কৃষকদের জন্য ৭৫,০০০ কোটি টাকার প্রকল্প, আজই চালু করছেন মোদী

সরকারের বক্তব্য, দেশের ছোট ও মাঝারি কৃষকদের ওই টাকা দেওয়া হচ্ছে যাতে তাঁরা ওই টাকা খরচ করে ঠিকমতে ফসলের পরিচর্যা করতে পারেন

Updated By: Feb 24, 2019, 10:59 AM IST
কৃষকদের জন্য ৭৫,০০০ কোটি টাকার প্রকল্প, আজই চালু করছেন মোদী

নিজস্ব প্রতিবেদন: লোকসভা নির্বাচনের আগে আজ বড়সড় প্রকল্পের সূচনা করছেন প্রধানমন্ত্রী। উত্তরপ্রদেশের গোরক্ষপুর থেকে আজ ৭৫,০০০ কোটি টাকার প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনা চালু করছেন মোদী।

আরও পড়ুন-কংগ্রেসের জন্য শরিকদের সঙ্গে মনোমালিন্য, সেই সিপিএমকেই চরমবার্তা সোমেনের

এবার অন্তর্বর্তিকালীন বাজেটে ওই প্রকল্পের কথা ঘোষণা করেছিলেন পীয়ূষ গোয়েল। সরকারের দাবি এতে উপকৃত হবেন দেশের ১২ কোটি কৃষক। প্রকল্পের আওতায় ২ একর পর্যন্ত কৃষি জমির মালিকরা বছরে ৬ হাজার টাকা অনুদান পাবেন। এই টাকা দেওয়া হবে ৩ বারে। প্রতিবার মিলবে ২ হাজার টাকা। ওই টাকা সরাসরি চলে যাবে চাষির ব্যাঙ্ক অ্যাকাউন্টে।

সরকারের বক্তব্য, দেশের ছোট ও মাঝারি কৃষকদের ওই টাকা দেওয়া হচ্ছে যাতে তাঁরা ওই টাকা খরচ করে ঠিকমতে ফসলের পরিচর্যা করতে পারেন। পাশাপাশি চাষের জন্য ঋণ করার প্রবণতা অনেকটাই কমবে।

আরও পড়ুন-‘ভালোমানুষির মুখোশটা খুলে ফেলুন’, পুলওয়ামা হামলা নিয়ে ইমরানকে নিশানা ওয়েসির

শনিবার এই প্রকল্প নিয়ে প্রধানমন্ত্রী টুইট করেছেন। লিখেছেন, আগামিকাল ঐতিহাসিক দিন। গোরক্ষপুর থেকেই সূচনা করা হচ্ছে প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি প্রকল্প। দেশের কোটি কোটি কৃষকদের উজ্জ্বীবিত করবে এই প্রকল্প। গত ১ ফেব্রুয়ারি এই প্রকল্পের কথা ঘোষণা করা হয়। এত অল্প সময়ের মধ্যেই তা চালু করা হচ্ছে। এভাবেই কাজ করবে নতুন ভারত।

এদিকে, এই প্রকল্প নিয়ে সরব বিরোধীরা। রাহুল গান্ধী এই প্রকল্প সম্পর্কে বলেন, একটি পাঁজ জনের পরিবারকে দিনে ৩.৩ টাকা দেওয়া হচ্ছে। এতে কী উপকার হবে!

Tags:
.