। তার মধ্যে বাতিল হয়েছে ৬৮টি। ১৮৭টি প্রত্যাহার করা হয়েছে। ফলে ১৭১০ জন প্রার্থীর ভাগ্য নির্ধারণ হয় সোমবার। ৩৪৯টি কেন্দ্রে কোনও প্রতিদ্বন্দ্বিতা হয়নি। এর মধ্যে বিজেপি জেতে ৩৩৪। রাজধানী লখনউ,মুজফ্‌ফরনগর, কনৌজ, আগরা, সীতাপুর জেলায় জয়জয়কার বিজেপির। রাজ্যে বিজেপির সভাপতি স্বতন্ত্র দেব সিং বলেন,'উত্তরপ্রদেশে মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের সুশাসনের দরুণ জাতপাত ও দুর্নীতি মুছে গিয়েছে।' মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ বলেন,'ভোট প্রবণতায় স্পষ্ট হয়ে গিয়েছে ভারতীয় জনতা পার্টি ব্লক পঞ্চায়ে ভোটে জিততে চলেছে। সমস্ত জেলায় সবকা সাথ সবকা বিকাশ নীতিতে কাজ করি আমরা।'     

টুইটারে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী লেখেন,'উত্তরপ্রদেশে ব্লক প্রমুখ নির্বাচনে বিজেপির জয়জয়কার। যোগী আদিত্যনাথের নীতি ও জনহিত প্রকল্পের লাভ পেয়েছেন সাধারণ মানুষ। দলের বিরাট জয়ে তা পরিলক্ষিত হয়েছে। এই জয়ের জন্য সকল কার্যকর্তাদের ধন্যবাদ।'       

ক'দিন আগে রাজ্যের ৭৫ জেলা পঞ্চায়েতের মধ্যে বিজেপির ঝুলিতে যায় ৬৭টি। ৫টি আসন জেতে সমাজবাদী পার্টি। রাষ্ট্রীয় লোকদল, জনসত্তা দল ও নির্দল প্রার্থী ১ করে আসন পায়। মে মাসে উত্তরপ্রদেশে ত্রিস্তর পঞ্চায়েত ভোটে বিজেপিকে টেক্কা দিয়েছিল সমাজবাদী পার্টি। 'রাম জন্মভূমি' অযোধ্যাতে ধরাশায়ী হয়েছিল গেরুয়া শিবির। বাদ যায়নি প্রধানমন্ত্রীর কেন্দ্র বারাণসীও। 

আরও পড়ুন- নিজেদের মধ্যে ঝগড়া করছেন কেন? মুকুলদা তো আপনাদের বিধায়ক, BJP-কে পরামর্শ Firhad-র
 

 (Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)