পুলওয়ামা ঘটনায় আক্রোশে ফুটছে দেশবাসী, শহিদ জওয়ানদের স্মরণে মোদীর ‘মন কি বাত’

প্রধানমন্ত্রী মোদী এ দিন তাঁর মন কি বাত অনুষ্ঠানে বীরযোদ্ধা ভগবান বিরসা মুণ্ডা এবং শিল্পপতি ও সমাজসংস্কারক জামশেদজি টাটার প্রতি শ্রদ্ধাজ্ঞাপন করেন

Updated By: Feb 24, 2019, 02:28 PM IST
পুলওয়ামা ঘটনায় আক্রোশে ফুটছে দেশবাসী, শহিদ জওয়ানদের স্মরণে মোদীর ‘মন কি বাত’
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: পুলওয়ামা ঘটনার পরপরই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ‘মন কি বাত’। স্বাভাবিকভাবেই শহিদ জওয়ানদের পরিবারের মর্মবেদনার কথাই আদ্যপ্রান্তে তাঁর বক্তৃতায় উঠে এল। জওয়ানদের পরিবারের সদস্যদেরও সাহসিকতা বর্ণনা করতে গিয়ে বিহারের ভাগলপুরের শহিদ জওয়ান রতন কুমার ঠাকুরের পিতা রাম নিরঞ্জন কিংবা ওড়িশার প্রসন্ন শাহুর স্ত্রী মীনা দেবীকে স্মরণ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি বলেন, পুলওয়ামা ঘটনায় গভীর শোকে নিমজ্জিত দেশবাসী। তার সঙ্গে মনেও আক্রোশ রয়েছে তাঁদের।

সন্ত্রাসবাদ উত্খাত করতে সব ধরনের পদক্ষেপ করার আশ্বাস দিলেন প্রধানমন্ত্রী মোদী। তাঁর মন কি বাত অনুষ্ঠানে মোদী বলেন, জঙ্গি হামলার একশো ঘণ্টার মধ্যেই সন্ত্রাসকারীদের এবং সন্ত্রাসে মদতপুষ্টদের বিরুদ্ধে কড়া পদক্ষেপ করেছে সরকার। তাঁর কথায়, আমাদের জওয়ানরা দু’ভাবে সাহসিকতার পরিচয় দিচ্ছে। এক দিকে দেশের অভ্যন্তরে শান্তি বজায় রাখতে দক্ষতার সঙ্গে সামাল দিচ্ছেন তাঁরা অন্য দিকে জঙ্গিদের ভাষায় জবাবও দিচ্ছেন এই জওয়ানরা। মোদী বলেন, জাতিভেদ, মতানৈক্য দূরে সরিয়ে রেখে সন্ত্রাসবাদের মোকাবিলা করতে হবে। আগামিকাল দেশের প্রথম রাজধানীতে স্থাপিত ন্যাশনাল ওয়ার মেমোরিয়াল উদ্বোধন হচ্ছে। সে প্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেন, আমি বিস্মিত জওয়ানের সম্মানে এর আগে কোনও স্মারক তৈরি হয়নি।

আরও পড়ুন-  মানবিক পুলিস, আহতকে কাঁধে চাপিয়ে ছুটতে ছুটতে হাসপাতালে পৌঁছে দিলেন এক পুলিসকর্মী

প্রধানমন্ত্রী মোদী এ দিন তাঁর মন কি বাত অনুষ্ঠানে বীরযোদ্ধা ভগবান বিরসা মুণ্ডা এবং শিল্পপতি ও সমাজসংস্কারক জামশেদজি টাটার প্রতি শ্রদ্ধাজ্ঞাপন করেন। এক শ্রোতার অনুরোধে দেশ তৈরিতে বিরসা মুণ্ডা ও জামশেদজি টাটার গুরুত্বপূর্ণ ভূমিকার বিষয়ে আলোকপাত করেন নরেন্দ্র মোদী। এই ফেব্রুয়ারি প্রাক্তন প্রধানমন্ত্রী মোরারজি দেশাইয়ে জন্ম-মাস হওয়ায় তাঁর প্রতিও শ্রদ্ধাজ্ঞাপন জানান মোদী। এ প্রসঙ্গে তুলে আনেন প্রাক্তন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর জারি করা ‘ইমার্জেন্সি’ পর্ব। কীভাবে সংবিধানের অপব্যবহার করে আদালত-সংবাদমাধ্যমের হস্তক্ষেপ করা হয়েছিল, তার নিন্দা করেন তিনি। পাশাপাশি, মোরারজির নেতৃত্বে জনতা দল ক্ষমতায় আসার পর পরবর্তী জরুরি অবস্থা রুখতে যে সংবিধান সংশোধন করা হয়, মোদী তার উল্লেখ করেন মন কি বাত অনুষ্ঠানে।

আরও পড়ুন- কৃষকদের জন্য ৭৫,০০০ কোটি টাকার প্রকল্প, আজই চালু করছেন মোদী

নরেন্দ্র মোদী সরকারের আমলে কার্যকরী প্রকল্পের খতিয়ান তুলে ধরা হয়। এ দিন প্রধানমন্ত্রী দাবি করেন, গত ৫ মাসে ১২ লক্ষ মানুষ ‘আয়ুষ্মান ভারতে’র সুবিধা পেয়েছেন। বিশ্বের বৃহত্তম স্বাস্থ্যবীমার যাঁরা সুবিধা পেয়েছেন তাঁদের সঙ্গে বিভিন্ন সময়ে আলোচনা করার অভিজ্ঞতা তুলে ধরেন এ দিন। লোকসভা নির্বাচনের প্রক্কালে নির্বাচনী প্রচারে মোদী ব্যস্ত থাকবেন বলে আগামী দু’মাস মন কি বাত অনুষ্ঠান হবে না বলে জানিয়ে দেন প্রধানমন্ত্রী। মে মাসের প্রথম সপ্তাহে হবে পরবর্তী মন কি বাত অনুষ্ঠান।

.